১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

সরকারি কর্মকর্তাদের জন্য আরো ৭৬টি ফ্ল্যাট নির্মাণ করা হবে

ভোলায় রেন্টাল পাওয়ার প্ল্যান্টের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার
-

ঢাকার আজিমপুর সরকারি কলোনিতে (জোন-এ) সরকারি কর্মকর্তাদের জন্য ১৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এই ফ্ল্যাট নির্মাণে ব্যয় হবে ১৬০ কোটি টাকা। ফ্ল্যাট নির্মাণের প্রস্তাবসহ ৮০ হাজার মেট্রিকটন ইউরিয়া সার ক্রয়ের তিনটি পৃথক প্রস্তাবসহ মোট চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে ৩৩৯ কোটি ২৮ লাখ টাকা। এই বৈঠকে ভোলায় একটি ভাড়াভিত্তিক রেন্টাল পাওয়ার প্ল্যান্টের মেয়াদ চতুর্থবারের মতো বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহার করে নেয়া হয়েছে। 

গতকাল  বুধবার সচিবালয়ে ক্রয় কমিটির এ ভার্চুয়াল সভাটি অনুষ্ঠিত হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। 

বৈঠক শেষে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের জানান, ক্রয় কমিটির বৈঠকে চারটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে এবং একটি ক্রয় প্রস্তাবে মাত্র একজন দরদাতা অংশ নেয়ায় সেটি বাতিল করে নতুন করে দরপত্র আহ্বানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়া বৈঠকে উপস্থাপনের জন্য বিদ্যুৎ বিভাগের তিনটি প্রস্তাব তালিকাভুক্ত ছিল, তিনটি প্রস্তাবই প্রত্যাহার করেছে বিদ্যুৎ বিভাগ। 

অর্থমন্ত্রী জানান, বৈঠকে গণপূর্ত অধিদফতর কর্তৃক ঢাকার আজিমপুর সরকারি কলোনির অভ্যন্তরে  (জোন-এ) ‘সরকারি কর্মকর্তাদের জন্য ১৮০০ বর্গফুটের ৭৬টি ফ্ল্যাট নির্মাণসহ আনুষঙ্গিক’ পূর্ত কাজের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এ কাজটি পেয়েছে ‘নূরানী কনস্ট্রাকশন লিমিটেড’। এতে ব্যয় হবে ১৬০ কোটি ২৯ লাখ  টাকা। 

তিনি জানান, বৈঠকে ইউরিয়া সার ক্রয়ের তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) কর্তৃক ‘কাফকো’ থেকে ৩০ হাজার মেট্রিকটন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। এতে ব্যয় হবে ৬৪ কোটি ৭৩ লাখ টাকা। 

এ ছাড়া সৌদি আরবের ‘সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (সাবিক) থেকে ২৫ হাজার মেট্রিকটন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৬ কোটি ৯৬ লাখ টাকা।

অন্যটি হচ্ছে, সংযুক্ত আরব আমিরাতের ‘রুওয়েইস ফার্টিলাইজার ইন্ডাস্ট্রিজ’ থেকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৭ কোটি ২৮ লাখ টাকা। 

অর্থমন্ত্রী জানান, বৈঠকে সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চারলেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নম্বর ডব্লিউডি-০৫-এর পূর্ত কাজ সম্পাদনে একটিমাত্র দরপত্র জমা পড়ায় তাই ক্রয় প্রস্তাবটি বাতিলপূর্বক নতুনভাবে ক্রয়কার্য পুনঃপ্রক্রিয়াকরণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্যাকেজ কাজটি বাস্তবায়নে ১৪৯ কোটি ৩০ লাখ টাকা দাবি করেছিল দরদাতা প্রতিষ্ঠান। পূর্ত কাজগুলো হচ্ছেÑ সড়ক উঁচুকরণে ১.৭৫ লাখ ঘনমিটার মাটির কাজ, ১.২০ কিলোমিটার বিদ্যমান পেভমেন্ট প্রশস্তকরণ, ১১.৮০ কিলোমিটার বিদ্যমান পেভমেন্ট পুনর্নির্মাণ, ১১.৮০ কিলোমিটার সার্ফেসিং, হার্ডশোল্ডার নির্মাণ, ১১.৮০ কিলোমিটার সংযোগ সড়ক উন্নয়ন, ৮টি বাসবে, মিডিয়ান, রোড মার্কিং, সাইন, সিগন্যাল, লাইট স্থাপন ইত্যাদি।

এ দিকে ক্রয় কমিটির বৈঠকের আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। এটি হচ্ছেÑ সড়ক ও জনপথ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘ইমপ্রুভমেন্ট ঢাকা (জয়দেবপুর)-ময়মনসিংহ রোড ইনটু এক্সপ্রেসওয়ে উইথ সার্ভিস লেন অন বোথ সাইড’। প্রকল্পটি ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ (পিপিপি)-এর আওতায় জি-টু-জি ভিত্তিতে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান ‘কোরিয়া ওভারসিজ ইনফ্রাসস্ট্রাকচার অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট করপোরেশন’ বাস্তবায়ন করবে।


আরো সংবাদ



premium cement