২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
পর্যটন

বিলাইছড়ির পাহাড়ে অপরূপ পর্যটনকেন্দ্র নীলাদ্রি

রাঙ্গামাটির বিলাইছড়ির পর্যটনকেন্দ্র নীলাদ্রি : নয়া দিগন্ত -

রাঙ্গামাটির বিলাইছড়ির হিলটপে গড়ে তোলা হয়েছে এক অপরূপ পর্যটনকেন্দ্র নীলাদ্রি। সাজেকের মতোই বিলাইছড়ি পাহাড়ের বুকজুড়ে চলে মেঘের অপরূপ খেলা। দিনের বেলায় একরূপ, আর রাতে অন্যরূপ ধারণ করে রূপসী এ পর্যটনকেন্দ্র। এ যেন ক্লান্ত পথিকের একরাশ কান্তির ছায়া। প্রকৃতির সৌন্দর্যকে কাজে লাগিয়ে বিলাইছড়ির পাহাড়ে শিল্পীর তুলিতে আঁকা ছবির মতোই গড়ে উঠেছে পর্যটন বিনোদনকেন্দ্র নীলাদ্রি। পাহাড়, হ্রদ, নদী, ঝর্ণা ও ছড়া প্রবাহিত হয়েছে বিলাইছড়ির কোলজুড়ে। বিলাইছড়ির সাথে যাতায়াতের যোগাযোগও বেশ সহজ। রাঙ্গামাটি ও কাপ্তাই থেকে নদীপথে ইঞ্জিনবোট কিংবা লঞ্চে যেতে হয় বিলাইছড়ি। নদীপথে যাওয়ার সময় বিশেষ করে পড়ন্ত বিকেলে সাম্পান কিংবা বোটে করে হ্রদ-পাহাড়ের মিতালি মনকে আচ্ছন্ন করে দেয় অন্যরকম ভালো লাগায়।
উদ্যোক্তাদের একজন বিলাইছড়ি শিল্পকলা একাডেমির সম্পাদক বিপ্লব বড়–য়া জানান, এত অল্প সময়ে বিলাইছড়ি নীলাদ্রি এই পর্যটনকেন্দ্র এমন জনপ্রিয় হবে, তা ছিল অভাবিত। ইতোমধ্যে এখানে পাহাড়ের চূড়ায় নির্মিত কটেজে শত শত পর্যটক এসে রাত যাপন করছেন। তিনি জানান, বিলাইছড়ি উপজেলা পরিষদ সংলগ্ন হিলটপে গড়ে তোলা হয়েছে নতুন এ পর্যটনকেন্দ্র নীলাদ্রি রিসোর্ট ও শিশুপার্ক। এ ছাড়া রিসোর্ট সংলগ্ন উপজেলা ক্যাফেতে আসা পর্যটকদের জন্য ঘরোয়া পরিবেশে উন্নতমানের খাবারের সুব্যবস্থাও রাখা হয়েছে।
নীলাদ্রি রিসোর্টের তত্ত্বাবধায়ক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সুজন কান্তি দাশ জানান. নীলাদ্রি রিসোর্টে রয়েছে তিনটি উন্নতমানের কটেজ। কটেজগুলোর নামকরণ করা হয়েছে উপজেলার ঝর্ণা ও নদীর নামে। রিসোর্টের প্রবেশমুখে ঝুলন্ত সেতু ও রিসোর্টের কেন্দ্রে পাহাড়ের গা ঘেঁষে তৈরি করা হয়েছে দারুণ এক মাচাং। যেখানে বসে দূর পাহাড়ে মেঘের ছটা, পূর্ণিমার আলো অবলোকন করেন পর্যটকরা। তা ছাড়া মাঝে মধ্যেই রোদ-বৃষ্টির ছোঁয়ায় রংধনু দেখতে পাওয়া যায় এখানে বসে। বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী জানান বিলাইছড়িতে বেশ কয়েকটি প্রাকৃতিক ঝর্ণা রয়েছে। আর রয়েছে নীলাদ্রি রিসোর্টে আশপাশের প্রাকৃতিক দৃশ্য। বিশেষ করে নীলাদ্রিতে এসে চাঁদের পূর্ণিমার সময়ে পাহাড়ের অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন পর্যটকরা। এখানে পাহাড়ের সাথে মেঘের খেলা চলে সারাক্ষণ। বিকেল-সন্ধ্যায় মেঘের খেলা দেখতে এসে মেঘ যখন গা ছুঁয়ে যায় পর্যটকরা তখন অভিভূত হয়ে পড়েন।
তিনি বলেন, অনেককেই মনে করেন সাজেক গিয়েই শুধু পাহাড়ে মেঘের খেলা দেখা যায়। কিন্তু বিলাইছড়ির নীলাদ্রি থেকেও পাহাড়ে মেঘের খেলা দেখা যায় তা অনেকের অজানা। তা ছাড়া সাজেকের দূরত্বও অনেক। সে তুলনায় বিলাইছড়ির যোগাযোগ অনেক সহজ ও নিরাপদ। বিলাইছড়ির নীলাদ্রি পর্যটনকেন্দ্র এমনভাবে গড়ে তোলা হয়েছে, যাতে স্বল্প খরচেই সব রকম পর্যটনসুবিধা পাওয়া যায়।
বিলাইছড়ির নীলাদ্রি গড়ে ওঠার পর মানুষের ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানান বিলাইছড়ির ইউএনও পারভেজ চৌধুরী। পর্যটকদের কাছে অতি অল্প সময়ের মধ্যে বিলাইছড়ির নীলাদ্রি একটা ভালো স্থান দখল করে নিয়েছে বলে মনে করেন তিনি। বিলাইছড়িসহ পার্বত্য এলাকার পর্যটন সম্ভাবনা নিয়ে তিনি বলেন, এখানে পর্যটনের অনেক প্রাকৃতিক সম্ভাবনা আছে। প্রকৃতিকে ঘিরে এখানকার পর্যটন শিল্পের প্রসার ঘটানো সম্ভব। পাহাড়ের প্রাকৃতিক যে সৌন্দর্য রয়েছে তা অক্ষুণœ রেখেই এখানকার পর্যটনের উন্নয়ন ঘটাতে হবে।
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেম লিয়ানা পাংখোয়া বলেন, বিলাইছড়ির যেন প্রকৃতির এক অপরূপ সৃষ্টি। ছোট-বড় অসংখ্য ঝরনা দেখতে প্রতিদিন শত শত পর্যটক ভিড় করেন। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকদের থাকার সুব্যবস্থা, বিনোদনের ব্যবস্থা তথা সার্বিকভাবে এলাকার আর্থ-সামাজিক উন্নয়নে ভূমিকা রাখার অংশ হিসেবে গড়ে তোলা হয়েছে নীলাদ্রি রিসোর্ট। বিলাইছড়ির পর্যটন সম্ভাবনাকে আরো সম্প্রসারিত করতে ভবিষ্যতে জেলা পরিষদের পক্ষ থেকে সহায়তা দেয়া হবে। বিলাইছড়ি উপজেলা সদরের প্রাণকেন্দ্রে হিলটপে নীলাদ্রি রিসোর্ট ও শিশুপার্ক গড়ে ওঠার ফলে প্রতিদিন পর্যটক ছাড়াও এলাকার স্থানীয় লোকজন ও শিশুরা মুক্ত বাতাসে বেড়াতে পারছে। পাহাড়ি দুর্গমতায় জীবনে একঘেয়েমি দূর করে মানুষ বিনোদন লাভ করতে পারছে।
সব মিলিয়ে পরিবার-পরিজন নিয়ে বেড়াতে এসে কিংবা বন্ধু-বান্ধব মিলে দলবেঁধে ঘুরতে এসে নীলাদ্রি রিসোর্টে রাত্রিযাপন ও প্রকৃতির ঝর্ণার সৌন্দর্য উপভোগ করতে দু-একদিন সময় কাটানোর জন্য বিলাইছড়ি হতে পারে রাঙ্গামাটির পর্যটনের একটি আকর্ষণীয় ও নতুন সংযোজন।

 


আরো সংবাদ



premium cement
গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি রিজওয়ানকে টি-টোয়েন্টি ক্রিকেটের ব্র্যাডম্যান বললেন আফ্রিদি গোবিন্দগঞ্জে ট্রাক্টরচাপায় নারী নিহত অভিযোগ করার পর ইনসুলিন ইঞ্জেকশন কেজরিওয়ালকে! হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা তালায় আগুনে ক্ষতিগ্রস্ত ১৩টি পরিবারের মাঝে জামায়াতের সহায়তা প্রদান শেরপুরের মহাসড়ক যেন মরণ ফাঁদ বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট আবারো বৃষ্টির শঙ্কা দুবাইয়ে, চিন্তা বাড়াচ্ছে ইউরোপ

সকল