১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনা মহামারীর মধ্যেই বন্ধ হলো স্বাস্থ্য বুলেটিন

-

করোনাভাইরাসের মহামারীর মধ্যেই বন্ধ করে দেয়া হলো স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক স্বাস্থ্য বুলেটিন। আজ বুধবার থেকে বুলেটিন আর প্রচার হচ্ছে না। এর পরিবর্তে সাংবাদিকদের সংবাদ বিজ্ঞপ্তি আকারে তথ্য দেয়া হবে বলে জানানো হয়েছে।
করোনাকালীন এ মহামারীতে সারা বিশ্বের স্বাস্থ্যবিষয়ক নেতৃবৃন্দ যখন প্রতিদিনই সাংবাদিকদের মুখোমুখি হয়ে নানা প্রশ্নের উত্তর দিচ্ছেন, সাংবাদিকদের মতামত নিচ্ছেন ঠিক সে সময় বাংলাদেশে করোনাবিষয়ক তথ্য সরবরাহ অনেকটাই বন্ধ করে দেয়ার প্রক্রিয়া সম্পন্ন করা হলো। গতকাল করোনাবিষয়ক স্বাস্থ্য বুলেটিনের শেষ দিন ছিল। এটা ইন্টারনেটে জুম অ্যাপের মাধ্যমে প্রচার করা হতো। প্রচারের আগে স্বাস্থ্য অধিদফতরের এমআইএস থেকে সাংবাদিকদের ই-মেইলে লিঙ্ক পাঠানো হতো। এই লিঙ্কের মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো তাদের টেলিভিশনে করোনা বুলেটিনটি প্রচার করতেন। এতে কোনো প্রশ্নোত্তরের সুযোগ ছিল না। কেবল একপক্ষীয় তথ্য সরবরাহ করা হতো। প্রথম কয়েক দিন ব্রিফিং নামে প্রচার করা হলেও সাংবাদিকরা নানা ধরনের প্রশ্ন করায় এ অনুষ্ঠান নাম বদলে দেয়া হয়। পরিবর্তিত নাম দেয়া হয় করোনাবিষয়ক বুলেটিন। বুলেটিন হলেতো আর সাংবাদিকদের প্রশ্ন করার সুযোগ থাকে না। সে কারণে অনুষ্ঠানটির প্রতি স্বাস্থ্যবিষয়ক সাংবাদিকদের খুব একটা আগ্রহ ছিল না। তবুও সব গণমাধ্যমে তথ্যগুলো প্রচার করা হতো সরকারি ভাষ্য হিসেবে।
করোনা ব্রিফিংয়ে আগেই প্রশ্নের সুযোগ বন্ধ করে দেয়ার পর এখন আবার স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সাংবাদিকদের সাথে কথা বলাও বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছে। বুলেটিনের প্রতি সাংবাদিকদের খুব একটা আগ্রহ না থাকলেও টেলিভিশনে অনেকেই এটা দেখতেন এবং ফেসবুকে নানা ধরনের মন্তব্য করতেন। সেটাও এখন বন্ধ হয়ে গেলো।
এ দিকে সারা দেশে করোনা পরীক্ষার সুযোগও কমানো হয়েছে। আগে বিনামূল্যে করোনা পরীক্ষা করানো হতো। এখন ২০০ টাকার বিনিময়ে পরীক্ষা করতে হয়। এ কারণে মানুষের মধ্যে স্বতঃস্ফূর্তভাবে যে পরীক্ষা করার যে প্রবণতা ছিল তা অনেকটাই কমে গেছে। ফলে মোট করোনা পরীক্ষাও কমেছে।


আরো সংবাদ



premium cement