২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৪, ১ সফর ১৪৩৯

সূচক কমলেও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

-

গত সপ্তাহের শেষ কার্যদিবসে সামান্য উত্থান হলেও গতকাল এ পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এ দিন সূচকের সঙ্গে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কিছুটা বেড়েছে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।
গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭.১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৯৭১.৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৭১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১০.৪০ পয়েন্ট এবং সিডিএসইসি ৪.৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১২১.৫৯, ১৬৯০.৭৮ এং ৯৯৫.৯৩ পয়েন্টে। ডিএসইতে এ দিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১ হাজার ৩৪ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫৩ কোটি ৯০ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৮০ কোটি ৫২ লাখ টাকার। ডিএসইতে গতকাল ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির বা ২৯.৬৯ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ২১০টির বা ৫৮.৮২ শতাংশের এবং ৪১টি বা ১১.৪৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্র্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৬.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪১৯৩.১৬ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। গতকাল সিএসইতে ৩১ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
এ দিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে ২৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ১৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর ৫১ লাখ ৯৯ হাজার ৪০৬টি শেয়ার ৫৬ বার হাত বদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৬ কোটি ৮ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৪ কোটি ৩৪ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে সিটি ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৩ কোটি ১৯ লাখ ৬৪ হাজার টাকার অগ্রণী ইন্স্যুরেন্সের এবং তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৪৪ লাখ ১২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে পাইওনিয়ার ইন্স্যুরেন্সের।
এ ছাড়া সোনার বাংলা ইন্স্যুরেন্সের ২৫ লাখ ৫২ হাজার টাকার, এসকে ট্রিমসের ৫২ লাখ ১৪ হাজার টাকার, সী পার্লের ৫৯ লাখ ৪৪ হাজার টাকার, সন্ধানী ইন্স্যুরেন্সের ৬৮ লাখ ৪০ হাজার টাকার, রিপাবলিক ইন্স্যুরেন্সের ৩৫ লাখ ৮৩ হাজার টাকার, আরএকে সিরামিকের ৪১ লাখ ৬৬ হাজার টাকার, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের ৫ লাখ টাকার, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ১৪ লাখ ৬২ হাজার টাকার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১৬ লাখ ৩ হাজার টাকার, নর্দার্ন ইন্স্যুরেন্সের ৬ লাখ ৪০ হাজার টাকার, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্সের ৪৭ লাখ ৮১ হাজার টাকার, এমএল ডাইংয়ের ১১ লাখ ১৩ হাজার টাকার, মার্কেন্টাইল ব্যাংকের ৫ লাখ ১৭ হাজার টাকার, গ্রামীণ ওয়ান : স্কিম টু’র ১৪ লাখ ৬০ হাজার টাকার, ফু-ওয়াং ফুডের ১ কোটি ৮০ হাজার টাকার, ফেডারেল ইন্স্যুরেন্সের ৬৩ লাখ ৭৫ হাজার টাকার, ইভিন্স টেক্সটাইলের ৫ লাখ ৩ হাজার টাকার, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ৩১ লাখ ৫০ হাজার টাকার, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ৫ লাখ টাকার, ডিবিএইচের ১৩ লাখ ৭৭ হাজার টাকার, ড্যাফোডিল কম্পিউটার্সের ৩২ লাখ ৫৪ হাজার টাকার, কপারটেকের ৫ লাখ ১০ হাজার টাকার, বেক্সিমকো ফার্মার ৭ লাখ ১৭ হাজার টাকার, বিডি ফাইন্যান্সের ২৩ লাখ ৭০ হাজার টাকার এবং অগ্রণী ইন্স্যুরেন্সের ১৭ লাখ ৬৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 


আরো সংবাদ

শাখতারের চমক, হারে শুরু রিয়ালের লজ্জার হার কলকাতার, দ্বিতীয় স্থানে বেঙ্গালুরু তামিমদের বিদায়, ফাইনালে নাজমুল-মাহমুদউল্লাহ একাদশ দাফনের সময় জীবিত হওয়া নবজাতকটি মারা গেছে রোগী ভাগিয়ে ক্লিনিকে নিলেই কমিশন ২০২০ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৯৫ বাংলা নাটক : অবাক জলপান অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বিজ্ঞান ষষ্ঠ অধ্যায় : পরমাণুর গঠন অষ্টম শ্রেণীর প্রস্তুতি : বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায়-৫ : সামাজিকীকরণ ও উন্নয়ন নবম-দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : বাংলা দ্বিতীয়পত্র অস্ত্র মামলায় গজারিয়ার আ’লীগ নেতা ও তার ভাই তিন দিনের রিমান্ডে

সকল