২৯ অক্টোবর ২০২০

সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

-

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক কিছুটা বেড়েছে। এর মাধ্যমে পরপর চার কার্যদিবস পতনের পর টানা দুই কার্যদিবস বাড়ল প্রধান সূচক। অন্য দিকে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত সূচক টানা ছয় কার্যদিবস পতনের মধ্যে থাকল। সূচকের এই মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। তবে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।
গত কয়েক কার্যদিবসের মতো গতকালও লেনদেনের শুরুতে প্রায় সবকয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। কিন্তু প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে এক পর্যায়ে সবকয়টি সূচক ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য শেষ আধা ঘণ্টার লেনদেনে কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় প্রধান সূচক ঋণাত্মক অবস্থা থেকে বেরিয়ে আসে।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭৮ পয়েন্টে উঠে এসেছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে এক হাজার ৭০১ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৪৮ পয়েন্ট বেড়ে এক হাজার ১২৬ পয়েন্টে অবস্থান করছে। সূচকের এই মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১২৮টি এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮০ কোটি ৫২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৮১ কোটি ৮১ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে এক কোটি ২৯ লাখ টাকা। টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা নিটল ইন্স্যুরেন্সের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ২২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৫২ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী লাইফ। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- রূপালী ইন্স্যুরেন্স, বেক্সিমকো, বিডি ফাইন্যান্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স এবং ব্র্যাক ব্যাংক।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৭ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৮১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির এবং ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেটে ১৯ কোটি টাকার লেনদেন : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে মোট ২১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ৩০ লাখ ৫৫ হাজার ৭৭০টি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ১৯ কোটি ৯ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটি ৩ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। স্কয়ার ফার্মা ২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। এসকে ট্রিমস ২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ এডিএন টেলিকম, অগ্রণী ইন্স্যুরেন্স, বিডি ফিন্যান্স, বিকন ফার্মা, বেক্সিমকো, ব্র্যাক ব্যাংক, কনফিডেন্স সিমেন্ট, গ্রামীণফোন, আইএফআইসি ব্যাংক, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, এম.এল ডাইং, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ ও সিঙ্গারবিডি।

 


আরো সংবাদ