১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসক, প্রাণিসম্পদ কর্মকর্তা ও আর্চবিশপের মৃত্যু

করোনা ও করোনা উপসর্গ
-

দেশে করোনায় বিশিষ্টজনের মৃত্যুর তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে। গতকাল মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়ে চট্টগ্রামে চিকিৎসক সুলতানা জামান আইরিন, রাজধানীতে প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এমদাদুল হক এবং সোমবার করোনা উপসর্গ নিয়ে চট্টগ্রামের আর্চবিশপ মজেস কস্তা মৃত্যুবরণ করেছেন।
চট্টগ্রামে চিকিৎসক আইরিনের মৃত্যু : দীর্ঘ দিন চিকিৎসাধীন থাকার পর চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের প্রসূতি ও স্ত্রী রোগ বিভাগের রেজিস্ট্রার ডা: সুলতানা জামান আইরিন (৩৪) গতকাল মঙ্গলবার দুপুরে মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। আইরিন গত মাসের মাঝামাঝিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন। আইরিনের স্বামী বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক মইজ্জুল আকবর জানান, আইরিন চার মাস ধরে উচ্চতর শিক্ষাসংক্রান্ত ছুটিতে ছিলেন। ছুটিতে থাকা অবস্থায় তিনি করোনা আক্রান্ত হন। এরপর তিনি বাসায় চিকিৎসা নেন। গত শুক্রবার তাকে চমেক হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়। আইরিন কুমিল্লা মেডিক্যাল কলেজের ১৪তম ব্যাচের ছাত্রী ছিলেন। তার একটি মেয়ে আছে।
বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম শাখার সভাপতি ডা: মুজিবুল হক খান জানিয়েছেন, চট্টগ্রামে এ পর্যন্ত প্রায় ৩০০ চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১১ জনের মৃত্যু হয়েছে।
প্রাণিসম্পদ কর্মকর্তার মৃত্যু
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণিসম্পদ অধিদফতরের পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের প্রকল্প পরিচালক ডা: এমদাদুল হক (৫৭) মারা গেছেন। গতকাল মঙ্গলবার ভোরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এবং মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ।
উপসর্গে আর্চবিশপের মৃত্যু
খ্রিষ্টান সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মগুরু ও চট্টগ্রামের আর্চবিশপ মজেস কস্তা (৬৯) শ্বাসকষ্ট, জ্বর ও কাশি নিয়ে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। গত সোমবার সকাল ৯টা ২০ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
কারিতাস চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জেমস গোমেজ জানান, শ্বাসকষ্টজনিত সমস্যা, জ্বর ও কাশি নিয়ে গত ১৩ জুন আর্চবিশপ মজেস কস্তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সে সময় তিনি সুস্থ হয়ে উঠছিলেন। কিন্তু হঠাৎ করেই তার স্বাস্থ্যের অবনতি ঘটতে থাকায় গত ৯ জুলাই তাকে আবার আইসিইউতে স্থানান্তরিত করা হয়, সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি সোমবার মারা যান। চিকিৎসকদের বরাতে তিনি জানান, করোনা উপসর্গের পাশাপাশি তিনি মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে একাধিকবার স্ট্রোক করেন তিনি। আর এতেই তার মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে তাকে ক্যাথিড্রাল গির্জাসংলগ্ন কবরস্থানে সমাধিস্থ করা হবে।
আর্চবিশপ মজেস কস্তা ২০১১ সালের ২৭ মে চট্টগ্রামে বিশপ হিসেবে অধিষ্ঠিত হন। ২০১৭ সালে চট্টগ্রামকে আর্চডাইয়োসিস হিসেবে উন্নীত করা হলে ক্যাথলিক খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস মজেস কস্তাকে চট্টগ্রামের প্রথম আর্চবিশপ হিসেবে নিযুক্ত করেন।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল