২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রিফাত শরীফসহ সব হত্যা মামলার আপিল দ্রুত শুনানির উদ্যোগ নেবে রাষ্ট্রপক্ষ

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৩ আসামির আপিল শুনানির জন্য গ্রহণ; মিন্নিœর আপিল রোববার আদালতে উপস্থাপন করা হবে
-

বরগুনার রিফাত শরীফসহ মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত যেসব আপিল বা ডেথ রেফারেন্স আছে সেগুলো দ্রুত শুনানির উদ্যোগ নেবে রাষ্ট্রপক্ষ। রিফাত শরীফ হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট। আর রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিœর আপিল শুনানির জন্য গ্রহণের আবেদন আগামী রোববার আদালতে তার আইনজীবীরা উপস্থাপন করবেন বলে জানা গেছে।
এ বিষয়ে রাষ্ট্রের শীর্ষ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন গতকাল নয়া দিগন্তকে বলেন, আমরা মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত যেসব আপিল বা ডেথ রেফারেন্স আছে সেগুলো দ্রুত শুনানি করার চেষ্টা করব। এটি শুধু রিফাত শরীফ নয়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত যত মামলা আছে সবগুলোর ক্ষেত্রেই। আমি মনে করি যদি এটা হয়, তা হলে যারা ভিকটিম ফ্যামিলির তাদের জন্য যেমন সুবিচার হবে, অন্য দিকে যে আসামি সে যদি কোনো কারণে খালাস পায় তা হলে তার আর জেলে থাকতে হলো না। এতে উভয় পক্ষের জন্য (আসামি ও ভিকটিম) ন্যায়বিচার নিশ্চিত হবে। সবার জন্যই সুবিধা হবে। এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, শরীফ হত্যা মামলার রেফারেন্স মাত্র এসেছে। এখন রেকর্ড আসবে। তারা রেকর্ড মিলাবে। এরপর এটা পাঠানো হবে বিজি প্রেসে। সেখানে প্রিন্ট হবে, তারপর পেপারবুক রেডি হবে। এতে আরো কিছু দিন সময় লাগবে।
বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ গত ১৩ অক্টোবর তিন আসামির পৃথক আপিল শুনানির জন্য গ্রহণ করে আদেশ দেন। তিন আসামি হলেন- আল কাইয়ুম ওরফে রাব্বী আকন, মো: হাসান ও মো: রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়। এ তিনজনের আপিল অ্যাডমিটেড (শুনানির জন্য গ্রহণ করেছেন)। পাশাপাশি আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিচারিক আদালতের দেয়া জরিমানা স্থগিত করেছেন। অন্য দিকে মিন্নির আইনজীবী মাক্কিয়া ফাতেমা ইসলাম জানিয়েছেন, তারা এই আদালতে রোববার আপিলটি উপস্থাপন করবেন। সম্প্রতি মিন্নিœর খালাস চেয়ে মোট ২০টি গ্রাউন্ডে ৪৫১ পৃষ্ঠার আপিল দাখিল করা হয়েছে। ১৮ পৃষ্ঠায় মূল আপিল আবেদনে আয়শা সিদ্দিকা মিন্নিœর খালাস চাওয়া হয়েছে।
অন্য দিকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির মধ্যে বাকি দুই আসামি মোহাইমিনুল ইসলাম সিফাত ও রাকিবুল হাসান রিফাত ফরাজীও আপিল করেছেন বলে জানা গেছে। গত ৩০ সেপ্টেম্বর বরগুনার আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় রায় দেন বরগুনার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো: আছাদুজ্জামান। রায়ে প্রাপ্তবয়স্ক ১০ আসামির মধ্যে ছয়জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। পাশাপাশি ছয় আসামিকে ৫০ হাজার টাকা করে জরিমানা করেন। বাকি চারজনকে খালাস দেয়া হয়।
মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেনÑ রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নি, রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২) ও হাসান বন্ড (১৯)। এ ছাড়া মুসা বন্ড (২২), রাফিউল ইসলাম রাব্বি (২০), সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুনকে (২১) খালাস দেয়া হয়। তবে এ মামলার প্রধান আসামি নয়ন বন্ড ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়। এ ছাড়া মামলার অন্যতম আসামি মো: মুসা এখনো পলাতক রয়েছে। গত ৪ অক্টোবর রিফাত শরীফ হত্যা মামলায় মিন্নিসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামির ডেথ রেফারেন্স অনুমোদনের জন্য হাইকোর্টে আসে।
২০১৯ সালের ২৬ জুন সকাল সাড়ে ১০টার দিকে বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ডের নেতৃত্বে সন্ত্রাসীরা প্রকাশ্যে জনতার সামনে রামদা দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। গুরুতর আহত রিফাতকে ওই দিন বরিশাল শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।
এ ঘটনায় রিফাতের বাবা দুলাল শরীফ বাদি হয়ে ১২ জনের নাম উল্লেখ ও পাঁচ-ছয়জনকে অজ্ঞাতনামা আসামি করে বরগুনা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। গত বছরের ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক, দুই ভাগে বিভক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেয়া হয়। এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জন রয়েছেন। গত ১ জানুয়ারি প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করার মধ্য দিয়ে বিচার শুরু হয়।

 

 


আরো সংবাদ



premium cement