২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ব্ল্যাকহোলের ছবি

-

ব্ল্যাকহোল আসলে কেমন? তা দেখতে আর সেটিকে ক্যামেরাবন্দী করতে ২০১৭ সাল থেকে কাজ করছেন বিজ্ঞানীরা। সেটি করতে গিয়ে তারা পৃথিবীব্যাপী টেলিস্কোপের একটি নেটওয়ার্ক তৈরি করেন। অবশেষে সেই ছবি তারা তুলতে সক্ষম হয়েছেন বলে বুধবার সকালে জানালেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন ও সহযোগী প্রতিষ্ঠানগুলোর গবেষকরা।
গবেষকদের তথ্য মতে, মেসিয়ার ৮৭ বা এম৮৭ নামের একটি গ্যালাক্সির ঠিক মাঝখানের একটি ব্ল্যাকহোলের ছবি তারা তুলতে পেরেছেন। পৃথিবী থেকে সেটির দূরত্ব সাড়ে পাঁচ কোটি আলোকবর্ষ দূরে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
ইভেন্ট হরাইজন টেলিস্কোপ কলাবরেশনের (ইএইচটি) পরিচালক শেপার্ড ডোয়েলম্যান বলেন, ‘যেটাকে দেখা সম্ভব নয় বলে ভাবা হতো তারই একটি ছবি আমরা তুলতে পেরেছি।’ ইএইচটি হলো দুনিয়াব্যাপী টেলিস্কোপের একটি নেটওয়ার্ক যাকে কাজে লাগিয়ে ব্ল্যাকহোলের প্রথম ছবিটি তোলা সম্ভব হয়েছে।
ইউরোপের দক্ষিণ মানমন্দিরের তথ্য মতে, এই কাজ করতে গিয়ে বিজ্ঞানীরা বিশ্বব্যাপী আটটি রেডিও টেলিস্কোপের শক্তিকে একত্র করেছেন, যাতে করে এই নেটওয়ার্ক একটি পৃথিবীর সমান আকৃতির একটি টেলিস্কোপের মতো কাজ করে।
যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য মতে, ব্ল্যাকহোল এমন একটি ছোট জায়গা যার মধ্যে অনেক বেশি পরিমাণ বস্তু সঙ্কুচিত অবস্থায় আছে, আর এর প্রভাবে এমন একটি মহাকর্ষীয় ক্ষেত্র তৈরি হয়, যা তার আশপাশের সবকিছুকে টেনে নিতে পারে। জানলে অবাক হবেন আলোকরশ্মিও ব্ল্যাকহোলের সীমানা মাড়াতে পারে না। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল