২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
শিক্ষার্থীদের ওপর হামলা

রাজশাহীতে শাহ মখদুম মেডিক্যালের এমডিসহ ২২ জনের বিরুদ্ধে মামলা

-

রাজশাহী নগরীর বেসরকারি শাহ মখদুম মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় থানায় মামলা হয়েছে। এতে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মনিরুজ্জামান স্বাধীনসহ মোট ২২ জনকে আসামি করা হয়েছে। মামলায় ৯ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ১৩ জনকে আসামি করা হয়। ইতোমধ্যে এমডির স্ত্রী ও ভাইকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল শনিবার দুপুরে নগরীর চন্দ্রিমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিরাজুম মনির সাংবাদিকদের এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, শুক্রবার সন্ধ্যার দিকে শিক্ষার্থীদের ওপর এ হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন আহত হন। এ হামলায় আহত ছাত্র আশিকুর রহমান বাদি হয়ে সদ্য বন্ধ ঘোষিত শাহ মখদুম মেডিক্যাল কলেজের এমডি মনিরুজ্জামান স্বাধীনকে প্রধান আসামি করে মোট ২২ জনের বিরুদ্ধে মামলা করেছেন। এ মামলায় শুক্রবার রাতেই অভিযান চালিয়ে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেনÑ স্বাধীনের স্ত্রী বিউটি খাতুন ও ভাই মেহেদী হাসান মিথুল। হামলার ঘটনায় বর্তমানে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষার্থীরা হলেনÑ রায়হান (২১), তাহসিন (২১), সাব্বির (২১), ফাওজিয়া (২১), বিদিশা (২১), মেধা (২১), রেফাত (২১), নিশাত (২১) ও জেবা (২১)।
প্রতিবাদ সমাবেশ : হামলার প্রতিবাদে ও দোষীদের গ্রেফতারের দাবিতে গতকাল শনিবার সকালে শাহ মখদুম মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে প্রতিবাদ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। এ সমাবেশে শিক্ষার্থীরা স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত আদেশের বলে দ্রুত সময়ে অন্য প্রাইভেট মেডিক্যাল কলেজে তাদের মাইগ্রেশন সম্পন্ন করার দাবি জানিয়েছেন। বিক্ষোভ সমাবেশে কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেন।
ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, শুরু থেকেই ভাড়া করা শিক্ষক ও সরঞ্জাম দিয়ে চলছিল শাহ মখদুম মেডিক্যাল কলেজ। ২০১৩ সালে শিক্ষাকার্যক্রম চালুর পর থেকে নানা অঘটনের মধ্য দিয়ে বছর বছর শিক্ষার্থী ভর্তি করে আসছিল কলেজটি। প্রাইভেট মেডিক্যাল কলেজ পরিচালনার কোনো শর্ত পূরণ না হওয়ায় গত ২ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক নির্দেশে কলেজটি বন্ধ ঘোষণা করা হয়। এ পর্যন্ত কলেজটিতে বিভিন্ন শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে মোট ২২৫ জন শিক্ষার্থী রয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক ভর্তিকৃত শিক্ষার্থীদের দেশের যেকোনো প্রাইভেট মেডিক্যাল কলেজে দ্রুত মাইগ্রেশনের ব্যবস্থার জন্য রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দেয়া হয়েছে। এর পর থেকে শিক্ষার্থীরা দ্রুত মাইগ্রেশনের দাবিতে আন্দোলন করছেন।
এ দিকে সূত্র জানায়, স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা নির্দেশনায় বলা হয়েছেÑ ২০১৩ সালে চালুর পর প্রাইভেট মেডিক্যাল কলেজ পরিচালনার কোনো শর্তই পূরণ করতে পারেনি রাজশাহীর শাহ মখদুম মেডিক্যাল কলেজ। ফলে এটি পরিচালনা ও শিক্ষার্থী ভর্তির উপযোগী নয়। সেই সাথে বন্ধ ঘোষণা করে চলতি শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি না করতে নির্দেশ দেয়া হয়। শর্তহীনভাবে শিক্ষার্থীদের ছাড়পত্র দিতেও কলেজকে নির্দেশ দেয়া হয়। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ নির্দেশনা পুনর্বিবেচনার আবেদন করেছে কলেজ কর্তৃপক্ষ। এরই পরিপ্রেক্ষিতে শনিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি টিম কলেজটি পরিদর্শনের নোটিশ দেয়।
শিক্ষার্থীদের অভিযোগ, মন্ত্রণালয়ের একটি টিম মেডিক্যাল কলেজটি পরিদর্শন করবে এবং তাদের দেখানোর জন্য শুক্রবার সন্ধ্যায় অন্য জায়গা থেকে মেডিক্যাল সরঞ্জাম এনে শাহ মখদুম মেডিক্যাল কলেজের ল্যাবটি সাজানো হয়। শিক্ষার্থীরা তা দেখে নিজেরা ছবি তুলছিলেন এবং তাদের কেউ কেউ শীতের পোশাক আনার জন্য কলেজের হোস্টেলে যাচ্ছিলেন। এ সময় এমডি মনিরুজ্জামান স্বাধীনের লোকজন শিক্ষার্থীদের ওপর সশস্ত্র হামলা চালায়।
শিক্ষার্থীরা আরো অভিযোগ করেন, কলেজের ওয়েবসাইটে ৪০ জন শিক্ষকসহ প্রতিটি ক্ষেত্রে সব কিছু ঠিকঠাক চলছে এমন সব তথ্য তুলে ধরে প্রচার করে প্রতিটি সেশনে শিক্ষার্থী ভর্তি করা হয়। কিন্তু বাস্তবে ভাড়া করা শিক্ষক ও ভাড়ায় আনা মেডিক্যাল সরঞ্জাম দেখিয়ে একাডেমিক অনুমতি নবায়ন করে আসছে কর্তৃপক্ষ।
শিক্ষার্থীদের অভিযোগ ও তাদের ওপর হামলার ঘটনা প্রসঙ্গে শাহ মখদুম মেডিক্যাল কলেজের এমডি মনিরুজ্জামান স্বাধীন সাংবাদিকদের জানান, শনিবার মন্ত্রণালয়ের পরিদর্শন টিম কলেজে আসছে এই খবর পেয়ে কিছু শিক্ষার্থী শুক্রবার সন্ধ্যায় কলেজ ক্যাম্পাসে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা চালায়। এতে কর্মকর্তা-কর্মচারীরা বাধা দেন। একপর্যায়ে শিক্ষার্থীরাই হঠাৎ করে কর্মকর্তা-কর্মচারীদের ওপর হামলা করে।


আরো সংবাদ



premium cement