০৮ আগস্ট ২০২০

গ্লাক্সোস্মিথক্লাইনের প্রভাবে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ১৩৬৫ শতাংশ

-
24tkt

লেনদেন খরার মধ্যেও আগের সপ্তাহটি উত্থানে পার করেছিল দেশের পুঁজিবাজার। গত সপ্তাহে গ্লাক্সোস্মিথক্লাইনের বদৌলতে লেনদেন খরাও ছিল না। ফলে সার্বিকভাবে পুঁজিবাজার আরো একটি ভালো সপ্তাহ পার করেছে। এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ দশমিক ৪৫ পয়েন্ট। ভালো কেটেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও। গত সপ্তাহে ডিএসই ব্লক মার্কেটের মাধ্যমে গ্লাক্সোস্মিথক্লাইন (জিএসকে) বাংলাদেশ লিমিটেডের শেয়ার কিনে নেয় ইউনিলিভার। এতে সপ্তাহটিতে ডিএসইতে লেনদেনে বড় ধরনের উন্নতি হয়েছে। যার প্রভাবে এক সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে এক হাজার ৩৬৫ শতাংশের ওপরে।
গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন ছিল ৮৩৩ কোটি ৭০ লাখ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয় ৫৬ কোটি ৮৭ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৭৭৬ কোটি ৮৩ লাখ টাকা বা ১৩৬৫ দশমিক ৯৭ শতাংশ।
আর সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৩৩৪ কোটি ৮১ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২৮৪ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন বেড়েছে ৩ হাজার ৫০ কোটি ৪৬ লাখ টাকা।
লেনদেনের উত্থানের মূল কারণ, গত ২৮ জুন ডিএসইর ব্লক মার্কেটে গ্লাক্সোস্মিথক্লাইনের এক কোটি ৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার লেনদেন হয়। যার মূল্য ২ হাজার ২২৫ কোটি ৩৮ লাখ ৭ হাজার টাকা। এর মধ্যে গ্লাক্সোস্মিথক্লাইনের উদ্যোক্তা ও পরিচালকদের ৯৮ লাখ ৭৫ হাজার ১৪৪টি শেয়ার ২ হাজার ৪৬ টাকা ৩০ পয়সা করে ইউনিলিভার তার সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে কিনে নেয়। যার ফলে লেনদেনে উল্লম্ফন ঘটে।
লেনদেনে বড় উত্থানের সপ্তাহে বেড়েছে মূল্যসূচক। সেই সাথে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার দ্বিগুণের বেশি। ফলে প্রায় এক হাজার কোটি টাকা ফিরে পেয়েছেন বিনিয়োগকারীরা।
অবশ্য গত কয়েক সপ্তাহের মতো গত সপ্তাহেও লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৪৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮টির। আর ২৮১টির দাম অপরিবর্তিত রয়েছে।
এতে সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ১১ হাজার ৭৭৫ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ১০ হাজার ৮৩৪ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৯৪১ কোটি টাকা।
এ দিকে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ দশমিক ৪৫ পয়েন্ট। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৬ দশমিক ৭৩ পয়েন্ট। বাকি দু’টি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে ২ দশমিক ৬১ পয়েন্ট। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে দশমিক ৯৪ পয়েন্ট। আর ডিএসই-৩০ বেড়েছে ৯ দশমিক ১৮ পয়েন্ট। আগের সপ্তাহে এ সূচকটি বাড়ে ৪ দশমিক ৮৯ পয়েন্ট।
আগের সপ্তাহের মতো গত সপ্তাহে লেনদেনের প্রায় পুরোটা ছিল ‘এ’ গ্রুপ বা ভালো কোম্পানির দখলে। মোট লেনদেনের মধ্যে ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠানের অবদান দাঁড়ায় ৯৮ দশমিক ৯৮ শতাংশ। এ ছাড়া ডিএসইর মোট লেনদেনে ‘বি’ গ্রুপের অবদান দশমিক ৬৫ শতাংশ এবং ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠানের অবদান দশমিক ৩৭ শতাংশ।
গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছেÑ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্লাক্সোস্মিথক্লাইন, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ওয়াটা কেমিক্যাল, লিন্ডে বিডি, একমি এবং সিটি ব্যাংক।


আরো সংবাদ

সংক্রমিত ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন বাবরি মসজিদের স্থানে মন্দির নির্মাণে জামায়াতের উদ্বেগ প্রকাশ বাগাতিপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহবান রাষ্ট্রপতির কুমিল্লায় নতুন করে করোনায় আক্রান্ত ৪৯ দিনাজপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে সেলাইমেশিন বিতরণ ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় মৃতের পরিবার পাবে ১০ লক্ষ টাকা নোয়াখালীতে নতুন করে করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৫৭ রাণীনগরে বিদ্যুতের খুঁটি উপড়ে তিনদিন ধরে অন্ধকারে ৫ গ্রামের মানুষ  কলেজে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ সোনারগাঁওয়ে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৩১১৭৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৯৭৪৪)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৭০৬৭)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬৯২১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৭৩২)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৬৫১৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৬৪০১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫৪৮৮)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫৪৭৩)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫৩৮৫)