২০ অক্টোবর ২০২০

সূচক ও লেনদেন দুই-ই কমেছে শেয়ারবাজারে

-

সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্য সূচকের পতন হয়েছে। সেই সাথে কমেছে লেনদেনের পরিমাণ। এ দিন লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট কমে পাঁচ হাজার ১০৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে এক হাজার ৭৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে।
দিনভর ডিএসইতে অংশ নেয়া ১০৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২১০টির এবং ৩৭টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারে লেনদেন হয়েছে এক হাজার ১৩ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ১৪৭ কোটি ২৬ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৩৩ কোটি ৪৭ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ৩৫ কোটি ছয় লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের ২৭ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৬ কোটি ৭১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মা। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ডেল্টা ব্র্যাক হাউজিং, নিটল ইন্স্যুরেন্স, বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, রিপাবলিক ইন্স্যুরেন্স এবং সায়হাম কটন।
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ২৭ কোটি আট লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭৮ প্রতিষ্ঠানের মধ্যে ৮৯টির দাম বেড়েছে। কমেছে ১৪৭টির এবং ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।
ব্লক মার্কেটে ২০ কোটি টাকার লেনদেন : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে মোট ২৭ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মোট ১৯ লাখ ৭৩ হাজার ৯০২টি শেয়ার লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ২০ কোটি ৬৬ লাখ টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। গতকাল বৃহস্পতিবার ব্লক মার্কেটে সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটি সাত কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। স্কয়ার ফার্মা চার কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে। এসকে ট্রিমস এক কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে।
ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ ব্র্যাক ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার্স, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, ফাইন ফুডস, গ্লাক্সোস্মিথক্লাইন, গ্লোবাল ইন্স্যুরেন্স, গ্রামীণফোন, কেডিএস এক্সেসরিজ, ম্যারিকো, এম এল ডাইং, মুন্নু সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা, পাইওনিয়র ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক, রেকিট বেনকিজার, রেনেটা, রিপাবলিক ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ, সিঙ্গার বিডি ও ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ইউপিজিডি ও ইয়াকিন পলিমার লিমিটেড।


আরো সংবাদ

নিরাপত্তা পরিষদে নাগার্নো-কারাবাখ নিয়ে আলোচনা বাংলাদেশ যুবকল্যাণ পরিষদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ জিতলে ফাইনাল, হারলে বাদ; তামিমদের সামনে অলিখিত সেমিফাইনাল রায়হান হত্যা : কনস্টেবল টিটু ৫ দিনের রিমান্ডে নান্দাইলে গলায় ফাঁস লাগিয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা ঝিনাইদহে বাসের ধাক্কায় ভ্যানচালক নিহত আলুর দাম আরো ৫ টাকা বাড়ানোর সিদ্ধান্ত দলের পরীক্ষিত নেতা-কর্মীদের কমিটিতে স্থান দিতে হবে : তোফায়েল আহমেদ প্রেসিডেন্ট নির্বাচন : আমেরিকার কাছ থেকে যা যা পেতে চায় বাংলাদেশ ব্যর্থতার জন্য বিএনপির নেতাদের পদত্যাগ করা উচিত : সেতুমন্ত্রী ঢাবি ভর্তি পরীক্ষা হবে সশরীরে, নম্বর বিভাজনে আসছে পরিবর্তন

সকল