১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : মাল্টার মাল্টি গুণাগুণ

-

জনপ্রিয় ও সহজলভ্য একটি ফল মাল্টা। এটি প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামেও তুলনামূলক সস্তা। জনপ্রিয় এ ফলটির পুষ্টিগুণ কিন্তু অনেক। মাল্টাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি, ভিটামিন-বি, ক্যালসিয়াম, ফসফরাস ও চর্বিমুক্ত ক্যালোরি। শুধু তাই নয় মাল্টার স্বাস্থ্যগুণও কম নয়, রয়েছে কিছু ওষুধি গুণও।
শীতকালীন ঠোঁট ফাটা, পায়ের তালু ও হাতের তালু ফাটা রোগ প্রতিরোধ করে মাল্টা। সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলাব্যথা, জ্বর জ্বরভাব, হাঁচি-কাশি, মাথাব্যথা, ঠাণ্ডাজনিত দুর্বলতাসহ এ জাতীয় সমস্যাগুলো দূর করে মাল্টা।
অন্য দিকে, পাকস্থলীকে সুস্থ রাখতেও সহায়তা করে এ ফলটি। তাই নিয়মিত মাল্টা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেয়। মাল্টা ভিটামিন-সি-সমৃদ্ধ ফল, যা অ্যান্টি-অক্সিডেন্টগুলোর উৎস। এটি ত্বকের সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলিরেখা প্রতিরোধ করে লাবণ্য ধরে রাখে। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে। এটি প্রদাহজনিত রোগ সারিয়ে তুলতে সহায়তা করে। আবার দাঁত, চুল, ত্বক ও নখেরও পুষ্টি জোগায় এ ফলটি।
একটি গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়। জিহ্বায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় ঠোঁটসহ ত্বক, জিহ্বার অনেক রোগ ভালো করে মাল্টা। নিয়মিত মাল্টা খেলে দেহের রোগ প্রতিরোধক্ষমতা অনেক বেড়ে যায়। মাল্টার ভিটামিন-সি দেহের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এ ছাড়া শরীরের কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম প্রতিরোধক হিসেবেও কাজ করে মাল্টা।
অন্য দিকে, রক্তের চর্বির পরিমাণ কমাতে সহায়তা করে মাল্টা। প্রবীণ, গর্ভবতী নারী, মাতৃদুগ্ধদানকারী নারীদের নিয়মিত মাল্টা খাওয়া উচিত। কারণ এতে দেহের রোগ প্রতিরোধক্ষমতা বেড়ে যায়। ত্বকের সৌন্দর্য চর্চায়ও নিয়মিত মাল্টা খেতে পারেন। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল