০২ ডিসেম্বর ২০২০

সড়ক দুর্ঘটনা ও ট্রেনে কাটা পড়ে পুলিশ সদস্যসহ ১৩ জন নিহত

-

দেশের বিভিন্ন স্থানে বুধবার সড়ক দুর্ঘটনা ও ট্রেনে কাটা পড়ে এক পুলিশ সদস্যসহ ১৩ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে রাজধানীর উত্তরা এবং মহাখালী রেলক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে দুইজনের মৃত্যু হয়েছে। সড়ক দুর্ঘটনায় নিহত ১১ জনের মধ্যে মোটরসাইকেল আরোহী ছিলেন ছয়জন। দুর্ঘটনায় আহত হয়েছেন অর্ধশতাধিক।
মাধবপুর (হবিগঞ্জ) সংবাদদাতা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুর উপজেলার মীরনগর নামক স্থানে ট্রাক্টরের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। মঙ্গলবার রাত ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, মাধবপুরগামী একটি মোটরসাইকেল মাধবপুর উপজেলার মীরনগর এলাকায় পৌঁছলে বিপরীত দিকে আসা একটি ট্রাক্টরের সাথে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেলের তিন আরোহী নিহত হন। তাদের মধ্যে রয়েছে মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের শাহপুর গ্রামের রশিদ মিয়া ছেলে মাসুক মিয়া (২৫), মৃত ফরিদ কাজীর ছেলে নুরুল হক (২৬) ও ছুর রহমান মিয়ার ছেলে মান্নান মিয়া (২৭)। মাধবপুর থানা ওসি মো: ইকবাল হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
নাটোর ও বাগাতিপাড়া সংবাদদাতা জানান, নাটোরে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী মা হেনা বেগমের পর আহত ছেলে কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র হাবিবুর রহমান রুদ্র (১৭) মারা গেছে। বুধবার সকালে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। রুদ্র নাটোরের বাগাতিপাড়া উপজেলার সোনাপুর হিজলি পাবনা পাড়া গ্রামের রুহুল আমিনের ছেলে। স্থানীয়রা জানান, গত শুক্রবার দুপুরে রুদ্র তার মা ও ছোট ভাইকে নিয়ে মোটরসাইকেলে নাটোর শহর থেকে ছোট ভাই রিয়াদের চিকিৎসা শেষে বাগাতিপাড়ায় ফেরার পথে নাটোর-রাজশাহী মহাসড়কের পিটিআই মোড়ে একটি দ্রুতগামী বাস মোটরসাইকেলকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই মা হেনা বেগম মারা যান এবং পাঁচ বছর বয়সী রিয়াদ মোটরসাইকেল থেকে ছিটকে গিয়েও অলৌকিকভাবে অক্ষত রয়ে যায়। ওই দিন গুরুতর আহত অবস্থায় চালক রুদ্রকে প্রথমে নাটোর আধুনিক সদর হাসপাতালে ও পরে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সে মারা যায়। কাদিরাবাদ ক্যান্টনমেন্ট স্যাপার কলেজের অধ্যক্ষ মো: তৌহিদুল হক ও বাগাতিপাড়ার দয়ারামপুর ইউপি চেয়ারম্যান মাহাবুর ইসলাম মিঠু মেধাবী শিক্ষার্থী হাবিবুর রহমান রুদ্রের মারা যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
পুঠিয়া (রাজশাহী) সংবাদদাতা জানান, রাজশাহীর পুঠিয়ায় যাত্রীবাহী বাসের চাপায় আনারুল ইসলাম (৩৭) নামে একজন ডাব ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় পুলিশ বাস চালককে আটক করেছে।
নিহত আনারুল ইসলাম চারঘাট উপজেলার নিমপাড়া গ্রামের মকছেদ আলীর ছেলে। আর আটককৃত বাসচালক রফিকুল ইসলাম (৪২) বগুড়া শিবগঞ্জ এলাকার আবুল কাশেমের ছেলে। বুধবার সকাল ৯টার দিকে উপজেলার বেলপুকুর রেলগেট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
বেলপুকুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে বলেন, নিহত আনারুল ইসলাম সাইকেলে করে ডাব নিয়ে বেলপুকুর বাজারে বিক্রি করতে আসছিল। সে সময় রাজশাহী থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী বিআরটিসির একটি যাত্রীবাহী বাস তাকে সজোরে ধাক্কা দেয়। এতে ওই ডাব ব্যবসায়ী ঘটনাস্থলেই মারা যায়। আর দুর্ঘটনার পর ওই চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাস রাস্তার পাশে খাদে পড়ে যায়। তবে এতে কোনো যাত্রী আহত হয়নি। আমরা চালককে আটক করেছি। আর এ বিষয়ে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
আশুলিয়া (ঢাকা) সংবাদদাতা জানান, আশুলিয়ায় আলিফ পরিবহনের একটি বাসের চাপায় মাসুম (১৯) নামে একটি চাইনিজ রেস্টুরেন্টের কর্মচারী নিহত হয়েছেন। ঘটনায় ঘাতক বাসটি (ঢাকা মেট্রো চ-৯৩৬) আটক করেছে পুলিশ। তবে কাউকে গ্রেফতার বা আটক করতে পারেনি পুলিশ।
গত মঙ্গলবার রাত ১১টায় আশুলিয়ার আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কের নরসিংহপুর এলাকার চায়না গার্ডেন নামে একটি চাইনিজ রেস্টুরেন্টের সামনে এ মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।
নিহত মাসুম কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী থানাধীন চড়বড়লই এলাকার আজিজার রহমানের ছেলে। সে ওই রেস্টুরেন্টে চাকরি করত। নরসিংহপুর এলাকায় একটি ভাড়া থাকত।
এ ব্যাপারে নিহতের মামা মমিন প্রামাণিক বলেন, রাতে ডিউটি শেষে সে বাসার উদ্দেশে পায়ে হেঁটে রওয়ানা হয়। এ সময় ঢাকাগামী আলিফ পরিবহনের বাসটি তাকে দ্রুতবেগে এসে ধাক্কা দিয়ে ফেলে দেয়। মাসুম মাটিতে লুটিয়ে পড়ে। তার মাথায় আঘাতপ্রাপ্ত হয়। এতে সে ঘটনাস্থলেই নিহত হয়। পরে বিষয়টি থানা পুলিশকে অবহিত করলে পুলিশ ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে থানায় নিয়ে যায় এবং পরে ঘাতক বাসটি আটক করতে সক্ষম হলেও কাউকে আটক করতে পারেনি পুলিশ।
জানতে চাইলে আশুলিয়া থানার উপ-পরিদর্শক আব্দুল জলিল বলেন, খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। তবে পারিবারিক আবেদনের পরিপ্রেক্ষিতে লাশ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হবে। ঘাতক বাসটি আটক করা হয়েছে।
বাসস জানিয়েছে, রাজধানীতে পৃথক দুর্ঘটনায় এক পুলিশ সদস্যসহ চারজন নিহত হয়েছেন। এদের মধ্যে রাজধানীর বনানী ও যাত্রাবাড়ী কলাপট্টি এলাকায় পৃথক সড়ক দুর্ঘটনায় এক পুলিশ সদস্যসহ দু’জন এবং মহাখালী ও আজমপুরে ট্রেনে কাটা পড়ে দু’জন নিহত হয়েছেন। নিহতরা হলেন- পুলিশ সদস্য (টিএসআই) বাবুল শেখ (৪৮) ও ২৯ বছরের অজ্ঞাতনামা এক নারী, মিল্টন কুমার (৩৫) ও অজ্ঞাতনামা (৫০) এক ব্যক্তি।
দুর্ঘটনার পর খবর পেয়ে ঢাকা রেলওয়ে জিআরপি থানা ও সংশ্লিষ্ট থানা পুলিশ নিহতদের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে পাঠিয়েছে। ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (ওসি) মো: বাচ্চু মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।
ডিএমপির যাত্রাবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) মাজাহারুল ইসলাম জানান, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর যাত্রাবাড়ী থানার কলাপট্টি উত্তরা ব্যাংকের সামনে কাভার্ডভ্যানের চাপায় বাবুল শেখ (৪৮) নামের ট্রাফিক পুলিশের এক সদস্য (টিএসআই) নিহত হয়েছেন। নিহত বাবুল শেখ কোতোয়ালি (লালবাগ) জোনে ট্রাফিক বিভাগে কর্মরত ছিলেন। তিনি রাতে ডিউটি শেষে বাসায় ফেরার পথে দুর্ঘটনার শিকার হন। পুলিশ জানায়, বাবুলের বাবার নাম মৃত আবু জাফর। তার বাড়ি পাবনা জেলার বেড়া উপজেলার বকচড় পশ্চিমপাড়া গ্রামে। তিনি যাত্রাবাড়ী সামাদনগর এলাকায় থাকতেন। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক রাত ১১টার দিকে মৃত ঘোষণা করেন। চালকসহ কাভার্ডভ্যানটি আটক করা হয়েছে।
ডিএমপির বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) নুরে আজম মিয়া জানান, মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে বনানী ঢাকা গেটের পূর্ব পাশে সডক দুর্ঘটনায় ২৯ বছর বয়সের অজ্ঞাতনামা এক নারী নিহত হয়েছেন। যানবাহনের ধাক্কায় ঘটনাস্থলেই ওই নারীর মৃত্যু হয়। নিহতের নাম পরিচয় জানা যায়নি।
তিনি আরো জানান, নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢামেক হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।
এ দিকে, ঢাকা রেলওয়ের বিমানবন্দর পুলিশ ফাঁড়ির সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো: মহিউদ্দিন জানান, মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে উত্তরার আজমপুর মেম্বার বাড়ি রেলগেটে ঢাকা থেকে ছেড়ে যাওয়া একটি ট্রেনের নিচে কাটা পড়ে ঘটনাস্থলেই অজ্ঞাতনামা (৫০) এক ব্যক্তির মৃত্যু হয়। তার পরনে লুঙ্গি ও ছাই রঙের শার্ট ছিল।
অপর দিকে, ঢাকা রেলওয়ে থানার (কমলাপুর) উপ-পরিদর্শক (এসআই) মো: রফিকুল ইসলাম জানান, মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে মহাখালী রেলক্রসিংয়ে ট্রেনে কাটা পড়ে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালের স্টাফ মিল্টন কুমার। পরে পথচারীরা তাকে উদ্ধার করে ইউনিভার্সাল মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
তিনি জানান, মিল্টনের গ্রামের বাড়ি খুলনার বাগেরহাটের মোরেলগঞ্জে। তিনি যাত্রাবাড়ী এলাকায় স্ত্রী ও এক সন্তান নিয়ে বসবাস করতেন।
ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, যশোরের ঝিকরগাছায় মোটরসাইকেল দুর্ঘটনায় শাওন হোসেন (২২) নামে এক শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে বুধবার বিকাল ৩টায় যশোর-বেনাপোল মহাসড়কের কীর্তিপুরনামক স্থানে। সে ঝিকরগাছা সরকারি শহীদ মশিয়ুর রহমান কলেজের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং ঝিকরগাছা বাজারের বিশিষ্ট গার্মেন্টস কাপড় ব্যবসায়ী ও সদর ইউপির ঝাউদিয়া গ্রামের সাইদুল ইসলামের একমাত্র সন্তান। তার মৃত্যুতে পরিবারসহ এলাকাবাসীর মাঝে শোকের ছায়া নেমে এসেছে।
সাতক্ষীরা ও কালীগঞ্জ সংবাদদাতা জানান, সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার নলতার কাশিবাটি মোড়ে সড়ক দুর্ঘটনায় রবীন্দ্র নাথ মণ্ডল নামের মোটরসাইকেল আরোহী একজন নিহত হয়েছে। বুধবার সকালে কাশিবাটি মোস্তাকের দোকানের সামনে ইঞ্জিনভ্যান ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হয় আরো তিনজন।
নিহত রবীন্দ্র নাথ মন্ডল (৫০) সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তারালী ইউনিয়নের তেঁতুলিয়া গ্রামের মৃত বসুদেব মন্ডলের ছেলে। নিহত রবীন্দ্র নাথ মন্ডলের সাথে থাকা মিঠুনসহ (৩০) ইঞ্জিনভ্যানে থাকা আহত আরো দু’জনকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন।
পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বুধবার সকালে কালিগঞ্জ উপজেলাধীন সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের নলতার কাশিবাটি এলাকায় সাতক্ষীরাগামী একটি মোটরসাইকেলের সাথে বিপরীত দিক থেকে আসা একটি ইঞ্জিনভ্যানের মুখোমুখি মধ্যে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই নিহত হয় মোটরসাইকেল আরোহী রবীন্দ্র নাথ মন্ডল। এ সময় রবীন্দ্র মন্ডলের সাথে থাকা মিঠুন ও ইঞ্জিনভ্যানে থাকা দুইজন আহত হন। স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায়।
কালিগঞ্জ থানার এসআই অপর্ণা রানী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহতের সব তথ্য ও আলামত সংগ্রহ করার পর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
মুন্সীগঞ্জ সংবাদদাতা জানান, ঢাকা চট্টগ্রাম মহাসড়কের গজারিয়ায় ভবেরচর বাসস্ট্যান্ড থেকে ফিদা ফিলিং স্টেশন আধা কিলোমিটারের মধ্যে ২০ মিনিটের ব্যবধানে পৃথক দু’টি স্থানে সড়ক দুর্ঘটনায় অর্ধশত যাত্রী আহত হওয়ার ঘটনা ঘটেছে। বুধবার বিকেল ৩টার সময় এই দুর্ঘটনাগুলো ঘটে। সড়ক দুর্ঘটনার পরপর ঢাকা ও কুমিল্লামুখী উভয় দিকে যানচলাচল বন্ধ রয়েছে। তিনটি প্রাইভেট কার, একটি টলি এবং একটি বাস একই সাথে সংঘর্ষ হলে দুই শিশুসহ অর্ধশত যাত্রী, গাড়িচালক আহত হন।
গজারিয়া ফায়ার স্টেশন অফিসার সাইদুল ইসলাম দীপু জানান, বুধবার বিকেল ৩টার সময় ভবেরচর স্ট্যান্ডের সামনে সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ইটভর্তি টলি উল্টে যায়। আহতরা হলো শিশু উরিহা (২), শিশু সুমাইয়া (১১), মো: মিন্টু (৬০), মনোয়ারা (২৬), শেফালী বেগম (৩৫) ফাতেমা আক্তার (৬০), মর্জিনা আক্তার (২৪), রোকেয়া বেগম (৫৫), সাদ্দাম হোসেন (২৫), নুরুল হক (২৮), সবুজ (২০), মাসুদ (৩০), মিন্টু (৪৩), আলহাজ (৩৮), রতন (৪৬), আনার (৪০), নুসরাত (২২)। আহত বাকিদের নাম পাওয়া যায়নি। দ্রুত আহতদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল ও স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। যানজট নিরসনে দ্রুত গাড়ি সরিয়ে নেয়া হলে কিছুক্ষণের মধ্যে সড়কের যান চলাচল স্বাভাবিক হবে। ভবেরচর হাইওয়ে ফাঁড়ির অফিসার ইনচার্জ এসএম সালাউদ্দিন জানান, ঘটনার পর থেকে দুই দিকের গাড়ি চলাচল কিছুক্ষণ বন্ধ ছিল।
ফেনী অফিস জানায়, ফেনী-নোয়াখালী সড়কের দাগনভূঞায় ট্রাকের ধাক্কায় মনিরুল ইসলাম পিয়েল (৩০) নামে মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। তিনি উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের ওমরাবাদ মুন্সী বাড়ির ডা: আলমগীরের ছেলে।
পরিবার সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে নোয়াখালী থেকে মোটরসাইকেলে বাড়ি ফিরছিলেন পিয়েল। পথে সেবারহাট বাজার সংলগ্ন দাগনভূঞা অংশে বেপরোয়া ট্রাকের ধাক্কায় ছিটকে পড়ে গুরুতর আহত হয়। প্রথমে দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ফেনী জেনারেল হাসপাতালে নেয়া হয়। অবস্থা আশঙ্কাজনক দেখে চিকিৎসক চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করেন। গতকাল বুধবার বিকেলে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। নিহত পিয়েল ওষুধ কোম্পানিতে চাকরি করতেন। তিনি এক ছেলে ও এক মেয়ের বাবা। বৃহস্পতিবার তার নিজ বাড়ি প্রাঙ্গণে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।


আরো সংবাদ

আওয়ামী লীগের সভায় ছাত্রলীগ নেতার হামলা : প্রতিবাদে সংবাদ সম্মেলন ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক স্কুল ছাত্রীকে নিয়ে পালিয়েছে দপ্তরি সংসদীয় সম্পর্ক উন্নয়নে একত্রে কাজ করবে বাংলাদেশ ও স্পেন : স্পিকার সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ স্টেডিয়াম গুলো যেন মরু গোলাপ নোয়াখালীতে বিয়ের প্রলোভনে ধর্ষণ, যুবক আটক চুয়েট-কুয়েট-রুয়েট নিয়ে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার পক্ষে বুয়েট রোমাঞ্চের জয়ে হোয়াইটওয়াশ এড়ালো ভারত করোনার বদৌলতে যাদের গড়ে উঠেছে টাকার পাহাড়

সকল