১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দেশে দুর্নীতি-নারী নির্যাতনেরও মহামারী চলছে : নজরুল ইসলাম খান

নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রাজধানীর নয়াপল্টনে নারী ও শিশু অধিকার ফোরামের মানববন্ধন : নয়া দিগন্ত -

করোনার মতোই দেশে দুর্নীতি-নারী নির্যাতনেরও মহামারী চলছে বলে অভিযোগ করেছেন নজরুল ইসলাম খান। গতকাল সোমবার দুপুরে এক মানববন্ধন কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এই অভিযোগ করেন।
নজরুল ইসলাম বলেন, বাংলাদেশে এখন শুধু একটা মহামারী চলছে না। শুধু কোভিড মহামারী না, দুর্নীতির মহামারী চলছে, নারী নির্যাতনের মহামারী চলছে। এই মহামারী থেকে জনগণকে রক্ষা করতে হবে। দ্রব্যমূল্যের বর্তমান অবস্থা তুলে ধরে তিনি বলেন, পেঁয়াজের দাম শ’ খানেক টাকার কাছাকাছি। যেকোনো সবজি ৮০ টাকার নিচে পাওয়া যায় না। তাহলে সাধারণ গরিব মানুষ খাবে কী? এমনকি যারা চাকরি করেন, হালাল উপার্জন দিয়ে তারা চলবেন কী করে, ছেলেমেয়েদের মুখে খাবার দেবেন কী করে, লেখাপড়ার খরচ চালাবেন কী দিয়ে, চিকিৎসা করাবেন কী দিয়েÑ ভাবুন একবার।
পরিসংখ্যান ব্যুরোর উপাত্ত তুলে ধরে নজরুল ইসলাম খান বলেন, পারিবারিক পর্যায়ের ব্যক্তির আয় ২০১০ সালে ছিল যা তার চেয়ে প্রায় শতকরা ৭ ভাগ কমে লেগেছ। অনানুষ্ঠানিক খাতে যারা কাজ করেন তাদের আয় ২০১০ সালের তুলনায় কমেছে শতকরা ১২ ভাগেরও বেশি। এক হাজার টাকা যে বেতন পেত তার ১২০ টাকা কমে গেছে। যখন উপার্জন কমে যাচ্ছে তখন যদি জিনিসের দাম বাড়ে তখন তো কষ্ট তো বেশি হয়। তিনি বলেন, বাংলাদেশে সবচেয়ে ধনী ৫ ভাগ মানুষ তাদের আয় বেড়েছে শতকরা ৫৭ ভাগ। আর যারা সবচেয়ে গরিব সেরকম শতকরা ৫ ভাগের আয় কমেছে শতকরা ৫৯ ভাগ। এটা আমাদের কথা না, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ। ২০১০ সালে আমাদের দেশের সবচেয়ে গরিব যারা তাদের আয় ছিল ১৭শ’ ৯১ টাকা এখন তাদের আয় হলো ৭৩৩ টাকা।
নজরুল ইসলাম খান বলেন, বিআইডিএস তার রিপোর্টে বলছে যে, গত কয়েক মাসে এক কোটি ৬৪ লাখ মানুষ নতুন করে গরিব হয়ে গেছে। আগে তো গরিব ছিলই। সিলেটে এমসি কলেজে নববধূ ধর্ষিত হওয়ার ঘটনার নিন্দা জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, কলেজের প্রিন্সিপাল সাংবাদিকদের কাছে বলেছেন, আমি অসহায়। আপনি অসহায় হতে পারেন কিন্তু যাদের সামর্থ্য আছে, সাহস আছে তারা তো নামতে পারে ময়দানে।
সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ক্ষমতাসীনদের সেঞ্চুরির শেষ নেই। শুধু দ্রব্যমূল্যে সেঞ্চুরি নয়, নারীর সম্ভ্রমহানির সেঞ্চুরিতে ঐতিহ্য রয়েছে আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের। ১৯৯৮ সালে জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতা জসিম উদ্দিন মানিক নারীর সম্ভ্রমহানিতায় সেঞ্চুরি করেছিল। আর্তচিৎকার করছে এমসি কলেজের সেই দম্পত্তি, আর এ দিকে গণভবনের চলছে প্রধানমন্ত্রী জন্মদিনের উৎসব। সংবাদপত্রের প্রথম পাতায় শুধু আপনার জন্মদিনের খবর। বাকশাল একদলীয় শাসন থাকলে কারো কোনো খবর নেই। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সমালোচনা করে তিনি বলেন, তথ্যমন্ত্রীর একটা ফ্যাক্টরি আছে। সেই ফ্যাক্টরি হচ্ছে গুজবের ফ্যাক্টরি, মিথ্যা কথা রচনার ফ্যাক্টরি। তিনি প্রতিদিন বিএনপির বিরুদ্ধে, জিয়া পরিবারের বিরুদ্ধে কথা বলছেন। কথিত ‘ইনডেমনিটি’ নামক নাটক তৈরি করে ক্ষমতাসীনরা মুক্তিযুদ্ধের ঘোষক জিয়াউর রহমানের ভাবমর্যাদা নষ্টের ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে মন্তব্য করে রিজভী হুঁশিয়ারি দিয়ে বলেন, যারা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাটক লিখছেন প্রয়োজনে জাতীয়তাবাদী শক্তি তাদের ঘেরাও করবে।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নারী ও শিশু অধিকার ফোরামের নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এই মানববন্ধন হয়। সংগঠনের সদস্য আজিজুল বারী হেলালের সভাপতিত্বে ও সদস্যসচিব নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা মীর সরফত আলী সপু, আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, রফিকুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম, রবিউল ইসলাম রবি প্রমুখ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। এই মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ বিভিন্ন অঙ্গসংগঠনের নেতারা অংশ নেন। দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদের বিভিন্ন প্ল্যাকার্ড বহন করেন নেতাকর্মীরা। মানববন্ধন শেষে ‘ইনডেমনিটি’র নির্মাতা পরিচালকের কুশপুত্তলিকা পোড়ায় একদল কর্মী।
শ্রমিক দলের দোয়া মাহফিল : নয়াপল্টন কার্যালয়ের নিচ তলায় জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে সাবেক সাধারণ সম্পাদক জাফরুল হাসানের রূহের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল হয়। এতে নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, রুহুল কবির রিজভী, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মীর সরফত আলী সপু, আনোয়ার হোসেইনসহ শ্রমিক দলের নেতারা বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল