২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
করোনা পরীক্ষার নামে প্রতারণা

সাহেদ ও ডা: সাবরিনার অবৈধ সম্পদের সন্ধানে দুদক

-

করোনা পরীক্ষার (কোভিড-১৯) নামে জালিয়াতি ও প্রতারণার অভিযোগে জড়িত রিজেন্ট হাসপাতালের মালিক মো: সাহেদ ও গ্রেফতারকৃত জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান ডা: সাবরিনার অবৈধ সম্পদের অনুসন্ধান শুরু করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার দু’জনের অবৈধ সম্পদের ব্যাপারে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়া হয়।
দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানান, রিজেন্ট হাসপাতালের মালিক সাহেদের ব্যাপারে কমিশনের উপপরিচালক মো: আবু বকর সিদ্দিকের নেতৃত্বে তিন সদস্যের একটি অনুসন্ধান দল গঠন করা হয়েছে। এ দলের অন্য সদস্যরা হলেন মো: নেয়ামুল হাসান গাজী ও শেখ মো: গোলাম মাওলা।
দুদক কর্মকর্তা জানান, সাহেদের বিরুদ্ধে মাইক্রোক্রেডিট ও এমএলএম ব্যবসার নামে জনসাধারণের সাথে প্রতারণা করে, আয়কর ফাঁকি, ভুয়া নাম ও পরিচয়ে ব্যাংক ঋণ গ্রহণ করে কোটি কোটি টাকা আত্মসাৎসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। এর পরিপ্রেক্ষিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে। তিনি জানান, এর আগে কমিশনের সংশ্লিষ্ট অণুবিভাগগুলো বিভিন্ন ব্যক্তি, গণমাধ্যম, ভার্চুয়াল মাধ্যমসহ বিভিন্ন উৎস থেকে সাহেদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলোর তথথ্য সংগ্রহ করে। করোনা পরীক্ষা না করে ভুয়া সার্টিফিকেট দেয়াসহ বিভিন্ন অভিযোগে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে গত ৭ জুলাই রাতে উত্তরা পশ্চিম থানায় মামলা দায়ের করে র্যাব। মামলায় হাসপাতালের মালিক সাহেদ ও এমডি মাসুদ পারভেজসহ ১৭ জনকে আসামি করা হয়।
এর আগে গত ৬ জুলাই কোভিড ১৯ ডেডিকেটেড রিজেন্ট হাসপাতালের উত্তরা ও মিরপুর শাখায় অভিযান চালায় র্যাব। এ সময় হাসপাতালে জাল রিপোর্ট ও করোনা সন্দেহ রোগীদের অসংখ্য নমুনা পাওয়া যায়। যেগুলো তারা পরীক্ষা না করেই মনগড়া রিপোর্ট দিতো। এ ঘটনায় র্যাব আটজনকে গ্রেফতার করে। তারা রিমান্ডে রয়েছে। তবে পলাতক রয়েছে চেয়ারম্যান সাহেদ। তার দেশ ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
ডা: সাবরিনার অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদক : জেকেজি হেলথ কেয়ারের চেয়ারম্যান ডা: সাবরিনা চৌধুরীর অবৈধ সম্পদ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার কমিশন থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য।
তিনি জানান, সরকারি চাকরিতে (জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে কর্মরত) বহাল থেকে তার স্বামী আরিফ চৌধুরীর সহায়তায় প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে করোনা রোগীদের নমুনা সংগ্রহের অভিযোগ রয়েছে। নমুনা সংগ্রহ করে ১৫ হাজার ৪৬০টি ভুয়া মেডিক্যাল রিপোর্ট প্রস্তুত ও সরবরাহ করে ৮ কোটি টাকা হাতিয়ে নেয়াসহ জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
এর আগে কমিশনের সংশ্লিষ্ট অণুবিভাগগুলো বিভিন্ন ব্যক্তি, গণমাধ্যম, ভার্চুয়াল মাধ্যমসহ বিভিন্ন উৎস থেকে ডা: সাবরিনার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলো সংগ্রহ করে। এসব তথ্য-উপাত্ত সংবলিত অভিযোগ কমিশনের দৈনিক ও সাম্প্রতিক অভিযোগ সেল কমিশনে উপস্থাপন করলে কমিশন এ সিদ্ধান্ত নেয়। কমিশনের বিশেষ তদন্ত অণুবিভাগের মাধ্যমে এই অভিযোগটি অনুসন্ধান করা হবে বলে জানান দুদক কর্মকর্তা। গত ১২ জুলাই রোববার দুপুরে করোনাভাইরাস পরীক্ষায় জালিয়াতির অভিযোগে দায়ের হওয়া মামলায় ডা: সাবরিনাকে পুলিশ গ্রেফতার করে।
সাহেদ-সাবরিনার প্রতিষ্ঠান ও ব্যক্তিগত হিসাব জব্দ : রিজেন্ট হাসপাতাল ও এর চেয়ারম্যান মো: সাহেদ এবং জেকেজি হেলথ কেয়ার ও এর চেয়ারম্যান ডা: সাবরিনা আরিফ চৌধুরীর ব্যাংক হিসাব জব্দ করার জন্য চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে তাদের হিসাবের বিস্তারিত তথ্য চেয়েছে প্রতিষ্ঠানটির কেন্দ্রীয় গোয়েন্দা সেল (সিআইসি)।
এ ছাড়া সাবরিনা চৌধুরীর স্বামী জেকেজির প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফুল হক চৌধুরী এবং সাহেদের মালিকানাধীন রিজেন্ট কে সি লিমিটেড, প্রতিষ্ঠানের পরিচালক ইব্রাহিম খলিলের ব্যাংক হিসাব জব্দ ও তথ্য চেয়েছে এনবিআর। গত রোববার এনবিআর থেকে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সব বাণিজ্যিক ব্যাংকে পৃথক চিঠি দেয়া হয়েছে বলে এনবিআরের একটি সূত্র জানিয়েছে।
সূত্র জানায়, ব্যাংকগুলোকে এ বিষয়ে ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। এতে আলোচ্য ব্যক্তি ও প্রতিষ্ঠানের একক ও যৌথ নামে থাকা সব ধরনের ব্যাংক হিসাবে থাকা লেনদেন অপ্রচলযোগ্য (ফ্রিজ) করার নির্দেশনা দেয়া হয়। এসব প্রতিষ্ঠানের গত পাঁচ বছরের তথ্য, কর ফাইলে দেখানো তথ্য মিলিয়ে দেখা হবে। এর মধ্যে অসামঞ্জস্য দেখা গেলে বিদ্যমান আয়কর আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
সূত্র আরো জানায়, জেকেজি ও রিজেন্ট হাসপাতাল দু’টি নাম বর্তমানে আলোচিত। অবিশ্বাস্য জালিয়াতির আশ্রয় নিয়ে তারা মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। তদন্ত প্রতিবেদন বলছে, জেকেজির ২৭ হাজার রিপোর্টের প্রায় সাড়ে ১৫ হাজার রিপোর্টই ভুয়া। পুলিশ জানায়, জেকেজি হেলথ কেয়ার থেকে মোট ২৭ হাজার করোনার রিপোর্ট দেয়া হয়েছে। এর মধ্যে ১১ হাজার ৫৪০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে আইইডিসিআরের মাধ্যমে। সঠিক এই রিপোর্টগুলো ছাড়া বাকি ১৫ হাজার ৪৬০টি রিপোর্টই ভুয়া। টাকা নিয়ে মানুষের হাতে ধরিয়ে দেয়া হয়েছে ল্যাপটপে বানানো সনদ। অথচ এই রিপোর্টগুলোর জন্য তারা জনপ্রতি ৫-১০ হাজার টাকা করে নিয়েছে। আর রিজেন্ট হাসপাতালও একইভাবে নমুনা পরীক্ষা না করেই ভুয়া রিপোর্ট দিত।
চট্টগ্রামেও রিজেন্ট গ্রুপের শাহেদের প্রতারণার জাল, কোটি টাকা আত্মসাতের মামলা
চট্টগ্রাম ব্যুরো জানায়, আলোচিত রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট কেসিএস লিমিটেডের চেয়ারম্যান মো: সাহেদ ওরফে সাহেদ করিম চট্টগ্রামের এক ব্যবসায়ীর কাছ থেকে কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ঢাকার রাস্তায় মেগা ব্র্যান্ডের সিএনজি থ্রি হুইলার গাড়ির রুট পারমিট নিয়ে দেয়ার কথা বলে টাকা হাতিয়ে নেন। গতকাল সোমবার প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ এনে নগরীর ডবলমুরিং থানায় শাহেদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ব্যবসায়ী সাইফুদ্দিন।
গাড়ির টায়ার ও যন্ত্রাংশ আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স মেগা মোটরসের মালিক জিয়া উদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীরের পক্ষেই মামলাটি দায়ের করেন তার আপন ভাই ব্যবসায়ী সাইফুদ্দিন। ব্যবসায়ী সাইফুদ্দিন ও মোহাম্মদ জাহাঙ্গীর মিরসরাই পৌর সভার ৮ নম্বর ওয়ার্ডের মৃত সায়েদুল আলমের ছেলে।
মামলার এজহার সূত্রে জানা যায়, রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট কেসিএস লিমিটেডের চেয়ারম্যান শাহেদ ২০১৭ সালের ২২ জানুয়ারি থেকে ২০১৭ সালের ৭ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে সাইফুদ্দিনের ভাই ব্যবসায়ী মোহাম্মদ জাহাঙ্গীরের কাছ থেকে ৯১ লাখ ২৫ হাজার টাকা গ্রহণ করেন এবং তা আত্মসাৎ করেন।
মামলায় উল্লেখ করা হয়েছে, শাহেদ নিজেকে বড় ব্যবসায়ী ও বড় রাজনৈতিক ব্যক্তি পরিচয় দিয়ে গাড়ি চলাচলের জন্য রুট পারমিট নিয়ে দিবে বলে তার ভাইয়ের কাছ কাছ থেকে ব্যাংকের মাধ্যমে ও নগদে মোট ৯১ লাখ ২৫ হাজার টাকা নিয়ে আত্মসাৎ করেন। বিষয়টি স্পষ্ট হওয়ার পর তার সাথে যোগাযোগ করলে বিষয়টি মীমাংসা করারও আশ্বাস দেন। কিন্তু আত্মসাতের বিষয়টি সে আর মীমাংসা করেননি।
ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সদীপ কুমার দাস নয়া দিগন্তকে বলেন, রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট কেসিএস লিমিটেডের চেয়ারম্যান শাহেদসহ ২ জনের বিরুদ্ধে ৯১ লাখ ২৫ হাজার টাকা প্রায় ১ কোটি টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাতের অভিযোগে একটি মামলা হয়েছে। মামলাটি তদন্ত করে দেখা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল