১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রিজেন্ট হাসপাতালের মালিক সাহেদ লাপাত্তা

শিগগিরই গ্রেফতার করা হবে : র্যাব; গ্রেফতার হওয়া ৭ জন রিমান্ডে
রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখায় র্যাবের অভিযান (বামে) রিমান্ড চেয়ে আদালতে হাজির করা হাসপাতালের কর্মচারীরা : নয়া দিগন্ত -

করোনাভাইরাসের নমুনা পরীক্ষায় জালিয়াতি ও রোগীদের সাথে প্রতারণাকারী রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদকে খুঁজে পাচ্ছে না আইনশৃঙ্খলা বাহিনী। হাসপাতালে র্যাবের অভিযানের পর থেকে সে গা ঢাকা দিয়েছে। তবে সাহেদকে দ্রুতই গ্রেফতার করা হবে বলে জানিয়েছে র্যাব। এ দিকে র্যাবের অভিযানের সময় হাসপাতাল থেকে গ্রেফতার করা ৭ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নিয়েছে পুলিশ।
গতকাল বুধবার র্যাবের আইন ও গণমাধ্যম বিভাগের পরিচালক লে. কর্নেল সারওয়ার-বিন-কাশেম সাংবাদিকদের বলেন, গত দুই রাত ধরেই রিজেন্ট হাসপাতালের মালিক সাহেদকে বের করে নিয়ে আসার চেষ্টা করেছি। বিভিন্ন জায়গায় আমরা খোঁজ করছি। তিনি বলেন, সে অবশ্যই ধরা-ছোঁয়ার বাইরে না। যারাই আইনের ঊর্ধ্বে যাওয়ার চেষ্টা করবে আর সেই সাহস দেখাবে অবশ্যই তাকে আমরা আইনের আওতায় নিয়ে আসতে সক্ষম। তার বিষয়ে অন্যান্য সংস্থাও সতর্ক রয়েছে। সে দেশ ছেড়ে পালাতে পারবে না।
র্যাব কর্মকর্তা বলেন, রিজেন্ট হাসপাতালের প্রতারণার অভিযোগে ১৭ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরো ৯ জনকে আসামি করে একটি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। মামলার অন্যতম প্রধান আসামি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সাহেদ পলাতক রয়েছেন। অভিযানের পরই সে গা ঢাকা দিয়েছে। গত (মঙ্গলবার) রাতেও আমরা বিভিন্ন জায়গায় তাকে ধরতে অভিযান চালিয়েছি। সাহেদের মোবাইল নম্বরগুলো বন্ধ। প্রথম দিন দেখেছিলাম ফেসবুকে একটিভ ছিল, কিন্তু এখন সে সবকিছু থেকেই নিষ্ক্রিয়। তবে আশা করছি অতি দ্রুত তাকে আইনের আওতায় নিয়ে আসতে সক্ষম হবো। অচিরেই প্রতারক সাহেদকে গ্রেফতারের সুখবর দিতে পারব।
র্যাব কর্মকর্তা বলেন, করোনার এই সঙ্কটের মধ্যেও র্যাব অভিযান পরিচালনা করছে। আমরা করোনা শুরু হওয়ার পরই বুঝতে পেরেছি, দেশে কিছু অপতৎপরতা ঘটবে। তাই আমরা শুরু থেকেই অভিযান চালিয়েছি। নকল হ্যান্ড স্যানিটাইজার, ব্যবহৃত গ্লাভস ও মাস্ক ধুয়ে বিক্রির মতো অপরাধ ঘটছে। আমরা তাদের গ্রেফতার করেছি। মোবাইল কোর্ট পরিচালনা করেছি।
তিনি বলেন- রিজেন্ট হাসপাতাল হোম ডেলিভারির মতো বাসায় গিয়ে করোনার নমুনা সংগ্রহ করে দ্রুততার সাথে রিপোর্ট সরবরাহ করছিল। প্রাথমিক তথ্যের ভিত্তিতে আমরা গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করি। এরপর কেঁচো খুঁড়তে আসলে সাপ নয়, অ্যানাকোন্ডা বের করে নিয়ে আসতে সক্ষম হই।
র্যাব কর্মকর্তা বলেন, গত দুই দিন ধরে রিজেন্টের বিরুদ্ধে আমরা ধারাবাহিক অভিযান পরিচালনা করে যাচ্ছি। তাদের বিরুদ্ধে প্রধান অভিযোগ, তারা নমুনা নিয়ে টেস্টের সঠিক রিপোর্ট পাঠায় না। প্রায় সাড়ে চার হাজার নমুনার টেস্ট না করেই কম্পিউটার অপারেটর মনগড়া রিপোর্ট দিয়ে সরবরাহ করেছে। এর ফলে বুঝে না বুঝে অনেকেই ভুয়া পজিটিভ হয়ে কোয়ারেন্টিনে চলে গেছেন। তারা প্রথমবার টেস্টে সাড়ে তিন থেকে চার হাজার টাকা নিতেন পরবর্তী টেস্টের জন্য আবার এক থেকে দেড় হাজার টাকা আদায় করতেন।
তিন কোটি টাকা হাতিয়ে নিয়েছে রিজেন্ট হাসপাতাল
সরকারের সাথে বিনামূল্যে চিকিৎসার চুক্তি স্বাক্ষরের নামে হঠকারিতা করেছে রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষ। কয়েক মাসে প্রতিষ্ঠানটি কোভিড-১৯ পরীক্ষার নামে জনগণের সাথে প্রতারণা করে প্রায় তিন কোটি টাকা হাতিয়ে নিয়েছে। র্যাব কর্মকর্তা সারোয়ার বিন-কাশেম বলেন, রিজেন্ট হাসপাতাল কর্তৃপক্ষ রোগীদের বিপুল পরিমাণ বিল দিতে বাধ্য করেছে। পাঁচ সদস্যের একটি পরিবার গত ২০ দিনে ২ লাখ ৭০ হাজার টাকা রিজেন্টের কর্মচারী পলাশকে দিয়েছে বলে জানতে পেরেছি।
তিনি বলেন, রিজেন্ট হাসপাতাল ১০ হাজার টেস্ট করেছে। এর মধ্যে সাড়ে চার হাজার টেস্টের সরকারি কাগজ রয়েছে। বাকিগুলোর কোনো কাগজ নেই। প্রতিষ্ঠানটি তিন মাসে প্রায় আড়াই থেকে তিন কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এই প্রতারণার উৎস এবং টাকা কোথায় গিয়েছে তা খতিয়ে দেখা হবে। প্রয়োজনে মালিকের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা দায়ের করা হবে।
র্যাব কর্মকর্তা আরো বলেন, রিজেন্টের চেয়ারম্যান সাহেদ প্রতারণার দায়ে অতীতেও আটক হয়েছিল, জেল খেটেছে। মিথ্যাকে কেন্দ্র করেই তার উত্থান। ভুয়া পরিচয় দিয়ে নানাভাবে প্রতারণা করেছে মানুষের সাথে। তিনি বলেন, সাহেদ একটি এমএলএম কোম্পানি করে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছিল, যার জন্য জেলও খেটেছে। আমরা জানতে পেরেছি তার আরো অনেক নামে-বেনামে প্রতিষ্ঠান রয়েছে। কিছু ক্ষেত্রে আনুষ্ঠানিক লাইসেন্সও নেয়া হয়নি। বিভিন্ন গুরুত্ব¡পূর্ণ ব্যক্তিদের সাথে ছবি তোলাকে কেন্দ্র করেই সে প্রতারণা করত বলে জানান র্যাব কর্মকর্তা।
পাবলিক হেলথের নামে করোনা টেস্টের ভুয়া রিপোর্ট দিতো রিজেন্ট
রিজেন্ট হাসপাতাল করোনা টেস্টের জন্য সংগৃহীত নমুনা তিনটি প্রতিষ্ঠানে পাঠিয়ে পরীক্ষা করাতো। সেগুলো হলোÑ মহাখালী ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (জনস্বাস্থ্য ইনস্টিটিউট), ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড সোস্যাল মেডিসিন (নিপসম) এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। কিন্তু গত ২৩ মে’র পর পাবলিক হেলথে কোনো নমুনা না পাঠিয়েও এই প্রতিষ্ঠানের নামে রোগীদের করোনা টেস্টের রিপোর্ট দিয়েছে রিজেন্ট হাসপাতাল। এ ছাড়াও এই হাসপাতালটি আইইডিসিআর ও নিপসমের প্যাড-সিল জালিয়াতি করেও রিপোর্ট দিয়েছে বলে জানিয়েছে র্যাব।
রিজেন্ট হাসপাতালের ৭ কর্মকর্তা রিমান্ডে
রিজেন্ট হাসপাতালে র্যাবের অভিযানকালে গ্রেফতার সাত কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। গতকাল বুধবার তাদের ঢাকার সিএমএম কোর্টের হাজির করা হলে ম্যাজিস্ট্রেট সাদবীর ইয়াছির আহসান চৌধুরী শুনানি শেষে এই আদেশ দেন।
রিমান্ডে যাওয়া আসামিরা হলেন, হাসপাতালের অ্যাডমিন অফিসার আহসান হাবীব, এক্স-রে টেকনিশিয়ান হাসান, মেডিক্যাল টেকনোলজিস্ট হাকিম আলী, রিজেন্ট গ্রুপের প্রজেক্ট অ্যাডমিন রাকিবুল ইসলাম, রিজেন্ট গ্রুপের এইচআর অ্যাডমিন অমিত অনিক, গাড়ি চালক আব্দুস সালাম ও আব্দুর রশীদ খান জুয়েল।
আদালত সূত্র জানায়, উত্তরা পশ্চিম থানায় দায়ের করা মামলার তদন্ত কর্মকর্তা আলমগীর গাজী আসামিদের আদালতে হাজির করেন। মামলার সুষ্ঠু তদন্তের প্রয়োজনে আসামিদের সাত দিনের রিমান্ডের আবেদন করেন তিনি। শুনানি শেষে বিচারক আসামিদের পাঁচ দিনের রিমান্ডের আদেশ দেন।
এর আগে গত মঙ্গলবার রাতে রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মো: সাহেদসহ ১৭ জনকে আসামি করে উত্তরা পশ্চিম থানায় মামলা দায়ের করে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব)। উত্তরা পশ্চিম থানার ওসি তপন চন্দ্র সাহা বলেন, করোনা টেস্ট না করে রোগীদের জাল রিপোর্ট দেয়াসহ বিভিন্ন অভিযোগে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে রথ্যাব মামলা করেছে। প্রতারণা ও অর্থ-আত্মসাতের অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে। মামলার আসামিরা হলেন, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মো: সাহেদ, হাসপাতালের অ্যাডমিন অফিসার আহসান হাবীব, এক্স-রে টেকনিশিয়ান হাসান, মেডিক্যাল টেকনোলজিস্ট হাকিম আলী, রিসিপশনিস্ট কামরুল ইসলাম, রিজেন্ট গ্রুপের প্রজেক্ট অ্যাডমিন রাকিবুল ইসলাম, রিজেন্ট গ্রুপের এইচআর অ্যাডমিন অমিত অনিক, গাড়ি চালক আব্দুস সালাম, এক্সিকিউটিভ অফিসার আব্দুর রশীদ খান জুয়েল, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাসুদ পারভেজ, হাসপাতাল কর্মচারী তরিকুল ইসলাম, স্টাফ আব্দুর রশিদ খান, স্টাফ শিমুল পারভেজ, কর্মচারী দীপায়ন বসু এবং মাহবুবসহ আরো দুইজন।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল