২৩ অক্টোবর ২০২০
মসজিদে বিস্ফোরণ

রিমান্ডে বিদ্যুৎ মিস্ত্রি মোবারক

-

নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের ঘটনায় মোবারক হোসেন নামে এক বিদ্যুৎমিস্ত্রিকে গ্রেফতারের পর রিমান্ডে নিয়েছে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি। শনিবার রাতে ফতুল্লার পশ্চিম তল্লা এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গতকাল রোববার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাউছার আলমের আদালতে হাজির করা হলে তার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
নারায়ণগঞ্জ সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, বায়তুস সালাত জামে মসজিদে দুইটি বৈদ্যুতিক সংযোগ রয়েছে যার একটি অবৈধ। সেই সংযোগসহ মসজিদের যাবতীয় ওয়্যারিং (বৈদ্যুতিক তার টানা) করেছিল মোবারক হোসেন। সম্ভবত গত ৪ সেপ্টেম্বর এশার নামাজের পর মসজিদে কারেন্ট চলে যাওয়ায় সেই অবৈধ বৈদ্যুতিক লাইনের সংযোগ দেয়ার সময় স্পার্ক করে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল।
এর আগে তল্লা বাইতুস সালাত মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনায় তিতাসের আট কর্মকর্তাকে গ্রেফতার করে সিআইডি। পরে তাদের পাঁচ দিনের রিমান্ড চেয়ে আদালতে প্রেরণ করলে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।
সিআইডি সূত্র জানায়, বাইতুস সালাত জামে মসজিদে দুইটি বৈদ্যুতিক সংযোগ রয়েছে। যার একটি সংযোগ অবৈধ বলে জানা গেছে। মসজিদের অভ্যন্তরে মধ্যবর্তী উন্মুক্ত স্থানে মসজিদের একটি বড় ডিপি বক্স, যার ভেতরে সার্কিট ব্রেকার, চারটি কাটআউট, একটি লাইন চেঞ্জ বক্স লাগানো হয়েছে, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও নিয়ম বহির্ভূত।
ওই অবৈধ বৈদ্যুতিক সংযোগ নেয়া থেকে শুরু করে সার্কিট ব্রেকার, কাটআউটে তার লাগানোসহ যাবতীয় মসজিদের ওয়্যারিং আসামি মোবারক হোসেন করেছে।
সূত্র আরো জানায়, যদি মসজিদের ভেতরে কাটআউট স্থাপন করা না হতো তাহলে বিদ্যুৎলাইন পরিবর্তনের সময় বিদ্যুতের স্পার্ক হতো না এবং এভাবে একে একে ৩৩ জনের মৃত্যুও হতো না। সিআইডির তদন্তে তার বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে।


আরো সংবাদ

ঢাকা-১৮ থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন শুরু : জাহাঙ্গীর শুধু কথা বলার কারণে সংগ্রাম সম্পাদক ও সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে : ডা: জাফরুল্লাহ দেশে করোনায় আরো ১৪ জনের মৃত্যু খালেদা জিয়াই হিন্দু সম্প্রদায়ের প্রকৃত বন্ধু : খোরশেদ করোনায় স্থগিত সিএএফ চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনাল নিম্নচাপটি আজ সন্ধ্যা ৬টা নাগাদ উপকূল অতিক্রম করতে পারে যুক্তরাষ্ট্রের সম্পত্তিতে মহামারীর কামড়!‌ ধনী হয়ে উঠল চীন ও ভারত :‌ রিপোর্ট রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৫ ভারত নোংরা : ট্রাম্প বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন চার শতাধিক পর্যটক কারাবাখ যুদ্ধে প্রায় ৫ হাজার লোক প্রাণ হারিয়েছে : পুতিন

সকল