২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রামে করোনা হাসপাতাল উদ্বোধন

মহামারী মোকাবেলায় সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

-

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তৈরী পোশাক রফতানি খাত বাংলাদেশের অর্থনীতির ‘লাইফ-লাইন’। এই খাতসহ বৈশ্বিক মহামারী মোকাবেলায় সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সচিবালয়ে নিজ দফতর থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের সল্টগোলায় ৫০ শয্যার বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শ্রমিক অধ্যুষিত চট্টগ্রাম বন্দর, সিইপিজেড ও কাটগড় হালিশহর এলাকার মধ্যবর্তী স্থানে সল্টগোলা এলাকায় অবস্থিত এই হাসপাতালের করোনা চিকিৎসাসেবা কার্যক্রম বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে জুম এ্যাপসের মাধ্যমে যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক এবং চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ। বিজিএমইএর পরিচালক এনামুল আজিজ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি এ এম চৌধুরী (সেলিম), পরিচালক খন্দকার বেলায়েত হোসেন, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক, বিজিএমইএর প্রাক্তন সভাপতি এস এম ফজলুল হক, প্রাক্তন সহ-সভাপতি মোহাম্মদ ফেরদৌস, প্রাক্তন পরিচালক এম ডি এম. মহিউদ্দীন চৌধুরী, আবদুল মান্নান রানা ও মোহাম্মদ সাইফ উল্ল্যাহ মনসুর। জুম এ্যাপসের মাধ্যমে সংযুক্ত ছিলেন, বিজিএমইএর সহ-সভাপতি মশিউল আলম সজল, প্রাক্তন প্রথম সহ-সভাপতি খলিলুর রহমান, এসএম আবু তৈয়ব এবং বিজিএমইএ হাসপাতাল বিষয়ক স্থায়ী কমিটি চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক সেলিম রহমানসহ বিজিএমইএ নেতৃবৃন্দ।
চট্টগ্রামে ৫০ শয্যার বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করায় তথ্যমন্ত্রী বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি-বিজিএমইএকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বলেন, করোনার শুরুতে চট্টগ্রামে রোগীদের স্বাস্থ্যসেবা দেয়ার ক্ষেত্রে অনেক প্রতিকূলতা, সীমাবদ্ধতা ছিল। কিন্তু আমরা ক্রমাগতভাবে সমন্বয় সভা করে প্রশাসন, পুলিশ, ব্যবসায়ী, স্বেচ্ছাসেবী সবাইকে ঐক্যবদ্ধ করেছি, সে কারণে আগের পরিস্থিতি এখন নেই, অনেক উত্তরণ ঘটেছে। আইসিইউ, ভেন্টিলেটরসহ যে সুবিধাগুলোর অপ্রতুলতা ছিল, আমরা সেই সঙ্কট সমাধান করতে সক্ষম হয়েছি।
বাণিজ্যিমন্ত্রী টিপু মুনশী বলেন, ‘মানুষ, মানুষের জন্য’ সে কথা মনে রেখেই চট্টগ্রামে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য তিনি বিজিএমইএ’র নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, সরকারি বেসরকারি ও বিজিএমইএর এ মহতী উদ্যোগের সফলতায় চট্টগ্রামে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে। তিনি এ উদ্যোগের সর্বাঙ্গীন সাফল্য কামনা করে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বিজিএমইএর সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল চালু করার জন্য তিনি চট্টগ্রামের পোশাক শিল্প সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বলেন, পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতিতে নিয়ামক শক্তি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান কোভিড-১৯ সৃষ্ট মহামারীর কারণে সামাজিক দায়বদ্ধতা বোধ থেকে শ্রমিক কর্মচারী ও স্থানীয় দরিদ্র জনগণের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে। এ ছাড়াও কোভিড-১৯ শনাক্তকরণে (টেস্ট) বিজিএমইএ একটি আরটি-পিসিআর মেশিন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসকে (বিআইটিআইডি) অনুদান হিসেবে প্রদান করবে।

 


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী

সকল