২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুনামগঞ্জের বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু

সুনামগঞ্জের বড়ছড়া শুল্কস্টেশনে কয়লাগামী ট্রাক : নয়া দিগন্ত -

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে ফের কয়লা আমদানি শুরু হয়েছে। ভারতের পরিবেশ আদালতে মামলায় আইনি জটিলতা কাটিয়ে ও বৈশি^ক করোনা দুর্যোগসহ নানা কারণে বন্ধ থাকা বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে কয়লা আমদানি বন্ধ ছিল। গত বৃহস্পতিবার ভারত থেকে বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে পাঁচটি কয়লাবাহী ট্রাক প্রবেশ করেছে বাংলাদেশে। এ দিকে আবারো কয়লা আমদানি শুরু হওয়ায় বাগলি, চারাগাঁও ও বড়ছড়ার তিনটি শুল্কস্টেশনে কর্মরত কয়েক হাজার শ্রমিকের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। শ্রমিকরা আগের মতো টানা আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখার দাবি জানিয়েছেন। করোনাকালে আমদানি শুরু হওয়ায় শ্রমিকরা চোখে আশার আলো দেখছেন।
জানা গেছে, ১৯৯১ সালে বড়ছড়া, চারাগাঁও, বাগলী শুল্কস্টেশন দিয়ে ভারত থেকে কয়লা আমদানি শুরু হয়। বড়ছড়া শুল্কস্টেশন দিয়ে প্রথমে কয়লা আমদানি কার্যক্রম শুরু হয়, পরবর্তীতে বাগলি ও চারাগাঁও দিয়ে আমদানি চলে এবং তিনটি স্টেশন দিয়ে বিভিন্ন সময়ে চুনাপাথরও আমদানি শুরু হয়। অনুন্নত এলাকায় কয়লা আমদানি শুরু হওয়ায় বিরাট আর্থসামাজিক পরিবর্তন ঘটে। কর্মসংস্থানের সৃষ্টি হয় হাজার-হাজার শ্রমিকের। স্থানীয়দেরও জীবনমানের উন্নয়ন ঘটে। এভাবে কয়েক বছর টানা আমদানি হয় কয়লা ও চুনাপাথর। জানা যায়, ২০০০ সালের পর ভারতের মেঘালয়ের আদিবাসী সমাজ অপরিকল্পিতভাবে কয়লা খনন ও ভারতের ইউরোনিয়াম খনি খননের নামে পাহাড় খননের প্রতিবাদে আন্দোলন শুরু করে। এই আন্দোলনের ফলে ভারতীয় আদালতে পরিবেশ বিপর্যয়ের মামলা হয়। মামলায় আদিবাসীদের পক্ষে রায় দেন আদালত। ফলে বন্ধ হয়ে যায় কয়লা ও চুনাপাথর আমদানি। বিপাকে পড়েন তিনটি শুল্কস্টেশনের প্রায় ৮ শতাধিক আমদানিকারক ও প্রায় ৩৫ হাজার শ্রমিক।
মেঘালয়ে অপরিকল্পিতভাবে কয়লা ও চুনাপাথর উত্তোলন ও রফতানির কারণে এই এলাকার পরিবেশ বিপর্যয় হচ্ছে, এই অভিযোগে সেখানকার পরিবেশবাদী সংগঠন এনজিপি (ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল) আদালতে এই অভিযোগ করেছিল। ২০১৪ সালের ১৯ এপ্রিল ভারতীয় আদালতে পরিবেশ বিপর্যয়ের মামলার পরিপ্রেক্ষিতে মেঘালয় রাজ্যে কয়লা ও চুনাপাথর রফতানির প্রতি নিষেধাজ্ঞা জারি করে। এভাবে আদালতের নিষেধাজ্ঞার পর থেকেই নিয়মিত কয়লা ও চুনা পাথর আমদানি সম্ভব হচ্ছে না। মাঝে মধ্যে শর্ত দিয়ে কয়েক মাসের জন্য আমদানি খুললেও স্টেশনগুলোতে আগের মতো লোকসমাগম নেই। আদালত মেঘালয় সরকারকে পরিবেশ বিপর্যয় ও ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দিয়েছিল। ক্ষতিপূরণ না দেয়ায় আদালত বিভিন্ন সময় ভারত থেকে বাংলাদেশে কয়লা রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয়। এভাবে গত এক দশক ধরে অনিয়মিত আমদানি হচ্ছে কয়লা ও চুনাপাথর। ফলে এই স্টেশনগুলোর আমদানিকারকরা ইন্দোনেশিয়া বা অন্যান্য দেশ থেকে কয়লা আমদানির দিকে ঝুঁকে পড়েন। এতে স্থবির হয়ে পড়ে শুল্ক স্টেশনগুলো। হাজার হাজার শ্রমিক বেকার হয়ে পড়েন।
এ দিকে ভারতীয় কয়লায় সালফার জটিলতার কারণেও ২০১০ সালে বাংলাদেশ সরকার কিছু দিন কয়লা আমদানি স্থগিত করে দিয়েছিল। ভারতীয় কয়লায় এক ভাগের বেশি সালফার থাকায় বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের প্রতিবাদের কারণে বাণিজ্য মন্ত্রণালয় ২০১০ সালের জুন মাসে আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। পরবর্তীতে এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। এভাবে বারবার নিষেধাজ্ঞার ফলে ক্ষতির মুখে পড়েন আমদানিকারকরা।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপ সমিতির সভাপতি আলকাছ উদ্দিন খন্দকার বলেন, বিভিন্ন জটিলতার পাশাপাশি করোনার কারণেও আমাদের স্টেশনগুলো বন্ধ ছিল। বৃহস্পতিবার আবার অল্প চুনাপাথর ও কয়লা আমদানি শুরু হয়েছে। রফতানিকারকরা যদি নিয়মিত আমাদের চাহিদা পূরণ করে পণ্য পাঠাতে পারেন তা হলে রাজস্ব বৃদ্ধির পাশাপাশি স্টেশনগুলোতে আবারো প্রাণচাঞ্চল্য ফিরে আসবে। ব্যবসায়ীদের সাথে শ্রমিকরাও উপকৃত হবেন।
বড়ছড়া কাস্টম অফিসার সুদীপ্ত শেখর দাস বলেন, গত এক দশক ধরে সুনামগঞ্জের তিনটি শুল্কস্টেশন দিয়ে অনিয়মিত আমদানি হচ্ছে। এতে রাজস্ব কমে গেছে। তা ছাড়া বেকার হয়ে পড়েছেন হাজার-হাজার শ্রমিক। ব্যবসায়ীরাও বিরাট ক্ষতির সম্মুখীন। এখন বৃহস্পতিবার থেকে আবারো অল্প পরিমাণে কয়লা আমদানি শুরু হয়েছে। তিনি বলেন, আমদানিকৃত এই কয়লার এলসি পুরনো। তবে নতুন করে আমদানি কার্যক্রম শুরু হলে আবারো এই এলাকা আগের অবস্থায় পৌঁছবে।


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল