২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পরিবেশ মন্ত্রণালয় গুরুত্ব দিচ্ছে না আইএমইডিকে

সমাপ্ত প্রকল্পের অগ্রগতি জানাচ্ছে না পরিবেশ মন্ত্রণালয়
-

মন্ত্রণালয়গুলোর মধ্যে সহযোগিতা ও সমন্বয়ের দারুণ অভাব। আর এ কারণেই সরকারের নেয়া উন্নয়ন প্রকল্পগুলোর অগ্রগতি বাধাগ্রস্ত হচ্ছে। প্রকল্প সমাপ্ত হওয়ার তিন মাসের মধ্যেই মূল্যায়ন প্রতিবেদন (পিসিআর) পাঠানোর বিধান রয়েছে। কিন্তু সরকারি এই বিধান খোদ মন্ত্রণালয়গুলোই মানছে না। তিন-চার বছর আগে সমাপ্ত হওয়া প্রকল্পের পিসিআর দিচ্ছে না পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) গত প্রায় চার বছর ধরে পিসিআর চেয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়কে চিঠি দিয়ে ক্লান্ত। কিন্তু গুরুত্বই দিচ্ছে না পরিবেশ মন্ত্রণালয়। আইএমইডি সচিব জানান, সব মন্ত্রণালয়কে চিঠি দেয়ার সময় আমি দেখতে পাই পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় চার বছর আগে সমাপ্ত হওয়া চারটি প্রকল্পের পিসিআর এখনো জমা দেয়নি। একাধিকবার চিঠি দিলেও তারা বিষয়টি আমলে নিচ্ছে না।
আইএমইডির চিঠি থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৬-১৭, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ এই তিন বছরে সমাপ্ত প্রকল্পগুলোর বেশির ভাগই পিসিআর পায়নি আইএমইডি। দফায় দফায় গত তিন বছর ধরে পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে আইএমইডি সচিব তাগাদা চিঠি দিয়ে আসছেন। এমনকি প্রকল্প পরিচালকরাও আইএমইডির কথায় কর্ণপাত করছেন না। পিসিআর চেয়ে আইএমইডির তৎকালীন সচিব মো: মফিজুল ইসলাম চিঠি দেন তৎকালীন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীকে ২০১৮ সালের ৮ আগস্ট। চিঠিতে আইএমইডি সচিব লিখেছেন, টেকসই উন্নয়নের জন্য কাজের গুণগত মান বজায় রেখে সময়মতো প্রকল্প সমাপ্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ লক্ষ্যে প্রকল্প সমাপ্তির পর আইএমইডি সমাপ্তি প্রতিবেদন (পিসিআর) প্রেরণ করে থাকে। পিসিআর প্রাপ্তি সাপেক্ষে আইএমইডি থেকে প্রকল্প পরিদর্শনপূর্বক মূল্যায়ন প্রতিবেদন তৈরি করা হয়। সব মূল্যায়ন প্রতিবেদন দিয়ে পুস্তিকাকারে একটি সমন্বিত মূল্যায়ন প্রতিবেদন প্রণয়ন করা হয়। মূল্যায়ন প্রতিবেদন সুপারিশসহ জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি), একনেক এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থাসহ সংশ্লিষ্ট সবার কাছে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রেরণ করা হয়।
এ দিকে নতুন আইএমইডি সচিব হিসেবে গত ১ সেপ্টেম্বর যোগদান করেই প্রদীপ রঞ্জন চক্রবর্তী পিসিআর চেয়ে গত ১৫ সেপ্টেম্বর পরিবেশ সচিব জিয়াউল হাসানকে চিঠি লিখেন। অনুলিপি সংশ্লিষ্ট মন্ত্রীর দফতরেও দেয়া হয়। চিঠিতে আইএমইডি সচিব আইএমইডির কার্যক্রমকে সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে সহযোগিতা কামনা করে বলেন, সমাপ্ত প্রকল্পের মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করা আইএমইডির অন্যতম প্রধান দায়িত্ব। কিন্তু আপনার মন্ত্রণালয়ের আওতাধীন ১৮টি সমাপ্ত প্রকল্পের পিসিআর একাধিকবার তাগিদ দেয়ার পরও পাওয়া যায়নি। পিসিআর না পাওয়ায় প্রকল্পগুলোর মূল্যায়ন কার্যক্রম গ্রহণ করা যাচ্ছে না। সরকারি অর্থে বাস্তবায়িত এসব প্রকল্পের কাজের গুণগত মান সম্পর্কে জানা যাচ্ছে না।
তাগাদাপত্রে আইএমইডি সচিব বলেন, সমাপ্ত প্রকল্পের না দেয়া পিসিআর প্রেরণের জন্য আইএমইডির পক্ষ থেকে গত ২০১৮ সালের ৮ আগস্ট এবং ২০২০ সালে ২৬ জানুয়ারি উপানুষ্ঠানিক পত্র প্রেরণ করা হয়েছে। পিসিআর প্রেরণের ক্ষেত্রে এরূপ অস্বাভাবিক বিলম্বের কারণ কী তা অনুসন্ধান করে দেখার জন্য অনুরোধ জানানো হয়। পেইন্ডিং পিসিআরগুলো অবিলম্বে আইএমইডিতে প্রেরণের বিষয়ে আইএমইডি সচিব পরিবেশ মন্ত্রণালয়ের সচিবের ব্যক্তিগত উদ্যোগ কামনা করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ১৫ সেপ্টেম্বর পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবকে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের পিসিআর চেয়ে চিঠি দেয়া হয়। সহকারী পরিচালক স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, প্রকল্পটি ২০১৭ সালের ডিসেম্বরে সমাপ্ত হয়। ২০২০ সালের ১০ ফেব্রুয়ারি প্রকল্প পরিচালককে পিসিআর দেয়ার জন্য চিঠিও দেয়া হয়। আইএমইডির প্রস্তুতকৃত মূল্যায়ন প্রতিবেদনের সুপরিশের আলোকে কী ব্যবস্থা নেয়া হয়েছে সে সম্পর্কে কোনো অগ্রগতি আজ পর্যন্ত জানানো হয়নি।
আরো জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরে সমাপ্ত ৯টি প্রকল্পের মধ্যে চারটি প্রকল্পের পিসিআর গত প্রায় চার বছরেও জমা দেয়নি পরিবেশ মন্ত্রণালয়। ওই চারটি পিসিআর চেয়ে আবার গত ২০২০ সালের ৫ অক্টোবর সহকারী পরিচালক আইএমইডি পরিবেশ মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দেন। ওই চিঠিতে বলা হয়, ২০১৬-১৭ অর্থবছরে ৯টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ওই প্রকল্পের মধ্যে চারটি প্রকল্পের পিসিআর আজ পর্যন্ত আইএমইডিকে দেয়া হয়নি। এমনকি গত ২০১৮ সালের ৮ আগস্টের চিঠির বিষয়ে কোনো অগ্রগতি জানা যায়নি।
এ ব্যাপারে আইএমইডি সচিবের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি দায়িত্ব নেয়ার পর সব মন্ত্রণালয়ের সচিবদের চিঠি দিয়েছি। প্রত্যেকটি উন্নয়ন প্রকল্প সমাপ্তের ৯০ দিনের (তিন মাস) মধ্যে আইএমইডিতে পিসিআর জমা দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু বেশির ভাগ প্রকল্প শেষ হওয়ার পর নির্দিষ্ট সময়ে আইএমইডিতে পিসিআর জমা দিচ্ছে না সংশ্লিষ্টরা। তবে আমার চিঠির পরিপ্রেক্ষিতে ভালো সাড়া পাচ্ছি। ইতোমধ্যেই অনেক মন্ত্রণালয় আইএমইডিতে পিসিআর পাঠাচ্ছে।
এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান নিজেও ক্ষোভ প্রকাশ করেছেন সহকারী পরিচালকের ওই চিঠিতে। পরিকল্পনামন্ত্রী গত ৭ অক্টোবর আইএমইডি সচিবকে নির্দেশ দিয়ে লিখেছেন, ফোনে কথা বলে শেষ ডিও দেয়ার জন্য।


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল