২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শেয়ারবাজারে মূল্যসূচকের টানা বড় উত্থান

২৫ কোম্পানির বিক্রেতা উধাও
-

একের পর এক বড় উত্থান হচ্ছে দেশের শেয়ারবাজারে। আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের শেষ কার্যদিবস গতকাল বৃহস্পতিবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এর মাধ্যমে শেষ ১৪ কার্যদিবসের মধ্যে ১৩ কার্যদিবসই শেয়ারবাজারে মূল্যসূচকের উত্থান হলো। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক টানা বেড়ে ছয় মাসের মধ্যে সর্বোচ্চ স্থানে উঠে এসেছে।
এ দিন ডিএসইতে লেনদেনের শুরুতে একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। বেশির ভাগ প্রতিষ্ঠানের এই দাম বাড়ার প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে ২০৪টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩০টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় লেনদেনের শুরুতেই বড় উত্থানের আভাস দেয় মূল্য সূচক। প্রথম ১০ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেন শেষে সূচকটি ৬৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০৩ পয়েন্টে উঠে এসেছে। এর মাধ্যমে শেষ ১৪ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক বাড়ল ৬৩২ পয়েন্ট। এই বড় উত্থানের কারণে সূচকটি চলতি বছরের ২০ ফেব্রুয়ারির পর সর্বোচ্চ অবস্থানে উঠে এলো।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি উত্থান হয়েছে অপর দুই সূচকের। এর মধ্যে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক দশমিক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্যসূচকের বড় উত্থানের দিনে ডিএসইতে লেনদেনের গতিও বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২০৭ কোটি ৭৭ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ১২০ কোটি ৩৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৮৭ কোটি ৩৯ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৩৪ লাখ টাকা লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, নাহি অ্যালুমিনিয়াম, গ্রামীণফোন, আইএফআইসি ব্যাংক, বারাকাত পাওয়ার এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৯৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯২টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৯টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
সাত ‘পচা’ কোম্পানিসহ ২৫টির বিক্রেতা উধাও : গত সোমবার দফায় দফায় দাম বাড়ার পরও ২৫টি কোম্পানির শেয়ারের বিক্রেতা এক প্রকার উধাও হয়ে যায়। এর মধ্যে ৫টি কোম্পানির শেয়ার দাম বাড়ার সর্বোচ্চ পর্যায়ে উঠে যায়। বাকিগুলোর শেয়ার সর্বোচ্চ দামের কাছাকাছি রয়েছে। এই ২৫ কোম্পানির মধ্যে ‘জেড’ গ্রুপের পচা কোম্পানি রয়েছে ৭টি।
এর মধ্যে রয়েছেÑ সি অ্যান্ড এ টেক্সটাইল, আইসিবি ইসলামী ব্যাংক, বিডি ওয়েল্ডিং, শাহিন পুকুর সিরামিকস, ডেল্টা স্পিনিং, শ্যামপুর সুগার মিল এবং মিথুন নিটিং। বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ না দেয়ায় এ কোম্পানিগুলোর ঠিকানা হয়েছে জেড গ্রুপ। এর মধ্যে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করা সি অ্যান্ড এ টেক্সটাইলের কার্যক্রম বন্ধ রয়েছে যা ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৬ সালে ১০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার পর কোম্পানিটি বিনিয়োগকারীদের আর কোনো লভ্যাংশ দেয়নি। দীর্ঘ দিন ধরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিতে না পারা আইসিবি ইসলামী ব্যাংকও দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করেছে। ২০১৪ সালের পর থেকে লভ্যাংশ না দেয়া বিডি ওয়েল্ডিংয়ের শেয়ারের দাম বেড়েছে ৯ দশমিক ৯৩ শতাংশ। বিক্রেতা উধাও হয়ে যাওয়া শাহিন পুকুর সিরামিকস ২০১২, ডেল্টা স্পিনিং ২০১৭ এবং মিথুন নিটিং ২০১৬ সালের পর বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি। আর শ্যামপুর সুগার মিল সর্বশেষ কবে লভ্যাংশ দিয়েছে সে সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।
এই পচা কোম্পানিগুলোর পাশাপাশি বিক্রেতা উধাও হয়ে যাওয়া অন্য প্রতিষ্ঠানের মধ্যে রয়েছেÑ ছবি ব্যাংক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, স্যোসাল ইসলামী ব্যাংক, প্রগতী ইন্স্যুরেন্স, জিবিবি পাওয়ার, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ইষ্টার্ন ইন্স্যুরেন্স, ব্যাস ফাইন্যান্স, বে-লিজিং এবং প্রভাতী ইন্স্যুরেন্স।

 


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল