২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেড় মাস পর চার হাজার পয়েন্টে ডিএসইর সূচক

লেনদেন সকাল সাড়ে ১০টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত
-

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবারও দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। এর মাধ্যমে প্রায় দেড় মাস পর ডিএসইর প্রধান মূল্যসূচক চার হাজার পয়েন্টে স্পর্শ করল। তবে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।
বরাবরের মতো এ দিনও লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচকের কিছুটা উত্থান হয়েছে।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগে সর্বশেষ ৩১ মে মাসে সূচকটি চার হাজার পয়েন্টের ওপরে ছিল। এরপর আর চার হাজার পয়েন্ট স্পর্শ করতে পারেনি।
পুরনো মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ ১ পয়েন্ট কমে ৯২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে এ দিন লেনদেন অংশ নেয়া ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর ২২৯টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫০ কোটি ৬ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১২ কোটি ৫০ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিকন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। কোম্পানিটির ১২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৯৫ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক। এ ছাড়া লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ ওরিয়ন ফার্মা, প্রোপ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস এবং ওরিয়ন ইনফিউশন।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ২৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ১২০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।
আগের সময়ে লেনদেন : স্বাভাবিক নিয়মে লেনদেনে ফিরছে শেয়ারবাজার। আজ বুধবার থেকে শেয়ারবাজারে নতুন সময়সূচি অনুযায়ী লেনদেন হবে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ১০টার পরিবর্তে সাড়ে ১০টায় লেনদেন শুরু হবে। আর লেনদেন শেষ হবে বেলা আড়াইটায়। এর মাধ্যমে আবার স্বাভাবিক লেনদেনে ফিরে গেল শেয়ারবাজার। ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক নিয়মে চলায় মার্কেট পরিচালনা পর্ষদ গতকাল এই সিদ্ধান্ত নেয়।


আরো সংবাদ



premium cement