২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিদেশে শ্রমবাজার সঙ্কটে থাকলেও নারী কর্মীদের চাহিদা বাড়বে

রিক্রুটিং এজেন্সিগুলোর অভিমত
-

করোনাভাইরাসের কারণে চরম সঙ্কটে রয়েছে দেশের জনশক্তি খাত। করোনা-পরবর্তী এই খাত আসলে ঘুরে দাঁড়াতে পারবে কি নাÑ এ নিয়ে সংশয় রয়েছে। এ জন্য বিদেশগামীদের দক্ষতা অর্জনে গুরুত্ব দিতে হবে। তবে, কোভিড-১৯ পরে নারী কর্মীদের চাহিদা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিগুলোকে দালালনির্ভর না হয়ে নিজেরাই বিদেশগামীদের সংগ্রহ করার ওপর গুরুত্ব দেন বায়রা মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান।
গতকাল বুধবার বিকেলে রিক্রুটিং এজেন্সি ঐক্যপরিষদের এক অনলাইন সেমিনারে এসব তথ্য উঠে আসে। ‘নারীকর্মী প্রেরণে সঙ্কট-সম্ভাবনা ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের আসন্ন নতুন বিধিমালা (ডাটাবেজ-ব্যাংক)’ শীর্ষক জুম ভার্চুয়াল সেমিনারে জনশক্তি ব্যবসায়ী, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা বক্তব্য রাখেন।
রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদের সভাপতি টিপু সুলতানের সঞ্চালনায় শুরুতেই মূল বক্তব্য তুলে ধরেন সংগঠনের মহাসচিব আরিফুর রহমান। তিনি তার বক্তৃতায় রিক্রুটিং এজেন্সিগুলোকে এবিসি ক্যাটাগরি করার উদ্যোগের বিরোধিতা করেন। তিনি বলেন, ২০১৩ সালের আইনে এই শ্রেণিবিন্যাসের সুযোগ রয়েছে। এতদিন এটার বাস্তবায়ন নেই। কিন্তু যখনই মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্তের প্রশ্ন আসে, তখনই সিন্ডিকেট করার অভিপ্রায়ে এই শ্রেণিবিন্যাস করা হচ্ছে। ভিসা ট্রেডিং বন্ধ এবং শূন্য অভিবাসন ব্যয়ে শুধু সার্ভিস চার্জ রেখে কিভাবে শ্রমিক পাঠানো যায় সে ব্যাপারে উদ্যোগ নিতে সরকারসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি। আলোচনায় অংশ নিয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সাবেক পরিচালক ড. নুরুল ইসলাম বলেন, কোভিড পরে রিসিপিং কান্ট্রিগুলোতে শ্রমিক চাহিদা কমবে বলে মনে করা হচ্ছে। তবে নারীকর্মীর চাহিদা কমবে না বরং বাড়বে। তিনি বলেন, নারীকর্মী পাঠায় আমাদের এজেন্সিগুলো। কিন্তু বিদেশে যাওয়ার পর সমস্যা হয় অ্যাম্পøয়ার (নিয়োগ কর্তা) দ্বারা। এই অ্যাম্প­য়ারদেরও জবাবদিহিতার আওতায় আনতে হবে। সেভাবেই চুক্তি করতে হবে। গৃহকর্মী তথা নারীকর্মী নির্যাতনের বিষয়ে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান বলেন, নিয়োগকর্তাদের শাস্তির আওতায় আনতে না পারলে নারীকর্মীদের উপর নির্যাতন বন্ধ হবে না। ১৪ বছরের মেয়ে কিভাবে বিদেশে যায়? যিনি এভাবে বিদেশে যান এবং যারা পাঠান, বিএমইটি, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সবারই দায় নিতে হবে।
প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শহীদুল আলম বলেন, বাংলাদেশের মানুষের ট্রেন্ডটা এমন, একবার বিদেশে যেতে চাইবে তো যাবেই। জমি জমা বিক্রি করে বিদেশে যাওয়ার জন্য ঝাঁপিয়ে পড়বে। কী কাজে যাচ্ছে, কত টাকা বেতন এসব মাথায় থাকে না। দক্ষকর্মী পাঠাতে গুরুত্ব দিচ্ছে সরকারÑ এমন অভিব্যক্তি ব্যক্ত করে তিনি বলেন, বিদেশগামীদের যথাযথ ট্রেনিং দিতে হবে। টিটিসি ও ট্রেইনারদের মান বৃদ্ধি করতে হবে।
সাবেক সংসদ সদস্য ও অভিবাসনবিষয়ক সংসদীয় ককাসের সদস্য মাহজাবিন খালিদ তার বক্তৃতায় বলেন, পুরুষের পাশাপাশি যেহেতু নারীকর্মী যাওয়ার হার বেড়েছে, তাই দূতাবাসগুলোতে শ্রম উইংয়ে নারী অফিসার রাখতে হবে (যেসব দেশে নারী পাঠানো হয়)। ট্রেনিংয়ের সময় মোবাইল ব্যবহার বিশেষ করে সোশ্যাল মিডিয়া কিভাবে চালাতে হয়, তা শিখিয়ে দিতে হবে।
সেমিনারের প্রধান অতিথি বায়রা মহাসচিব শামীম আহমেদ চৌধুরী নোমান শ্রমবাজারের বর্তমান সঙ্কট অবস্থার চিত্র তুলে ধরে রিক্রুটিং এজেন্সির মালিকদের দালালনির্ভর ব্যবসা পরিহারের আহ্বান জানান। জনশক্তি ব্যবসায়ীদের উদ্দেশে বায়রা মহাসচিব আরো বলেন, একজন শ্রমিক যে টাকা খরচ করে বিদেশে যায়, পাঁচ বছর পরও তা সে টাকা তুলতে পারে না। সুতরাং কিভাবে কম খরচে শ্রমিক পাঠানো যায়, আপনাদের কোনো প্রস্তাব থাকলে বলেন।
শামীম বলেন, আমাদের (জনশক্তি ব্যবসায়ী) মাধ্যমে বছরে ৬-৮ লাখ লোকের কর্মসংস্থান হয়। বছরে এখন ১৮ বিলিয়ন ডলার রেমিট্যান্স আসে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় তো এক নম্বর মত্রণালয় হওয়ার কথা। কিন্তু সমাজ আমাদের স্বীকৃতি দেয় না কেন? তিনি বলেন, জনশক্তি ব্যবসায়ী এবং মন্ত্রণালয় যদি সমন্বিতভাবে কাজ করে তাহলে আগামী এক বছরের মধ্যে মাইগ্রেশন সেক্টরকে দেশের এক নম্বর সেক্টরে পরিণত হবে বলে মনে করেন তিনি।
সেমিনারে জনশক্তি ব্যবসায়ীদের মধ্যে বায়রার যুগ্ম মহাসচিব মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ মিজানুর রহমান, সাবেক কোষাধ্যক্ষ ফখরুল ইসলাম, রিপোর্টার ফর বাংলাদেশী মাইগ্রেন্টের সাধারণ সম্পাদক মাসুদুল হক, বায়রার সাবেক নেতা মাওলানা ইয়াকুব শরাফতী, মোহাম্মদ আলী, এ কে এম বজলুর রহমান, জামিল হোসাইন প্রমুখ বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল