১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

করোনা সঙ্কট উত্তরণে ৭.২ বিলিয়ন ডলার যৌথ অর্থায়ন এডিবির

-

করোনাভাইরাস মোকাবেলা ও এটিকে কাটিয়ে উঠতে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় উন্নয়নশীল দেশের অর্থনীতির সাথে অংশীদার থেকে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়ন অংশীদারদের সাথে নিবিড়ভাবে কাজ করতে ৭ দশমিক ২ বিলিয়ন বা ৭২০ কোটি ডলারের কো-ফাইন্যান্সিং করেছে এডিবি। আর এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া বলেছেন, এডিবি তার উন্নয়নশীল সদস্যদের নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিনগুলো সুরক্ষিত করতে ন্যায়সঙ্গত বিতরণের জন্য কৌশল গঠনের প্রচেষ্টাকে কাজে লাগাবে। এ লক্ষ্যে এডিবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাথে সহযোগিতা জোরদার করতে থাকবে।
বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী এডিবির ঢাকা অফিস থেকে গতকাল পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। করোনা মোকাবেলায় বাংলাদেশসহ এশিয়ার দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নকে আরো দ্রুত, বেগবান ও সহজ করতে এডিবি প্রায় ১১ দশমিক ২ বিলিয়ন ডলার আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা দিয়েছে।
এডিবির প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়া এক বিবৃতিতে বলেন, আমাদের অঞ্চল অনিশ্চিত সময়ের মুখোমুখি হয়েছে। একটি টেকসই, স্থিতিশীল এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন পুনরুদ্ধারে আমরা কাজ করছি। আমাদের সদস্যদের সাথে কয়েক দশক ধরে সহযোগিতা নিয়ে পারস্পরিক বিশ্বাসের ভিত্তির ওপর দাঁড়িয়েছি। তিনি কোভিড-১৯ মহামারীজনিত কারণে ভার্চুয়াল এবং সংক্ষিপ্ত আকারে অনুষ্ঠিত এডিবির গভর্নর বোর্ডের ৫৩তম বার্ষিক সভার দ্বিতীয় অংশের ব্যবসায় অধিবেশন উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।
অঞ্চলটির উন্নয়ন পুনরুদ্ধারের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে আসাকাওয়া বলেছেন, এডিবি এজন্য তাদের সদস্যদের সাথে ছয়টি মূল খাতে আরো সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। প্রথমত এডিবির আঞ্চলিক সহযোগিতাকে আরো শক্ত করবে। যাতে সদস্যরা সেই সুযোগটি কাজে লাগিয়ে যেকোনো নতুন মহামারী সহজে মোকাবেলা করতে পারে। দ্বিতীয়ত যেহেতু কোভিড-১৯ আয় বৈষম্য ও দারিদ্র্য বৃদ্ধির পেছনে ভূমিকা রেখেছে। তাই এডিবি স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক সুরক্ষায় বিনিয়োগ জোরদার করবে। যা সবার জন্য সুরক্ষা ও সুযোগগুলো আরো নিশ্চিত করবে।
তৃতীয়ত. এডিবি জলবায়ু পরিবর্তন মোকাবেলার প্রচেষ্টাকে আরো জোরদার করবে। দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে ২০৩০-এর মধ্যে লক্ষ্যমাত্রা অর্জনে জলবায়ু খাতে বিনিয়োগের পরিমাণ বৃদ্ধি করবে। চতুর্থত. এডিবি স্বাস্থ্যের জন্য তথ্যপ্রযুক্তি এবং ডাটা বিনিয়োগ করবে। শিক্ষা, ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগের জন্য অর্থায়ন করবে। পাশাপাশি ডিজিটাল ও সাইবার সুরক্ষায় কাজ করবে। পঞ্চম হচ্ছে এডিবি তার সদস্যদের আন্তর্জাতিক কর সহযোগিতার মাধ্যমে অভ্যন্তরীণ সংস্থান জোরদার করতে সহায়তা করবে।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল