২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা চিকিৎসায় অস্ট্রেলিয়া তৈরি করেছে ট্রিপল থেরাপি

-

অস্ট্রেলিয়ার সেন্টার ফর ডাইজেস্টিভ ডিজিজের (সিডিডি) পরিচালক প্রফেসর থমাস ব্রুডি করোনা চিকিৎসায় আইভারমেকটিন ব্যবহারের সুপারিশ করেছেন। তিনি বলেন, এফডিএ এবং টিজিএ অনুমোদিত আইভারমেকটিন হাসপাতালে নিয়মিতই ব্যবহার করে করোনা আক্রান্তদের জন্য ভালো ফল পাওয়া যাচ্ছে। প্রসঙ্গত, ১৯৭০ সালে আইভারমেকটিন আবিষ্কার হয় এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) অত্যাবশ্যক ওষুধের তালিকায়ও এটি স্থান পেয়েছে।
প্রফেসর ব্রুডি বায়োস্পেট্রাম এশিয়াডটকমকে বলেন, তিনি করোনা রোগীদের জন্য ট্রিপল থেরাপি তৈরি করেছেন। ঠিক একই রকম ট্রিপল থেরাপির মাধ্যমে পেপটিক আলসার রোগীদের থেরাপি আবিষ্কার করে বিশ্বব্যাপী লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছিলেন। তিনি বলেন, এই তিন ওষুধের সমন্বয়ে তৈরি ওষুধটি করোনাভাইরাসের এই বিপদে সমাধান হতে পারে।
তিনি বলেন, যদি কোনো কিছু না-ই হয় তবুও বয়স্কদের ব্যবহারের জন্য আইভারমেকটিনসহ এই ট্রিপল থেরাপি সহজপ্রাপ্য করা যেতে পারে। আমাদের বয়স্করা করোনাভাইরাসে খুবই ঝুঁকির মধ্যে আছেন এবং ভেন্টিলেটর ছাড়া যখন তাদের জন্য আর কোনো কিছু থাকে না তখন এই ওষুধ করোনার বিপদ থেকে তাদের জন্য নিরাপদ বিকল্প হতে পারে। প্রফেসর ব্রুডি আরো বলেন, করোনা চিকিৎসায় প্রতিরোধমূলক ওষুধ হিসেবে এটা ব্যবহার করা যেতে পারে এবং করোনা পজিটিভ হলে এটাই তাদের জন্য জরুরি ওষুধ হতে পারে।
তিনি বলেন, একটি আইভারমেকটিন ট্যাবলেটের দাম অস্ট্রেলিয়ায় মাত্র দুই ডলার (বাংলাদশে ৫ টাকা থেকে ২০ টাকায় বিক্রি হচ্ছে প্রতিটি আইভারমেকটিন ট্যাবলেট)। এটাই সবচেয়ে সস্তা, নিরাপদ এবং করোনা থেকে দ্রুত সুস্থ হওয়ার ওষুধ।
প্রফেসর ব্রুডি আন্তর্জাতিকভাবে পরিচিত। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা এফডিএ থেকে অনুমোদিত রয়েছে তার চারটি ওষুধ। তার আবিষ্কৃত নামকরা ওষুধগুলোর মধ্যে পেপটিক আলসারের ওষুধ অন্যতম, যা প্রতি বছর বিশ্বব্যাপী কয়েক লাখ মানুষের জীবন বাঁচাচ্ছে।
প্রফেসর ব্রুডি বলেন, আইভারমেকটিন খুবই উত্তম ও নিরাপদ। বিশ্বস্বাস্থ্য সংস্থার রিপোর্টে আইভারমেকটিন সম্বন্ধে বলা হয়েছে, আইভারমেকটিন জনস্বাস্থ্য কৌশলের একটি অব্যর্থ গণচিকিৎসা। চিকিৎসকদের অনেকেই এখন প্রতিরোধক থেরাপি হিসেবে আইভারমেকটিন ব্যবহার করছেন।
আইভারমেকটিন সম্বন্ধে অ্যান্টিবায়োটিক জার্নালের গত ১২ জুন সংখ্যায় বলা হয়েছে, আরএনএ ভাইরাসের বেলায় যেমন জিকা, ডেঙ্গু, ইয়েলো ফিভার, ওয়েস্ট নাইল, হেনড্রা, নিউকেসল, ভেনিজুয়েলাস ইকুইন এনসেফালাইটিস, চিকুনগুনিয়া, ষেমলিকি ফরেস্ট, সিন্ডবিস, এভিয়ান ইনফ্লুয়েঞ্জা-এ, পোরসিন রিপ্রোডাক্টিভ অ্যাড রেসপিরেটরি সিনড্রোম, এইচআইভি টাইপ-১, সিভিয়ার একুইটি রিসেপিরেটরি সিনড্রোম-২ নামক ভাইরাসজনিত রোগে আইভারমেকটিনের প্রভাব রয়েছে।
করোনাভাইরাসের জন্য প্রফেসর ব্রুডির তিন কম্বিনেশনের থেরাপির মধ্যে রয়েছে, আইভারমেকটিন, জিঙ্ক এবং অ্যান্টিবায়োটিক। এই তিনটিই টিজিএ এবং এফডিএ অনুমোদিত। এই তিনটি ওষুধ অনুমোদিত বলে এগুলোর জন্য আর ক্লিনিক্যাল পরীক্ষার প্রয়োজন নেই। তবে এই তিনটির সমন্বয়ে একটি ওষুধ বাজারে আনা হলে নতুন করে অনুমোদন লাগবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে চিকিৎসা কর্মসূচিটি চালানো হয়েছে যাতে দেখা গেছে ৪ থেকে ৬ দিনের মধ্যে করোনাভাইরাসের ওপর আইভারমেকটিন প্রভাব ফেলে।
এ দিকে রাজধানীর ধানমন্ডীর বেসরকারি বাংলাদেশ মেডিক্যাল কলেজের মেডিসিনের অধ্যাপক ডা: তারেকুল আলম অনুরূপ একটি পরীক্ষা চালিয়েছেন ৬০ জনের ওপর। তিনি অবশ্য আইভারমেকটিনের (স্ক্যাবো-৬) সাথে ডক্সিক্যাপ নামক সস্তা একটি অ্যান্টিবায়োটিক ব্যবহার করেন। রোগীদের সুস্থ করতে পেরেছেন বলে দাবি করেন। তার এই গবেষণা বিএমআরসিতে জমা দেয়া হয়েছে। এ ছাড়া আইসিডিডিআরবি অনুরূপ একটি পরীক্ষা চালাচ্ছে যে আইভারমেকটিন করোনাভাইরাসে কার্যকর কি না। তবে আইসিডিডিআরবির পরীক্ষার ফল এখনো প্রকাশ করা হয়নি।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল