১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভিসার মেয়াদ বাড়ানোর দাবিতে সৌদিগামীদের আবারো সড়ক অবরোধ

-

‘প্রতিদিন ধরনা দিয়েও আমরা বিমানের টিকিট পাচ্ছি না! সৌদি দূতাবাসের নির্ধারিত এজেন্টের সাথে যোগাযোগ করছি। তারা সৌদি কফিলের (মালিক) ছুটি ও ভিসা বাড়ানোর অনুমতিসহ প্রয়োজনীয় ডকুমেন্ট আনতে বলছেন। আমাদের পক্ষে কি এসব কাগজ জোগাড় করা সম্ভব? তাই আমাদের দাবি একটাইÑ আগের মতো স্বয়ংক্রিয়ভাবে ভিসার মেয়াদ তিন মাস বাড়ানো হোক। আর এসব তথ্য সরকারের সংশ্লিষ্টদের কাছে পৌঁছাতেই আমরা রাস্তা অবরোধ করতে বাধ্য হয়েছি।’
গতকাল সোমবার সকালে লক্ষ্মীপুর সদরের বাসিন্দা প্রবাসী কর্মী শাহজাহান মিয়া সাংবাদিকদের কাছে এমন ক্ষোভের কথা জানান। শুধু শাহজাহান মিয়া নন, তার মতো একই কথা বলছেন ছুটিতে দেশে এসে আটকে থাকা অসহায় সৌদি প্রবাসী শ্রমিকরা।
শাহজাহান বলেন, করোনাভাইরাসের কারণে দেশেই ১১ মাস ধরে বেকার বসে আছি। বিমান চলাচল শুরু হওয়ায় গত কয়েক দিন ধরে সৌদি এয়ারলাইন্সের টিকিট কনফার্ম করার জন্য সোনারগাঁও হোটেলের সামনে এসে অপেক্ষা করছি। কিন্তু কাক্সিক্ষত টিকিট পাচ্ছি না। ৩০ সেপ্টেম্বর আমার ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে। তিনি বলেন, সরকার ২৪ দিন ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দিলেও অনলাইনে চেক করে মেয়াদ বাড়ানোর আলামত পাচ্ছি না।
গতকাল সকাল থেকেই সৌদি এয়ারলাইন্সের বিমানের টিকিটের দাবিতে প্রবাসী শ্রমিকরা পাঁচতারকা হোটেল সোনারগাঁওয়ের বাইরে অবস্থান নেন। কর্তৃপক্ষ নির্ধারিত সংখ্যক প্রবাসী কর্মী যাদের টোকেন দেয়া হয়েছিল তাদের ভেতরে প্রবেশ করতে দেয় এবং টিকিট ইস্যু করে। কিন্তু যাদের ভিসার মেয়াদ দুই দিন পর শেষ হচ্ছে তাদের ব্যাপারে কোনো তথ্যই দিচ্ছে না। সময় বাড়ার সাথে সাথে এসব বিদেশগামী প্রতিবাদমুখর হতে থাকেন। বেলা ১টার পর তারা রাস্তা অবরোধ করেন। এ সময় তাদের সাথে যোগ দেন শত শত প্রবাসী। তারা স্লোগান দিয়ে বলছেন, ‘বাঁচলে সবাই বাঁচব আর মরলে সবাই মরব’। আর দাবি জানাতে থাকেন তিন মাস ভিসার মেয়াদ অটো বাড়ানো হোক। অবরোধ চলার কারণে ব্যস্ততম সড়কের দুই পাশে তীব্র যানজট লেগে যায়। পুলিশের উপস্থিতিতেই কর্মীরা দাবি আদায়ে প্রতিবাদ জানাতে থাকেন।
উল্লেখ্য, গত এক সপ্তাহেরও বেশি ধরে সৌদিগামী আটকে পড়া প্রবাসী বাংলাদেশী শ্রমিকরা তাদের চাকরি বাঁচাতে সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিট সেলস কাউন্টারের সামনে ভিড় করছেন। নির্ধারিত টিকিট না পেয়ে তারা রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানাচ্ছেন। দু’টি এয়ারলাইন্সও এসব শ্রমিককে দ্রুত টিকিট দিতে ব্যস্ত সময় কাটাচ্ছে। কিন্তু এখনো জটিলতা কাটছে না।


আরো সংবাদ



premium cement
ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক

সকল