২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দক্ষ নেতৃত্বে দল গোছানোই গাজীপুর বিএনপির চ্যালেঞ্জ

-

দক্ষ নেতৃত্বে দল গোছানোই গাজীপুর বিএনপির জন্য একটি বড় চ্যালেঞ্জ। দীর্ঘ দিন ধরেই গাজীপুর বিএনপি দুই ধারায় বিভক্ত হয়ে আছে। এসব কারণে দলটির নেতাকর্মীরা কেন্দ্রীয় কর্মসূচিসহ সব ধরনের কর্মকাণ্ডে নিজেদের গুটিয়ে রেখেছেন। ব্যক্তি বা নিজ বলয়ের নেতাকর্মীদের নিয়ে বিভিন্ন কর্মসূচি পলন করেলেও দলের তৃণমূলে প্রভাব অনেকটাই কম।
যদিও গাজীপুর মহনগর বিনএনপির আহ্বায়ক কমিটি গঠনের পর থেকে সাংগঠনিক কর্মতৎপরতার মাধ্যমে তৃণমূলের নেতাকর্মীদের সুসংগঠিত করতে কাজ করে যাচ্ছে বলে দলটির সাধারণ সম্পদক মো: সোহরাব উদ্দিন বেশ কয়েক নেতাকর্মী দাবি করেছেন। তারা জানান, ইতোমধ্যেই কাউন্সিলের মাধ্যমে মহানগরের ৫৭টি ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া ৮টি থানা মাঝে ৬টি থানা কমিটি গঠন করা হয়েছে। অপর দু’টি থানা পূবাইল ও সদর থানার আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে।
মো: সোহরাব উদ্দিন জানান, আমাদের আহ্বায়ক কমিটির মেয়াদ এখনো পূর্ণ দুই বছর হয়নি। বিগত ২০১৮ সালের ১০ অক্টোবর গাজীপুর মহানগর আহ্বায়ক কমিটি করে আমাদের দায়িত্ব দেয়া হয় কমিটি গঠনের। ব্যাপকভিত্তিক সাংগঠনিক কর্মতৎপরতার মাধ্যমে আমরা মহানগরের ৫৭টি ওয়ার্ডের কাউন্সিলের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করি। সঠিক, ত্যাগী ও যোগ্য নেতাকর্মীরা এসব কমিটিতে স্থান পাওয়ায় তৃণমূলে বিএনপিতে নতুন করে প্রাণ সঞ্চালনা ফিরে পায়। কমিটি গঠনের পর নানা প্রতিকূলতা ও সরকারের নানা চাপের মুখে গাজীপুর মহানগর বিএনপির কেন্দ্র ঘোষিত নানা কর্মসূচি পালন করে আসছে। জেল, জুলুম অত্যাচারের মধ্যেও আমরা আমাদের দলীয় কর্মকাণ্ড সচল রেখেছি। আমাদের কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকারদলীয় প্রায় সব সভা সমাবেশ ও কর্মসূচিতে অংশগ্রহণ করে। মাঝে করোনা মহামারীর কারণে দলীয় কর্মকাণ্ড স্থগিত থাকে। তবুও আমরা আমাদের নেতাকর্মীদের নিয়ে করোনা সচেতনতা ও দুস্থদের মাঝে ত্রাণ তৎপরতা অব্যাহত রাখছি। কেন্দ্রীয় নির্দেশে আগামীতে করোনা পরবর্তী সময়ে আমাদের সাংগঠনিক তৎপরতা জোরদার করতে আমরা নিত্যনতুন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছি। আমরা গাজীপুর মহানগর বিএনপিকে আগামীতে জনগণের ভরসার জায়গায় নিয়ে যেতে চাই। তাতে আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে আমরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে কাজ করে যাবো।
নেতাকর্মীরা জানান, কেন্দ্রীয় কর্মসূচিসহ বিভিন্ন দলীয় অনুষ্ঠান করার জন্য তাদের পুলিশের অনুমতির ওপর নির্ভর করতে হয়। ফলে তাদের সব কর্মসূচিই দলীয় কার্যালয়ে সীমাবদ্ধ হয়ে পড়েছে। এসবের মধ্যেও তারা কেন্দ্রীয় বিভিন্ন কর্মসূচি নিয়মিত করার চেষ্টা করে। দলটির অনেক নেতাই বলছেন, তাদের বহু নেতাকর্মীর বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।
বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য এবং জিয়াউর রহমান ফাউন্ডেশনের গাজীপুর সমন্বয়কারী ডা: মাজহারুল আলম বলেন, মাঠে, ময়দানে, সংগ্রামে, ত্যাগে ও কলম যুদ্ধে আপামর গাজীপুরবাসীর কাছে ক্লিন ইমেজ, স্বচ্ছ চরিত্র, নিঃস্বার্থ, ত্যাগী ও জ্ঞানী সর্বোপরি শহীদ জিয়ার সঠিক আদর্শে অনুপ্রাণিত নেতারাই আগামী দিনে বিএনপিকে নেতৃত্ব দেবে, ইনশা আল্লাহ।
তিনি আরো বলেন, সাময়িক লোভাতুর দৃষ্টিভঙ্গি দিয়ে দুই দিনের অস্বচ্ছ জীবিকা চলে, কিন্তু আজীবন গণতন্ত্রের সংগ্রামে বিদগ্ধ নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার প্রাণের সংগঠন, দেশনায়ক তারেক রহমানের আরাধ্য বিএনপি চলতে পারে না।
গাজীপুর সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও মহানগর বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক থেকে পদত্যাগকারী মো: সুরুজ আহমেদ বলেন, দলে ত্যাগী নেতাদের মূল্যায়ন না করলে, তৃণমূল নেতাকর্মীদের মতামত নিয়ে দল গঠন বা পরিচালনা না করলে গাজীপুরে বিএনপি তার হারানো গৌরব ফিরে পাবে না। তিনি বলেন, দলে ত্যাগী নেতাকর্মীদের সঠিক মূল্যায়ন না করায় তরুণ, মেধাবী ও যোগ্যতাসম্পন্ন নেতাকর্মীরা নিরুৎসাহিত হয়ে দল থেকে ক্রমেই দূরে সরে যাচ্ছে। এতে দল ও দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে।
মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক জয়নাল আবেদীন তালুকদার জানান, মহানগর বিএনপির কমিটি নিয়ে দ্বন্দ্ব রয়েছে। অনেকেই এটি মেনে নেয়নি। কেননা কমিটিতে দলের ত্যাগী ও তৃণমূল নেতাদের মূল্যায়ন করা হয়নি। সবার সাথে বসে কমিটি করা হলে সেটি অনেক শক্তিশালী হতো, দলীয় কার্যক্রমও গতি পেত।
গত ২০১৮ সালের ৮ অক্টোবর হাসান উদ্দিন সরকারকে সভাপতি ও শিল্পপতি মো: সোহরাব উদ্দিনকে সাধারণ সম্পাদক করে ১৭৭ সদস্যবিশিষ্ট গাজীপুর মহানগর বিএনপির কমিটি ঘোষিত হয়। এর আগে ২০১৮ সালের ২৯ আগস্ট সাবেক সংসদ সদস্য হাসান উদ্দিন সরকারকে আহ্বায়ক ও শিল্পপতি মো: সোহরাব উদ্দিনকে যুগ্ম আহ্বায়ক করে গাজীপুর মহানগর শাখা বিএনপির কমিটি গঠন করা হয়। গাজীপুর সিটি করপোরেশন গঠন করার পাঁচ বছরেরও বেশি সময় পর মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement