২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

১২ নভেম্বর ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন

-

একাদশ জাতীয় সংসদের ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ শূন্য আসনের উপ-নির্বাচনের ভোট আগামী ১২ নভেম্বর। নির্বাচনে আগ্রহী প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ১৩ অক্টোবর। ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে হবে ভোটারদের। তবে সাধারণ ছুটি থাকবে না ভোটের দিন। গতকাল তফসিল ঘোষণা করে এই তথ্য জানান নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো: আলমগীর।
রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশন সভা শেষে এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী, দাখিলকৃত মনোয়নপত্র যাচাই-বাছাই ১৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২২ অক্টোবর এবং ভোটগ্রহণ ১২ নভেম্বর। ঢাকা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা উপনির্বাচনে ঢাকা-১৮ আসনে রিটার্নিং অফিসার দায়িত্ব পালন করবেন। আর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রাজশাহী অঞ্চল, উপনির্বাচনে সিরাজগঞ্জ-১ আসনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।
ইসি সচিব মো: আলমগীর বলেন, ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসন মৃত্যুজনিত কারণে শূন্য হয়েছিল। সংবিধানে আসন শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার কথা বলা আছে। করোনার কারণে এই সময়ে নির্বাচন করার চেষ্টা করেনি ইসি। এরপরে নির্বাচন কমিশন আরো ৯০ দিন সময় বাড়িয়ে দিয়েছিল। এই ৯০ দিন অতিক্রম করার সুযোগ সংবিধানে দেয়া হয়নি।
ইসি সচিব বলেন, করোনাকালে ভোটগ্রহণ সম্পর্কিত যেসব স্বাস্থ্যবিধি আছে, সেগুলো মেনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। আইনশৃঙ্খলার বিষয়গুলো কঠোরভাবে উপনির্বাচনে মানা হবে। তিনি বলেন, ঢাকায় আগে নির্বাচন করলে যানচলাচল সব বন্ধ রাখা হতো। এবার তা করা হবে না। কোন কোন যানবাহন চলবে আর কোনটি চলবে না কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত দেবে। বিষয়গুলো পরিপত্র আকারে আমরা দেবো। একইসাথে অফিসও খোলা থাকবে। নির্বাচনের জন্য কোনো অফিস বন্ধ থাকবে না। তবে ভোটার যদি অন্য এলাকায় চাকরি করেন, তাহলে তাকে কর্তৃপক্ষ ভোট দেয়ার জন্য সময় দেবে। ভোট দিয়ে আবার অফিসে চলে আসতে হবে।
উল্লেখ্য, গতকাল বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে কমিশনের ৭১তম সভা অনুষ্ঠিত হয়। সভায় ভোটের দিন নির্ধারণ করা হয়।


আরো সংবাদ



premium cement