২৩ অক্টোবর ২০২০

দেখা যাবে ব্লু-মুন

-

আগামী ১ এবং ৩১ অক্টোবর আঁধার কালো আকাশের বুকে দেখা যাবে ব্লু-মুন বা নীল চাঁদ। বিজ্ঞানীরা বলছেন, অক্টোবর মাসে দু’টি পূর্ণিমা হবে আর তাই দেখা যাবে নীল চাঁদ। পুরো বিশ্বের সর্বত্র এক সাথে এমন নীল চাঁদ দেখার এই ঘটনাটি ঘটবে মাত্র দ্বিতীয়বারের মতো। এর আগে ১৯৪৪ সালে প্রথমবারের মতো সর্বত্র এমন ব্লু-মুন দেখা গিয়েছিল।
তবে পৃথিবীর নির্দিষ্ট কিছু স্থান থেকে আংশিকভাবে আরো কয়েক দফা ব্লু-মুন দেখা গিয়েছিল। ২০০১ সালে সর্বশেষ এমনটা হয়েছিল। সাধারণত ১৯ বছর পরপর পৃথিবীবাসী ব্লু-মুন দেখার সুযোগ পায়। সেই হিসেবে এবার ২০২০ সালে আবারো এসেছে ব্লু-মুন। ইন্টারনেট।


আরো সংবাদ

পাকিস্তানে ‘গৃহযুদ্ধের’ ভুয়া খবর নিয়ে ভারতীয় গণমাধ্যমে মাতামাতি ঢাকা-১৮ থেকে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন শুরু : জাহাঙ্গীর শুধু কথা বলার কারণে সংগ্রাম সম্পাদক ও সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে : ডা: জাফরুল্লাহ দেশে করোনায় আরো ১৪ জনের মৃত্যু খালেদা জিয়াই হিন্দু সম্প্রদায়ের প্রকৃত বন্ধু : খোরশেদ করোনায় স্থগিত সিএএফ চ্যাম্পিয়ন্স লীগের সেমি-ফাইনাল নিম্নচাপটি আজ সন্ধ্যা ৬টা নাগাদ উপকূল অতিক্রম করতে পারে যুক্তরাষ্ট্রের সম্পত্তিতে মহামারীর কামড়!‌ ধনী হয়ে উঠল চীন ও ভারত :‌ রিপোর্ট রাঙ্গাবালীতে স্পিডবোট ডুবির ঘটনায় এখনো নিখোঁজ ৫ ভারত নোংরা : ট্রাম্প বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন চার শতাধিক পর্যটক

সকল