২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বুড়িগঙ্গার তীরে হাজী সেলিমসহ অন্যদের অবৈধ স্থাপনা উচ্ছেদ

-

পুরান ঢাকার বুড়িগঙ্গার তীরে সংসদ সদস্য হাজী সেলিমসহ অন্যদের অবৈধভাবে দখলে থাকা স্থাপনা ভেঙে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। গতকাল বেলা ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত অভিযান চলে। এর আগে গত রোববার তার দখলে থাকা বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। দ্বিতীয় দিনের অভিযানে ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের দখলে থাকাসহ শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয় বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। তবে এ সময় হাজী সেলিমের মালিকানাধীন ‘চাঁন সরদার কোল্ডস্টোরেজটিতে কাঁচামাল থাকায় উচ্ছেদ করা হয়নি।
অভিযানে বাবুবাজার ব্রিজসংলগ্ন এলাকা থেকে সোয়ারিঘাট পর্যন্ত নদীর জায়গা দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা ভেঙে ফেলা হয়। এ অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএর নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব জামিল। এ সময় ঢাকা নদীবন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গুলজার আলী, সহকারী পরিচালক রেজাউল করিমসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
গতকালের অভিযানে মিটফোর্ড হাসপাতালের পাশের বালুঘাট থেকে পশ্চিম দিকে শতাধিক স্থাপনা উচ্ছেদ করা হয়। এ ছাড়া হাজী সেলিমের ছত্রছায়ায় গড়ে ওঠা বিভিন্ন ট্রান্সপোর্টের অফিস উচ্ছেদ করা হয়েছে। তবে বিআইডব্লিউটিএর জায়গায় অবৈধভাবে গড়ে তোলা ‘চাঁন সরদার কোল্ডস্টোরেজ’ উচ্ছেদ করা হয়নি। ভেতরে কাঁচামাল থাকায় পরে এটি নিজেরাই ভেঙে ফেলবে বলে জানিয়েছে কোল্ডস্টোরেজ কর্তৃপক্ষ।
হাজী সেলিমের কোল্ডস্টোরেজ না ভাঙার বিষয়ে জানতে চাইলে ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক (বন্দর) গুলজার আলী জানান, কোল্ডস্টোরেজটির ভেতরে ব্যবসায়ীদের কাঁচামাল রয়েছে। তাই স্টোরেজ কর্তৃপক্ষের অনুরোধে সেটি ভাঙা হয়নি। তবে মালামাল সরানোর পর তারা নিজেরাই এটি ভেঙে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানান তিনি।
প্রসঙ্গত, হাজী সেলিমের ঘনিষ্ঠরা বাদামতলী এলাকায় নদীর জায়গায় অবৈধ স্থাপনা গড়ে তুলেছিলেন। গত রোববার ওয়াইজঘাট থেকে বাদামতলী এলাকা পর্যন্ত উচ্ছেদ অভিযান চালানো শুরু হয়। রোববারের অভিযানে ১৭০টি স্থাপনা গুঁড়িয়ে দেয়া হয়। এতে উদ্ধার হয় নদী তীরের অন্তত তিন একর জমি।

 


আরো সংবাদ



premium cement