২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আলোর মুখ দেখতে যাচ্ছে দিনাজপুরের বিরল স্থলবন্দর

৪ দেশের মধ্যে হবে পণ্য আমদানি-রফতানি
দিনাজপুরের বিরল স্থলবন্দরের সাথে রেল সংযোগ স্থাপনের সম্ভাব্যতা পরিদর্শন করেন রেলমন্ত্রী মো: নুরুল ইসলাম সুজন এবং নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী : নয়া দিগন্ত -

অবশেষে চালু হতে যাচ্ছে দিনাজপুরের বিরল স্থলবন্দর। এর মাধ্যমে পশ্চিমবঙ্গের রাধিকাপুর হয়ে ভারত, নেপাল ও ভুটানের সাথে চার দেশের মধ্যে সরাসরি পণ্য আমদানি-রফতানির পাশাপাশি যাত্রীও পরিবহন করা যাবে রেলপথ ও সড়কপথে। এতে সরকারি রাজস্ব আদায় এবং ভাড়া বাবদ রেলওয়ের আয় বৃদ্ধি ছাড়াও সময় ও পণ্য পরিবহনে ব্যয় কমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। গতকাল সোমবার বিরল স্থলবন্দরের স্থান পরির্দশনে এসে বন্দরটি দ্রুত চালুর বিষয়ে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এবং নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী।
ব্রিটিশ এবং পরবর্তী সময়ে দিনাজপুরের বিরল সীমান্ত দিয়ে ভারতের রাধিকাপুর রেলওয়ে স্টেশন হয়ে প্রতিবেশী দেশগুলোর মধ্যে পণ্য এবং যাত্রী পরিবহন করা হতো। ২০০৫ সালে ভারতীয় এলাকায় রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হলে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। লাভজনক ওই রেলপথে আবারো চার দেশীয় ব্যবসাবানিজ্য সম্প্রসারণে ২০০৬ সালে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের আওতায় ২৫ বছরের জন্য বিরল স্থলবন্দর লিমিটেড নামে একটি বেসরকারি অপারেটরের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়। এ জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরিতে সাড়ে ১৭ একর জমি অধিগ্রহণ করা হয়েছে ওই সময়ে। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে ১৪ বছর পেরিয়ে গেলেও শুরু করা যায়নি বন্দরের কার্যক্রম। তবে ইতোমধ্যে এক হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে মিটার গেজ রেলপথটি ডুয়েল গেজে রূপান্তরের পাশাপাশি আধুনিকায়ন করা হয়েছে রেলপথসহ বিভিন্ন রেলওয়ে স্টেশন। জটিলতা কাটিয়ে অচিরেই পূর্ণাঙ্গ স্থলবন্দর চালুর বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনি প্রতিশ্রুতি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। স্থলবন্দরের কার্যক্রম শুরুর আগে বাংলাদেশী অংশে চার লেনের বাড়তি রেলপথ তৈরির প্রকল্পের সম্ভাব্যতা যাচাই-বাছাই শেষে দ্রুতই কাজ শুরু হবে বলে আশ্বাস দিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি। বিরল স্থলবন্দর চালু হলে ওই এলাকার অর্ধলক্ষাধিক মানুষের কর্মসংস্থানের পাশাপাশি অর্থনৈতিকভাবে লাভবান হবে চার দেশের ব্যবসাবাণিজ্য।
স্থলবন্দরের স্থান পরিদর্শন শেষে আয়োজিত এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। এতে বিশেষ অতিথি ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য খালিদ মাহমুদ চৌধুরী। বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, জেলা প্রশাসক মো: মাহমুদুল আলম, ৪২ ব্যাটালিয়ানের অধিনায়ক লে. কর্নেল মো: রেজাউল করিম, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন, বিরল স্থলবন্দরের ব্যবস্থাপনা পরিচালক সহিদুর রহমান পাটোয়ারী মোহন, পরিচালক ইকবাল চৌধুরী, জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট মো: রবিউল ইসলাম রবি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রমাকান্ত রায়, ভাণ্ডারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: মামুনুর রশিদ মামুন, শহরগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রহমান মুরাদ প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল