২৩ অক্টোবর ২০২০

৫০০০ পয়েন্টে ডিএসইর সূচক, কমেছে লেনদেন

-

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন ডিএসইতে সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। এর মাধ্যমে সূচকটি আবার ৫ হাজার পয়েন্ট অতিক্রম করল। অপর পুঁজিবাজার সিএসইতে সূচক বেড়েছে ১১২ পয়েন্ট।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গত কয়েক কার্যদিবসের মতো গতকালও লেনদেনের শুরুতে প্রায় সব ক’টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। তবে শেষ দিকে এসে বেশ কিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এর পরও সূচকের বড় উত্থান হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২১ পয়েন্ট বেড়ে এক হাজার ৭১২ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩১ পয়েন্টে অবস্থান করছে। সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৫৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫১টি এবং ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৮৭৯ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৫৪ কোটি ৯৩ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫১ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৮৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক।
এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ব্র্যাক ব্যাংক, এশিয়া ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, বিডি ফাইন্যান্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স এবং ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১১২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৯৯ পয়েন্টে উঠে এসেছে। এ দিন বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ১০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩১ কোটি ৪২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৪টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেট : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সোমবার ব্লøক মার্কেটে মোট ২১ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট এক কোটি ৫০ লাখ ৩৯ হাজার ৩৭৮টি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ৩৬ কোটি ৮৯ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল সোমবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। কোম্পানিটি ১৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। স্কয়ার ফার্মা ১১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। পিপলস ইন্স্যুরেন্স দুই কোটি চার লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ আমান কটন ফাইবার্স, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, জেনেক্স ইনফোসিস, হামিদ ফেব্রিক্স, আইসিবি থার্ড এনআরবি মিউচ্যুয়াল, কেপিসিএল, এমএল ডাইং, ওরিয়ন ফার্মা, পাইওনিয়র ইন্স্যুরেন্স, রিজেন্ট টেক্সটাইল, স্যালভো কেমিক্যাল, সি পার্ল বিচ, এসকে ট্রিমস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক ও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।


আরো সংবাদ