২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেলথ টিপস : বাঁধাকপির যত গুণ

-

শীতকালের সবজি বাঁধাকপি। কমবেশি সবাই বাঁধাকপির তরকারি খেয়ে থাকেন। শুধু সুস্বাদু নয়, বাঁধাকপির নানা গুণও রয়েছে। এতে বিভিন্ন ধরনের খনিজ ও ভিটামিনে ভরপুর, যা মানবদেহে ছোট-বড় সব ধরনের রোগ প্রতিরোধে সহায়তা করে থাকে।
বাঁধাকপিতে ম্যাঙ্গানিজ, ডায়াটারি ফাইবার, ক্যালসিয়াম, পটাশিয়াম, ভিটামিন-সি, ভিটামিন-বি৬, ভিটামিন-এ, ভিটামিন-কে এবং ভিটামিন-ই প্রচুর পরিমাণে রয়েছে। এভিডেন্স বেসড কমপ্লিমেনটারি অ্যান্ড অলটারনেটিভ মেডিসিনে প্রকাশিত প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। খবর নিউজ এইট্টিনের।
বাঁধাকপির উপকারী দিকগুলো হলো :
* বাঁধাকপিতে প্রচুর পরিমাণে সালপোরফেনের মতো অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান রয়েছে, যা শরীরে প্রদাহ বা ইনফ্ল্যামেশনের মাত্রা কমায়। শরীরে ইনফ্ল্যামেশনের মাত্রা বৃদ্ধি পেলে এক দিকে যেমন দেহের গুরুত্বপূর্ণ অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়, তেমনি ঝুঁকি বাড়ে ক্যান্সারের।
* বাঁধাকপিতে প্রচুর ফাইবার রয়েছে। তাই এটি এক দিকে যেমন কনস্টিপেশন কমায় অন্য দিকে বাওয়েল মুভমেন্ট উন্নত করে। একাধিক পেটের রোগের সমস্যারও মোকাবেলা করে।
* টানা ৬০ দিন বাঁধাকপি খেলে রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক মাত্রায় চলে আসে। সেই সাথে রেনাল ফাংশনের উন্নতি ঘটে এবং ওজন কমতে শুরু করে। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং হাইপার-গ্লাইসেমিক উপাদান রয়েছে, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে।
* বাঁধাকপি শরীরে ভিটামিনের ঘাটতি দূর করে। অর্ধেক কাপ সেদ্ধ বাঁধাকপিতে যে পরিমাণ ভিটামিন-সি থাকে, তা পুরো দিনের চাহিদার প্রায় ৪৭ শতাংশ পূরণ করে। আর ভিটামিন-কের চাহিদা পূরণ করে প্রায় ১০০ শতাংশ।
* বাঁধাকপিতে উপস্থিত ফোটোনিউট্রিয়েন্টস, যেমন পলিফেনল এবং গ্লুকোসিনোলেট শরীরে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদানের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে হার্টের রোগ কমানোর পাশাপাশি ক্যান্সার, অ্যালঝাইমারস এবং ম্যাকিউলার ডিজেনারেশনের মতো রোগের আশঙ্কা দূর হয়।
* বাঁধাকপিতে প্রচুর মাত্রায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম রয়েছে। যা বোন ডেনসিটি বাড়াতে বিশেষ গুরুত্বপূর্ণ। একই সাথে অস্টিওপোরোসিসের মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে।
* এতে প্রচুর পরিমাণে ভিটামিন-কে রয়েছে। ফলে নিয়মিত বাঁধাকপি খেলে ব্রেনের শক্তি বৃদ্ধি পায়। সেই সাথে নার্ভের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে। অ্যালঝাইমার্সসহ একাধিক ব্রেন ডিজিজে আক্রান্ত হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।
* বাঁধাকপিতে বিটা-ক্যারোটিন রয়েছে। যা মানুষের দৃষ্টিশক্তির উন্নতি ঘটায়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement