২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : বেশি ওজনের মানুষই দীর্ঘ দিন বাঁচে!

-

ওজন বেড়ে যাবে এই চিন্তায় ঈদেও যারা এক টুকরো গোশত খেয়ে দেখছেন না, তারা জেনে নিন, জিরো ফিগারের চেয়ে যাদের ওজন বেশি তাদের জন্যই রয়েছে সুখবর। সম্প্রতি আমেরিকার সরকারি এক গবেষণায় উঠে এসেছে, বেশি ওজনের স্বাস্থ্যবানরাই দীর্ঘ জীবনের অধিকারী হবেন। আর তাই ওজন একটু বেশি বলে খুব হতাশ হওয়ার কোনো কারণ নেই। আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সর্ব শেষ পরিচালিত এ-সংক্রান্ত ৯১টি প্রতিবেদন পর্যালোচনা করে এই সিদ্ধান্তে এসেছে যে, কিছুটা বেশি ওজন যাদের তারা, অতিরিক্ত কম ওজনের লোকদের তুলনায় কয়েক মাস এমনকি কয়েক বছর পর্যন্ত বেশি বাঁচেন। এসব গবেষণায় কয়েক লাখ নারী-পুরুষের অংশগ্রহণ ছিল বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।
ভারী শরীরের নারী-পুরুষ শুকনাদের চেয়ে বেশি ব্যায়াম করেন, ভালো খাবার খান এ জন্যও তারা দীর্ঘ সময় সুস্থ থাকেন এবং বেশি দিন বাঁচেন। আর এ জন্য যাদের ওজন বেশি, তাদের শরীরে বেশি চর্বি জমা থাকে। যখন তারা অসুস্থ বা বৃদ্ধ হয়ে যায়, তখন তাদের শরীরের জমানো চর্বি কাজে দেয় এবং তারা খুব বেশি দুর্বল বোধ করেন না।
ওজন এবং উচ্চতার একটি পরিমাপের মাধ্যমে আমরা বুঝতে পারি আমাদের ওজন স্বাভাবিক, না কম বা বেশি। অতি সাধারণ একটি পদ্ধতিতে স্থূলতা মেপে নেয়া যায়। আপনার সঠিক উচ্চতা মেপে নিন মিটারে এবং ওজন নিন কেজিতে। তারপর আপনার বিএমআই বা বডি ম্যাস ইনডেক্স করে নিন এই সমীকরণে : বিএমআই=ওজন (কেজি)/(উচ্চতা) ২।
আপনার বিএমআই যদি ১৮.৫ থেকে ২৫ হয় তবে আপনি স্বাভাবিক ওজনের অধিকারী। বিএমআই যদি হয় ২৫.১ থেকে ৩০ তবে আপনাকে ওভার ওয়েটে (অতিরিক্ত ওজন) রাখা হবে। যদি বিএমআই হয় ৩০.১ থেকে ৩৫ তবে আপনি অবিস (মাত্রাতিরিক্ত ওজন) এবং যদি তা ৩৫.১ এর ওপরে চলে যায় তাহলে আপনার মরবিড অবিসিটি (মৃত্যুঝুঁকিপূর্ণ মাত্রাতিরিক্ত ওজন) রয়েছে।
বিএমআই ৩০ এর বেশি হলে তাকে আমরা স্থূলতা বা ওবেসিটি বলি। এই পর্যায়টি আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, রক্তে কোলেস্টরেল বেড়ে যাওয়াসহ বিভিন্ন রোগ বাসা বাঁধে।
বিএমআই ফলাফল-৩০ এর মধ্যে হলে আপাতত চিন্তার কারণ নেই। শুধু ওজন নিয়ে চিন্তা না করে এই করোনাকালে স্বাস্থ্যকর জীবনযাপনে অভ্যস্ত হতে হবে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement