২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সূচক ও লেনদেন দুই-ই কমেছে শেয়ারবাজারে

-

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সাথে কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে পাঁচ হাজার ১০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে এক হাজার ৭৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে অংশ নেয়া ১০৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২১০টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে লেনদেন হয়েছে এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ১৪৭ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৩৩ কোটি ৪৭ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ৩৫ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ২৭ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৭১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ডেল্টা ব্র্যাক হাউজিং, নিটল ইন্স্যুরেন্স, বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, রিপাবলিক ইন্স্যুরেন্স এবং সায়হাম কটন।
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৭ কোটি আট লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৮ প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। কমেছে ১৪৭টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেটে ২০ কোটি টাকার লেনদেন : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে মোট ২৭ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ১৯ লাখ ৭৩ হাজার ৯০২টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ২০ কোটি ৬৬ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটি সাত কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। স্কয়ার ফার্মা চার কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। এসকে ট্রিমস এক কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ব্র্যাক ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, গ্লাক্সোস্মিথক্লাইন, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, কেডিএস এক্সেসরিজ, ম্যারিকো, এম এল ডাইং, মুন্নু সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, পাইওনিয়র ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, রেকিট বেনকিজার, রেনেটা, রিপাবলিক ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ, সিঙ্গার বিডি ও ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ইউপিজিডি ও ইয়াকিন পলিমার লিমিটেড।


আরো সংবাদ



premium cement
দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা

সকল