২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৮৬ বছর পর আয়া সোফিয়া মসজিদ

মসজিদে রূপান্তরের পক্ষে আদালতের রায়
তুরস্কের আদালত আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের রায় দেয়ার পর সেখানে শোকরানা সালাত আদায় : এএফপি -

তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত আয়া সোফিয়ায় আগামী ২৪ জুলাই শুক্রবার জুমার নামাজের মাধ্যমে এটিকে মসজিদে রূপান্তরের উদ্বোধন করা হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। ওই দিন থেকে এটি নামাজের জন্য উন্মুক্ত করা হবে বলে তিনি জানিয়েছেন। গত শুক্রবার আদালতের রায়ের পর তিনি এ ঘোষণা দেন।
আদালতের রায়ের পর ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান দেয়া হয়েছে। এটিকে জাদুঘরে পরিণত করার সিদ্ধান্ত ঠিক ছিল না বলে রায় দেন তুর্কি আদালত। ওই রায়ের পরই সেখানে আজান দেয়া হয়। প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, অন্যান্য মসজিদের মতো তুরস্কের আয়া সোফিয়ার দরজা সব তুর্কি নাগরিকের জন্য উন্মুক্ত থাকবে। আমরা জুলাইয়ের ২৪ তারিখে প্রার্থনার জন্য আয়া সোফিয়াকে মসজিদ হিসেবে খোলার পরিকল্পনা করেছি। এই বিশাল স্থাপনাটি তুরস্কের আওতাধীন। আমাদের বিচার বিভাগের সিদ্ধান্তে এ পরিকল্পনা করা হয়েছে। এ বিষয়ে কোনো আপত্তি প্রকাশ আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন হিসেবে ধরা হবে।
তুরস্কের শীর্ষ প্রশাসনিক আদালত গত শুক্রবার ১৯৩৪ সালের সরকারের আইন বাতিল করেছেন, যে আইনে আয়া সোফিয়াকে একটি জাদুঘরে পরিণত করা হয়েছিল। দীর্ঘ প্রতীক্ষিত এই রায়ে ইস্তাম্বুলের বিশেষ স্থাপনা আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের পথ উন্মুক্ত হয়েছে।
আদালতের এই রায় ঘোষণার পরেই এরদোগান আয়া সোফিয়াকে তুরস্কের ধর্মবিষয়ক মন্ত্রীর কাছে হস্তান্তর করেন। তিনি তুর্কি জনগণকে অভিনন্দন জানিয়েছেন। আদালত জানিয়েছেন, আয়া সোফিয়া আনুষ্ঠানিকভাবে মসজিদ হিসেবে নিবন্ধিত হয়েছে। মসজিদ ছাড়া অন্য যেকোনো কিছুর জন্য এটির ব্যবহার আইনসম্মতভাবে সম্ভব নয় বলে সিদ্ধান্ত নেয়া হয়েছিল। আয়া সোফিয়াকে জাদুঘর রাখার সিদ্ধান্ত বাতিলের আবেদন জানায় ইস্তাম্বুলভিত্তিক বেসরকারি সংস্থা দি পারমানেন্ট ফাউন্ডেশন সার্ভিস টু হিস্টোরিক্যাল আর্টিফ্যাক্টস অ্যান্ড এনভায়রনমেন্ট অ্যাসোসিয়েশন। গত ২ জুলাই আদালত এ পক্ষে যুক্তি শোনেন। আবেদনে উল্লেখ ছিল, আয়া সোফিয়া উসমানীয় সুলতান দ্বিতীয় মুহাম্মদের ব্যক্তিগত সম্পত্তি। তিনি ১৪৫৩ সালে ইস্তাম্বুল জয় করেছিলেন এবং ধর্মীয় এ স্থাপনাটিকে মসজিদে রূপান্তরিত করেছিলেন। আদালতের রায়কে তুরস্কের বিশিষ্ট জনেরা প্রশংসা জানিয়েছেন। আয়া সোফিয়াকে মসজিদে রূপান্তরের উদ্যোগকে স্বাগত জানিয়েছে তুরস্কের বিরোধী দলগুলোও।

 


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল