১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনাকালে ১২১১টি লাশ দাফন করেছে ইফা

-

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে, উপসর্গ নিয়ে ও অন্যান্য রোগে মৃত এক হাজার দুই শ’ এগারোটি লাশ দাফন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। আলেম-ওলামাদের সমন্বয়ে গঠিত স্বেচ্ছাসেবক টিম সারা দেশে এ কাজ সম্পন্ন করেছে।
গতকাল শুক্রবার ইফার সমন্বয় বিভাগের পরিচালক মহিউদ্দিন মজুমদারের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়ে বলা হয়, মৃত ব্যক্তির কাফন, নামাজে জানাজা ও দাফনকাজ সম্পাদনের জন্য গত ২৬ মার্চ ইফা কর্তৃক জেলা, উপজেলা ও সিটি করপোরেশন এলাকার জোনভিত্তিক ছয় সদস্যবিশিষ্ট ৬১৪টি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশ মোতাবেক লাশ দাফন-কাফনের প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদনের জন্য গঠিত টিমকে প্রশিক্ষণ প্রদান করা হয়। লাশ দাফন-কাফনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক নির্দেশিত স্বাস্থ্যবিধি ও ধর্মীয় অনুশাসন মেনে কিভাবে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে লাশ দাফন-কাফন করা হবে সেই বিষয়ে ইফা প্রশিক্ষণ প্রদান করে। এর পর থেকে দেশের ৬৪টি জেলায় করোনা সংক্রমণে মৃত ব্যক্তির লাশের দাফনকাজ করে যাচ্ছে ইফা। লাশ দাফনসংক্রান্ত টিমগুলো দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় সাধন করে সরকারি নির্দেশনা অনুসরণ করে করোনাকালীন সময়ে লাশের কাফন, নামাজে জানাজা ও দাফনকাজ সম্পন্ন করছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঢাকা বিভাগে ৪০৩ জন, চট্টগ্রামে ৩৫৮ জন, রাজশাহী বিভাগে ৫০ জন, খুলনা বিভাগে ৮৮ জন, সিলেট বিভাগে ২৭ জন, বরিশাল বিভাগে ১৭০ জন, রংপুর বিভাগে ৭৩ জন ও ময়মনসিংহ বিভাগে ৪২টি লাশ দাফন করা হয়েছে। ইফার এই লাশ দাফন কার্যক্রম অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরো সংবাদ



premium cement