২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মুরগির চামড়া দিয়ে জুতা

-

বিভিন্ন প্রাণীর চামড়া দিয়ে নানা ধরনের পণ্য তৈরি করা হয়। জুতা, কাপড়, বেল্ট, ব্যাগসহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিস তৈরি হয়। তবে মুরগির চামড়া দিয়ে জুতা কেউ বানায়নি আজ পর্যন্ত।
এবার এই কাজ করে রাতারাতি খ্যাতি পেয়েছে ইন্দোনেশিয়ার একটি প্রতিষ্ঠান। হিরকা নামের এই ব্র্যান্ডের জুতা তৈরিতে ব্যবহৃত হয় মুরগির পায়ের চামড়া। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা জানিয়েছেন, বর্জ্য ব্যবস্থাপনার উদ্দেশ্য থেকেই এই উদ্যোগ নেয়া হয়েছে। দেখতে সাধারণ চামড়ার জুতা মনে হলেও, প্রচলিত কাঁচামালে তৈরি নয় এ জুতা। দর্শনীয় ও আরামদায়ক এসব জুতা তৈরি হয়েছে মুরগির পায়ের চামড়া থেকে। ফেলে দেয়া মুরগির পা সংগ্রহ করার পর এগুলোর চামড়া প্রক্রিয়াজাত করা হয়। তারপর তৈরি করা হয় বিভিন্ন ডিজাইনের জুতা। ইন্দোনেশিয়ায় তরুণ উদ্যোক্তা নুরমান ফারিয়েকা রামধানির হাত ধরে ২০১৭ সালে যাত্রা শুরু হয় জুতা প্রস্তুতকারক প্রতিষ্ঠান হিরকা।
মূলত বর্জ্যকে কাজে লাগানোর ভাবনা থেকেই নেয়া হয় এমন অভিনব উদ্যোগ। এক জোড়া জুতা তৈরিতে প্রয়োজন ৪৫টি মুরগির পা। বিক্রি হয় ৩৫ ডলার থেকে ১৪০ ডলারের মধ্যে। নুরমান ফারিয়েকা বলেন, ‘প্রতিদিন হাজার হাজার মুরগির পা ফেলে দেয়া হয়। সেগুলো কাজে লাগানোর চেষ্টা করি।’ ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement

সকল