২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উত্থানেই সপ্তাহ পার করল পুঁজিবাজার

-

ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে দেশের অর্থনৈতিক কার্যক্রম, যার ইতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারেও। দেখা মিলছে বড় উত্থানের। সেই সাথে গতি বাড়ছে লেনদেনেও। আগের দিন বুধবারের ধারাবাহিকতায় গতকাল সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবারও ভালো কেটেছে দেশের পঁজিবাজারের। এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থানের সাথে বেড়েছে লেনদেনও।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ১০ পয়েন্ট বেড়ে ৯৩৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
সংশ্লিষ্টরা বলছেন, সব ধরনের অফিস খুলছে। কারখানায় উৎপাদন হচ্ছে, বিক্রি হচ্ছে। যদিও আগের অবস্থা নেই এরপরও অর্থনৈতিক কার্যক্রম চলছে। এর ইতিবাচক প্রভাব শেয়ারবাজারে আমরা দেখতে পাচ্ছি। তা ছাড়া অনেক ভালো ভালো কোম্পানির শেয়ার দাম অনেক দিন ধরেই ফ্লোর প্রাইসে আটকে রয়েছে। এ পরিস্থিতিতে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়াটা স্বাভাবিক।
সূচকের বড় উত্থান হলেও এ দিনও লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে তার থেকে দ্বিগুণের বেশি প্রতিষ্ঠানের দাম বেড়েছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। এর মাধ্যমে পর পর দুই দিন শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ল। শতাধিক প্রতিষ্ঠানের দাম বাড়ার দিনে দরপতন হয়েছে ৪৫টির। আর ২০১টির দাম অপরিবর্তিত রয়েছে।
গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ৪৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৩১ কোটি পাঁচ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১১৬ কোটি ৪২ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ৬৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ২৯ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ১৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে পরের স্থানে রয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।
এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ বিকন ফার্মাসিউটিক্যালস, নাহি অ্যালুমিনিয়াম, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ওরিয়ন ফার্মা, প্রিমিয়ার ব্যাংক, ওরিয়ন ফার্মা, ফার কেমিক্যাল, বেক্সিমকো এবং ইউনাইটেড পাওয়ার।
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৮৭ পয়েন্ট। লেনদেন হয়েছে ১৪ কোটি ২৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১৯৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৯টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৮টির।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল