২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পায়রার চ্যানেল ড্রেজিং করবে বেলজিয়ামের প্রতিষ্ঠান

৪২৯ কোটি টাকা ব্যয়ে ক্রয় কমিটিতে চারটি প্রস্তাব অনুমোদন
-

ঢাকা মহানগরীর পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নসহ চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে প্রায় ৪২৯ কোটি টাকা। একই সাথে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল ড্রেজিং করার জন্য বেলজিয়ামের একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে। গতকাল সচিবালয়ে এই দু’টি কমিটির ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. আবু সালেহথ মোস্তফা কামাল এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ঢাকা ওয়াসার আওতাধীন ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইম্প্রুভমেন্ট’ প্রকল্পের আওতায় প্যাকেজ নং-‘আইসিবি-০২.১২’ কাজের জন্য জার্মানির প্রতিষ্ঠান ‘লাডউইং ফেইফার হোচান্দ টিয়েফবাউ জিএমবিএইচ অ্যান্ড কোম্পানি’কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬৪ কোটি ৯ লাখ টাকা। প্যাকেজের আওতায় রয়েছেÑ মডস জোন-৭ এলাকায় মোট ১৬৩ দশমিক ৯৫ কিলোমিটার পানির লাইন পুনর্বাসন করে সাতটি ডিস্ট্রিক্ট মিটারড এরিয়া কমিশনিংসহ এক বছর পর্যন্ত নেটওয়ার্ক অপারেশন ও রক্ষণাবেক্ষণের কাজ।
তিনি জানান, বৈঠকে এলজিইডির আওতাধীন ‘রুরাল কানেকটিভিটি ইম্প্রুভমেন্ট প্রজেক্টে’র প্রজেক্ট ইমপ্লিমেনটেশন সাপোর্ট পরামর্শক হিসেবে যৌথভাবে দেশীয় প্রতিষ্ঠান ‘ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্ট লিমিটেড’, জার্মানভিত্তিক প্রতিষ্ঠান ‘জিটেক-আইজিআইপি জিএমবিএইচ’, দেশীয় প্রতিষ্ঠান ‘দেব কনসালট্যান্ট লিমিটেড’ ও ‘রিসোর্স প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট কনসালট্যান্ট (প্রাইভেট) লিমিটেড’কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৮৮ কোটি ৭৫ লাখ টাকা।
অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার (নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের ‘প্যাকেজ নং-বিআরআরপি-সিসিবি/১৭-১৮/লট-০৩’-এর পূর্ত কাজ সম্পাদনে যৌথভাবে ‘এলএ’ ও ‘টিটিএলএ’-কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫০ কোটি ৬২ লাখ টাকা।
তিনি জানান, বৈঠকে ‘পালবাড়ী-দড়াটানা-মনিহার-মুড়ালী জাতীয় মহাসড়ক (এন-৭০৭)-এর মনিহার থেকে মুড়ালী পর্যন্ত চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউপি-০১-এর পূর্ত কাজ সম্পাদনে যৌথভাবে ‘আতাউর রহমান খান লিমিটেড’ ও ‘মাহাবুব ব্রাদার্স (প্রাইভেট) লিমিটেড’কে নিয়োগ দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১২৫ কোটি ৫২ লাখ টাকা। আলোচ্য, প্যাকেজের আওতায় সড়ক বাঁধ নির্মাণ ০.৬৬৮২৪ লাখ ঘনমিটার, বিদ্যমান পেভমেন্ট নতুন নির্মাণ ২.৭৬০ কিলোমিটার, সেøা মোভিং ভেহিক্যাল ট্র্যাক লেন ২.৪৩২ কিলোমিটার, সার্ফেসিং মূল পেভমেন্ট ২.৭৬০ কিলোমিটার, সার্ফেসিং এসএমভিটি লেন ২.৪৩২ কিলোমিটার, রিজিভ পেভমেন্ট ১.৪৫০ কিলোমিটার, বাস-বে দু’টি, আরসিসি ড্রেন-কাম-ফুটপাথ ৫.৮ কিলোমিটার, আরসিসি ক্রস ড্রেন ৩৪৮ মিটার, নিউ জার্সি ব্যারিয়ার ৫.০৮০ মিটার, সড়ক ডিভাইডার ২৮৮৫ মিটার, সাইন সিগন্যাল, গাইড পোস্ট, রোড মার্কিং ইত্যাদি নির্মাণ করা হবে।
পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল ড্রেজিং করবে বেলজিয়ামের প্রতিষ্ঠান
অতিরিক্ত সচিব জানান, এ ছাড়া ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ‘অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের (ইনার ও আউটার) জরুরি রক্ষণাবেক্ষণ ড্রেজিং’ প্রকল্পটি পাবলিক প্রকিউরমেন্ট আইন-২০০৬-এর ধারা ৬৮(১) এবং পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮-এর বিধি ৭৬(২) মোতাবেক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি ‘জেন ডি নাল’-এর মাধ্যমে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নের একটি প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল