২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আল্লামা শফীর ইন্তেকালে তথ্যমন্ত্রীসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের শোক

-

হেফাজতে ইসলামের আমির ও বেফাক সভাপতি আল্লামা শাহ আহমদ শফীর ইন্তেকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদসহ বিভিন্ন ব্যক্তি সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।
তথ্যমন্ত্রী : গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি। ব্রাসেলস সফররত তথ্যমন্ত্রী মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবার ও গুণগ্রাহীদের প্রতি গভীর সমবেদনা জানান। ড. হাছান মাহমুদ তার শোকবার্তায় আল্লামা শফীকে বাংলাদেশের শীর্ষ স্থানীয় আলেমে-দ্বীন হিসেবে উল্লেখ করেন এবং চট্টগ্রামের একই উপজেলা রাঙ্গুনিয়ার সন্তান হিসেবে আন্তরিক শ্রদ্ধা জানান। মন্ত্রী বলেন, আল্লামা শফী দীর্ঘ তিন দশকেরও বেশি দেশের কওমি মাদরাসাগুলোর মধ্যে প্রাচীন ও বৃহত্তম চট্টগ্রামের হাটহাজারী দারুল উলুম মুঈনুল ইসলাম মাদরাসার মহাপরিচালক হিসেবে কওমি মাদরাসাগুলোর নেতৃত্ব দিয়েছেন। দেশে ইসলামী শিক্ষার বিস্তার ও স্বীকৃতি অর্জনে তার ভূমিকা অনস্বীকার্য।
ধর্মসচিব : গভীর শোক ও দুঃখ প্রকাশ করে ধর্মসচিব মো: নুরুল ইসলাম, পিএইচডি বলেছেন, বাংলাদেশের শীর্ষস্থানীয় আলেমে-দ্বীন আল্লামা শাহ আহমেদ শফীর মৃত্যুতে বাংলাদেশ ইসলামের একজন মহান খাদেমকে হারাল। আল্লামা শাহ আহমদ শফী ছিলেন দেশের শীর্ষস্থানীয় আলেমে-দ্বীন, ইলমে হাদিসের একজন মহান শিক্ষক, অসংখ্য আলেমে-দ্বীনের সুযোগ্য ওস্তাদ, বহু সংখ্যক মাদরাসার প্রতিষ্ঠাতা ও পৃষ্ঠপোষক, বহু মসজিদের প্রতিষ্ঠাতা এবং অসংখ্য দ্বীনি, সামাজিক ও সেবাধর্মী প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক।
ধর্মসচিব আরো বলেন, কওমি মাদরাসার সনদের স্বীকৃতিসহ বাংলাদেশে কওমি ধারার শিক্ষাব্যবস্থার সার্বিক উন্নয়নে মরহুমের বিশেষ অবদানের কথা আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি। বাংলাদেশে দ্বীনি শিক্ষার প্রচার ও প্রসার, সামাজিক ও সেবাধর্মী কার্যক্রমে মরহুমের বিশেষ অবদানের কথা জাতি শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।
দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি : পরিচালকমণ্ডলীর পক্ষে সভাপতি মাহবুবুল আলম, সিনিয়র সহসভাপতি ওমর হাজ্জাজ ও সহ-সভাপতি তরফদার মো: রুহুল আমিন গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে ও রূহের মাগফেরাত কামনা করে বলেন, আল্লামা শাহ আহমদ শফী দলমত নির্বিশেষে সবার কাছে ইসলাম ধর্মের একজন অগ্রগণ্য মুরব্বি হিসেবে সমাদৃত ছিলেন। চট্টগ্রামবাসী তথা দেশ একজন পথ প্রদর্শককে হারিয়েছে। তার মৃত্যুতে যে শোক ও শূন্যতার সৃষ্টি হয়েছে তা যাতে তার পরিবারের সদস্যরাসহ অসংখ্য ছাত্র, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীরা সহ্য করতে পারেন তার জন্য পরম করুণাময় আল্লাহতায়ালার রহমত কামনা করেন।
ইসলামী ঐক্যজোট : ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী ও মহাসচিব মুফতি ফয়জুল্লাহ এক যৌথ শোকবার্তায় বলেন, ‘আল্লামা শাহ আহমদ শফী রহ: ছিলেন আলেম-উলামা ও দ্বীনদার জনতার কাছে মুকুটহীন সম্রাট। তিনি আমৃত্যু ইসলামী শিক্ষার প্রসার, নাস্তিক-মুরতাদ বিরোধী আন্দোলনসহ কওমি মাদরাসা ও মুসলমানদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে মুখ্য ভূমিকা পালন করেছেন। নম্রতা, বিনয় ও সৌজন্যবোধ ছিল তার স্বভাবজাত। ইসলামী চিন্তাবিদ হিসেবে তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয়। ইসলাম ও দেশের সেবায় আল্লামা শফীর অবদান ইতিহাসের পাতায় চির স্মরণীয় হয়ে থাকবে। দেশ-বিদেশের কোটি কোটি মানুষ তাকে যুগ যুগ ধরে স্মরণ রাখবে। তার ইন্তেকালে বাংলাদেশসহ বিশ্ব মুসলিম উম্মাহ একজন আধ্যাত্মিক ও ধর্মীয় অভিভাবককে হারাল। এই শূন্যতা ও ক্ষতি সহজে পূরণ হওয়ার নয়।’
খেলাফত মজলিস : গভীর শোক প্রকাশ করে খেলাফত মজলিসের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, শাহবাগের ইসলাম বিদ্বেষী নাস্তিক মুরতাদ বিরোধী আন্দোলনে আল্লামা শাহ আহমদ শফীর ভূমিকা চির স্মরণীয় হয়ে থাকবে। আল্লামা শাহ আহমদ শফী দীনি শিক্ষার প্রচার প্রসারে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি কাওমি মাদরাসা শিক্ষা বোর্ড- বেফাকের চেয়ারম্যান এবং আল হাইয়াতুল উলইয়লিল জামায়াতিল কাওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সমসাময়িক কালের আধ্যাত্মিক জগতের রাহবার আল্লামা শফী শিরক, বেদাতের বিরুদ্ধে সব সময় সোচ্চার ছিলেন। তার মৃত্যুতে সৃষ্ট শূন্যতা পূরণ হওয়ার নয়।
খেলাফত আন্দোলন : বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমিরে শরিয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জিসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ এক শোক বার্তায় বলেছেন, আল্লামা আহমদ শফী ছিলেন, ভারত স্বাধীনতা আন্দোলনের সিপাহসালার সায়্যৈদ হুসাইন আহমাদ মাদানি রহ:-এর অন্যতম খলিফা ও উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ। তিনি ছিলেন নাস্তিক, মুরতাদ ও বাতিল বিরোধী আন্দোলনের অগ্রনায়ক। আল্লামা আহমদ শফী ছিলেন মুসলিম উম্মাহর একজন অন্যতম রাহবার ও ওলামায়ে কেরামের ঐক্যের প্রতীক। কুরআন-হাদিস প্রচার-প্রসারে তার অপরিসীম ত্যাগ ও অবদান জাতির কাছে চির স্মরণীয় হয়ে থাকবে।
জাতীয় ওয়ায়েজিন পরিষদ : জাতীয় ওয়ায়েজিন পরিষদ বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি ও হজরতের খলিফা আল্লামা মুজিবুর রহমান চাটগামী এবং মহাসচিব মাওলানা আবুল কালাম আজাদ গভীর শোক প্রকাশ করেছেন।
শ্রমিক কল্যাণ ফেডারেশন : গভীর শোক প্রকাশ করে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান ও সাধারণ সম্পাদক আতিকুর রহমান বলেন, আল্লামা শাহ আহমদ শফী একজন প্রখ্যাত আলেমে দ্বীন ও ইসলামী চিন্তাবিদ ছিলেন। তিনি একজন প্রথিতযশা মুহাদ্দিসও ছিলেন। তিনি ইসলাম প্রচার ও প্রসারে এবং সমাজকল্যাণমূলক, ধর্মীয় ও রাজনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে মানুষের সেবা করেছেন। তিনি অনেক আলেমের উস্তাদ। ইলমে দ্বীনের খেদমতের জন্য যুগ যুগ ধরে এ দেশের মানুষ তাকে শ্রদ্ধার সাথে স্মরণ করবে। তার ইন্তিকালে জাতি একজন আলেমে দ্বীনকে হারাল। তার শূন্যতা সহজে পূরণ হওয়ার নয়। আল্লাহ তার পরিবারকে ধৈর্য ধারণের তৌফিক দিন। মহান আল্লাহ রাব্বুল আলামিন তাকে জান্নাতে উচ্চ মাকাম দান করুন। তার শোকাহত পরিবার-পরিজন ও প্রিয়জনদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির : এক যৌথ শোক বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মো: সিরাজুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল সালাহউদ্দিন আইউবী বলেন, সর্বজন শ্রদ্ধেয় আলেমে দ্বীন আল্লামা শাহ আহমদ শফী রহিমাহুল্লাহর ইন্তেকালে জাতি এক মমতাময় অভিভাবককে হারাল। তিনি শুধু বাংলাদেশ নয় বরং দক্ষিণ এশিয়ার একজন উজ্জ্বল নক্ষত্র। তিনি ছিলেন দল-মত নির্বিশেষে সবার নিকট শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব। তিনি দেশে ইসলাম ও ইসলামী আন্দোলনের প্রসার, আলেম সমাজকে ঐক্যবদ্ধকরণ ও ইসলামবিরোধী সব কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রেখেছেন। ইসলাম, দেশ ও জনগণের জন্য তার গৌরবোজ্জ্বল ভূমিকা আলেম সমাজ ও জাতি চিরকাল মনে রাখবে ইনশা-আল্লাহ। আমরা মরহুমের রূহের মাগফিরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহতায়ালা আমাদের প্রিয় এ আলেমে দ্বীনকে জান্নাতুল ফেরদৌসের মেহমান হিসেবে কবুল করুন।
বাংলাদেশ কওমি ছাত্রপরিষদ : বাংলাদেশ বাংলাদেশ কওমি ছাত্রপরিষদের আহ্বায়ক মো: রিদ্ওয়ানুর রহমান হেলালী ও সদস্যসচিব মিঞা মুহাম্মদ উমর কাজী যৌথ শোকবাণীতে বলেন, আল্লামা শাহ আহমদ শফী রাহিমাহুল্লাহুর ইন্তেকালে জাতি একজন অভিভাবককে হারাল। তার রেখে যাওয়া কাজ যুগ-যুগ ধরে মানুষকে ইসলামের পথে চলার জন্য আলো দেখাবে। আমরা তার ইন্তিকালে গভীর শোক প্রকাশ করছি। দ্বীনের এই রাহবারের জীবনের সব নেক আমলগুলো কবুল করে মহান আল্লাহ তাকে জান্নাতুল ফেরদাউসে সুউচ্চ মাকাম দান করুন।

 


আরো সংবাদ



premium cement