২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপিত

-

নানা কর্মসূচির মধ্য দিয়ে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ফজিলাতুন্নেছা মুজিবের কবরে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কুরানখানি, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী এবারো জাতীয়ভাবে উদযাপিত হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় শিশু অ্যাকাডেমিতে এক আলোচনা সভার আয়োজন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলোচনা সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে ফজিলাতুন্নেছা মুজিবের কর্মময় জীবনের উপর একটি প্রামাণ্যচিত্র পরিবেশন করা হয়। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী।
এ ছাড়া দিবসটি উদযাপন উপলক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০০ মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে ল্যাপটপ, দরিদ্র, অসহায় নারীদের মধ্যে ৩ হাজার ২০০ সেলাই মেশিন এবং ১ হাজার ৩০০ দরিদ্র নারীকে ‘নগদ’ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২ হাজার টাকা করে প্রদান করেন।
গতকাল সকালে বনানী কবরস্থানে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের সমাধিতে পুষ্পার্ঘ্য অপর্ণের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। প্রথমে আওয়ামী লীগের পক্ষ থেকে সিনিয়র নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের সধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী সদস্য রিয়াজুল কবির কাওছার ও মারুফা আক্তার পপি প্রমুখ উপস্থিত ছিলেন। সেখানে স্বাস্থ্য বিধি মেনে তার রূহের মাগফিরাত কামনা করে কুরানখানি, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, আওয়ামী যুবলীগ, বাংলাদেশ ছাত্রলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ, যুব মহিলা লীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, তাঁতী লীগ বেগম ফজিলাতুন্নেছা মুজিবের কবরে পুষ্পস্তবক অর্পণ করে। এ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা জেলা মহিলা আওয়ামী লীগ, বঙ্গমাতা পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিবের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।
দুপুরে ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবাষির্কী উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কৃষক লীগ এক আলোচনা সভার আয়োজন করে। সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি ফজিলাতুন্নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে করোনা ভাইরাস প্রতিরোধসামগ্রী বিতরণ করে। অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় বিভিন্ন জেলা হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৮টি কোভিড হাসপাতাল এবং কোভিড চিকিৎসার সাথে যুক্ত ৫০০জন সম্মুখসারির যোদ্ধা চিকিৎসকের মধ্যে চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী বিতরণ করা হয়।
সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ নেতা ডা: মোস্তফা জালাল মহিউদ্দিন। সভায় আরো বক্তব্য দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক ও মির্জা আজম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রোকেয়া সুলতানা প্রমুখ।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার আওয়ামী লীগ ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান কর্মসূচি পালন করে।
দুপুরে নগরভবনে বঙ্গবন্ধু কর্নারের সামনে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ ফজিলাতুন্নেছা মুজিব ও পরিবারের শহীদ সদস্যবৃন্দ, জাতীয় চারনেতাসহ সকল শহীদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
রাজশাহী মহানগর আওয়ামী লীগও দিবসটি পালন করে। সকালে মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। শ্রদ্ধা জানানো হয় শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতেও। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও রাজশাহী সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সাবেক সিনিয়র সহসভাপতি শাহীন আক্তার রেনী, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকারসহ দলের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এ দিকে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিবস উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল। উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শাহানা আখতার জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক প্রমুখ।


আরো সংবাদ



premium cement