১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উত্থানেই সপ্তাহ শুরু পুঁজিবাজারে

-

গত সপ্তাহের ধারাবাহিকতায় চলতি সপ্তাহের শুরুর কার্যদিবস গতকাল রোববারও ঊর্ধ্বমুখী ছিল দেশের পুঁজিবাজার। এ দিন উভয় পুঁজিবাজারেই সব মূল্যসূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য কমেছে। আর লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশির ভাগেরই শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ৩৮ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ৬৪ পয়েন্ট। তবে ডিএসইতে ৫১ কোটি টাকার লেনদেন কমেছে।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৯.৪২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৯০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ১৪ দশমিক ৩৪ পয়েন্ট এবং সিডিএসইটি ৭.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৫৪.৮৭ পয়েন্টে, ১৩৮৩.৭১ পয়েন্টে এবং ৮১৩.১৭ পয়েন্টে।
গতকাল ডিএসইতে মোট ৩৪৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ৫১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকার। ডিএসইতে এ দিন ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারদর বেড়েছে ১২২টির বা ৩৪.৯৫ শতাংশের, শেয়ারদর কমেছে ৫৯টির বা ১৬.৯০ শতাংশের এবং ১৬৮টির বা ৪৮.১৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৬০০.৮৬ পয়েন্টে। সিএসইতে এ দিন ২০৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৯টির দর বেড়েছে, কমেছে ৩৫টির আর ১০৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল