২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উভয় শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন কমেছে

-

আগের দিন পতন হলেও গতকাল উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।
গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩২.০২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৫.৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.২৩ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৪.৭১ পয়েন্ট এবং সিডিএসইসি ৭.৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২৬.৬১, ১৭১০.৭১ এবং ০০৩.৫৬ পয়েন্টে। ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৭৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪০ কোটি ৮৮ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯১৪ কোটি ৩৭ লাখ টাকার। এ ছাড়া ডিএসইতে এদিন ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৪টির বা ৫৪.৬৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১০৬টির বা ২৯.৮৫ শতাংশের এবং ৫৫টি বা ১৫.৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২০.২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪২৮৭.৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৬টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। এ ছাড়া এদিন সিএসইতে ৪২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
এ দিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২১টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির সাড়ে ৩৫ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৪০ লাখ ৮ হাজার ৭৭৩টি শেয়ার ৬৪ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ৩৫ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ২৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার। দ্বিতীয় সর্বোচ্চ ২ কোটি ৪২ লাখ ৫৭ হাজার টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৭৩ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের।
এ ছাড়া ওয়ালটনের ৪০ লাখ ৬৯ হাজার টাকার, ইউনাইটেড ইন্স্যুরেন্সের ৭ লাখ ৩৩ হাজার টাকার, এসকে ট্রিমসের ১ কোটি ১ লাখ ৩ হাজার টাকার, সি পার্লের ১০ লাখ ২৭ হাজার টাকার, সালভো কেমিক্যালের ৪৬ লাখ ৪৬ হাজার টাকার, রিপাবলিক ইন্স্যুরেন্সের ১ কোটি ১৪ লাখ ৩৫ হাজার টাকার, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ২২ লাখ ৫৫ হাজার টাকার, ম্যারিকোর ৮৫ লাখ ৮৫ হাজার টাকার, যমুনা ব্যাংকের ৬ লাখ ৩৬ হাজার টাকার, এইচআর টেক্সটাইলের ৫ লাখ ৯৩ হাজার টাকার, হামিদ ফেব্রিক্সের ২৪ লাখ টাকার, গ্রামীণফোনের ১ কোটি ৪৭ লাক ৬০ হাজার টাকার, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ১১ লাখ ৩৭ হাজার টাকার, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১০ লাখ টাকার, বাংলাদেশ সাবমেরিন কেবলের ১৬ লাখ ৯০ হাজার টাকার, বেক্সিমকোর ৩০ লাখ ২১ হাজার টাকার এবং ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর ৫৫ লাখ ৮০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু

সকল