২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচন কমিশন সরকারের এজেন্ডা বাস্তবায়ন করছে : মির্জা ফখরুল

ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় করছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর : নয়া দিগন্ত -

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, স্থানীয় সরকার নির্বাচন আবারো প্রমাণ করল যে, আ’লীগের অধীনে ও দলীয় সরকারের অধীনে এ দেশে কখনোই সুষ্ঠু ও অবাধ নির্বাচন সম্ভব নয়। বিশেষ করে বর্তমান নির্বাচন কমিশনের অধীনে। যারা পুরোপুরি সরকারের ও আ’লীগের অঙ্গসংগঠন হিসেবে তাদের এজেন্ডা বাস্তবায়নে কাজ করছে। তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন হতে পারে না। মঙ্গলবার বিকেলে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ির নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে উপরোক্ত কথা বলেন তিনি।
মির্জা ফখরুল বলেন, ২০১৪ সালে একটা নির্বাচন হয়েছে। যেখানে কেউ ভোট দিতে যাননি। ১৫৪টা সিটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন তারা। তখন থেকেই এই প্রক্রিয়া শুরু হয়েছে। এখন এই প্রক্রিয়া আরো তীব্র হয়েছে। বাংলাদেশের নির্বাচনী ব্যবস্থা পুরোপুরি ধ্বংস হয়ে পড়েছে। কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি নেই বললেই চলে। তবে বিএনপি মনে করেছিল স্থানীয় সরকার ও ইউনিয়ন পরিষদের নির্বাচনে হয়তো ভোটাররা ভোট দিতে আসবেন; কিন্তু এখানেও তারা ভোট দিতে আসেননি। এটার জন্য দায়ী নির্বাচন কমিশন ও বর্তমান সরকার। ৯টি উপজেলার ৪২টি ইউনিয়ন পরিষদে ভোট হয়েছে। মঙ্গলবার বিকেল ৪টার সময় খবর পেয়েছি প্রায় সবগুলো কেন্দ্রে একই ঘটনা ঘটেছে। যাত্রাবাড়ী ও নওগাঁয় একই কায়দায় নির্বাচন হয়েছে। পাবনা-৪-এ একই চেহারা লক্ষ করা গেছে। যে চেহারা ছিল ২০১৮ সালে। নির্বাচনের আগের দিন রাতেই ব্যালট ভরে নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটের ফলাফলটা তাদের মতো করে তৈরি করে নেয়া আরকি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপির মহাসচিবসহ নেতাদের পদত্যাগ চেয়ে যে বক্তব্য দিয়েছেন তার জবাবে মির্জা আলমগীর বলেন, তিনি তো আমাদের পদত্যাগ চাইবেনই। কারণ আমরা যে তাদের পদত্যাগ চেয়েছি।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমাদের কথা পরিষ্কার আমরা নির্বাচনের মাধ্যমেই ক্ষমতার পরিবর্তনে বিশ্বাস করি। লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি হিসেবে গণতন্ত্রে বিশ্বাস করলে অবশ্যই নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। আপনারা লক্ষ করেছেন ঢাকায় নির্বাচন হলো সেখানে ১০ শতাংশ ভোট পড়েছে; কিন্তু ভোটারের সংখ্যা যেটা দেখানো হয়েছে সেটি আর কী বলব। মজার ব্যাপার হলোÑ প্রধান নির্বাচন কমিশনার সে দিন বলেছেন নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। এর উপরে আর কী বক্তব্য থাকতে পারে। এটা প্রহসন ছাড়া কিছুই নয়। জোর দিয়ে বলতে চাই, নির্বাচন কমিশন যদি পরিবর্তন না হয়, নির্বাচনকালীন সরকার যদি পরিবর্তন না হয় তাহলে দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। ইতোমধ্যে যে ভোট ডাকাতি, কারচুপির নির্বাচন হয়েছে প্রথমে জেলাপর্যায়ে পরে ইউনিয়ন পর্যায়ে বিক্ষোভ কর্মসূচি পালন করব আমরা।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌরমেয়র মির্জা ফয়সল আমীন, সহসভাপতি ওবায়দুল্লাহ মাসুদ, দুলাল হোসেন, কোষাধ্যক্ষ শরিফুল ইসলাম শরিফ, দফতর সম্পাদক মামুন অর রশিদ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন তুহিন, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, অ্যাডভোকেট আশিকুর রহমানসহ বিএনপির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা।

 


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল