০৮ আগস্ট ২০২০
চট্টগ্রামে করোনা হাসপাতাল উদ্বোধন

মহামারী মোকাবেলায় সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই : তথ্যমন্ত্রী

-
24tkt

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, তৈরী পোশাক রফতানি খাত বাংলাদেশের অর্থনীতির ‘লাইফ-লাইন’। এই খাতসহ বৈশ্বিক মহামারী মোকাবেলায় সমন্বিত প্রচেষ্টার বিকল্প নেই। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সচিবালয়ে নিজ দফতর থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের সল্টগোলায় ৫০ শয্যার বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
শ্রমিক অধ্যুষিত চট্টগ্রাম বন্দর, সিইপিজেড ও কাটগড় হালিশহর এলাকার মধ্যবর্তী স্থানে সল্টগোলা এলাকায় অবস্থিত এই হাসপাতালের করোনা চিকিৎসাসেবা কার্যক্রম বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে জুম এ্যাপসের মাধ্যমে যুক্ত হয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক এবং চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ। বিজিএমইএর পরিচালক এনামুল আজিজ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি এ এম চৌধুরী (সেলিম), পরিচালক খন্দকার বেলায়েত হোসেন, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ আতিক, বিজিএমইএর প্রাক্তন সভাপতি এস এম ফজলুল হক, প্রাক্তন সহ-সভাপতি মোহাম্মদ ফেরদৌস, প্রাক্তন পরিচালক এম ডি এম. মহিউদ্দীন চৌধুরী, আবদুল মান্নান রানা ও মোহাম্মদ সাইফ উল্ল্যাহ মনসুর। জুম এ্যাপসের মাধ্যমে সংযুক্ত ছিলেন, বিজিএমইএর সহ-সভাপতি মশিউল আলম সজল, প্রাক্তন প্রথম সহ-সভাপতি খলিলুর রহমান, এসএম আবু তৈয়ব এবং বিজিএমইএ হাসপাতাল বিষয়ক স্থায়ী কমিটি চেয়ারম্যান ও প্রাক্তন পরিচালক সেলিম রহমানসহ বিজিএমইএ নেতৃবৃন্দ।
চট্টগ্রামে ৫০ শয্যার বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল প্রতিষ্ঠা করায় তথ্যমন্ত্রী বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি-বিজিএমইএকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বলেন, করোনার শুরুতে চট্টগ্রামে রোগীদের স্বাস্থ্যসেবা দেয়ার ক্ষেত্রে অনেক প্রতিকূলতা, সীমাবদ্ধতা ছিল। কিন্তু আমরা ক্রমাগতভাবে সমন্বয় সভা করে প্রশাসন, পুলিশ, ব্যবসায়ী, স্বেচ্ছাসেবী সবাইকে ঐক্যবদ্ধ করেছি, সে কারণে আগের পরিস্থিতি এখন নেই, অনেক উত্তরণ ঘটেছে। আইসিইউ, ভেন্টিলেটরসহ যে সুবিধাগুলোর অপ্রতুলতা ছিল, আমরা সেই সঙ্কট সমাধান করতে সক্ষম হয়েছি।
বাণিজ্যিমন্ত্রী টিপু মুনশী বলেন, ‘মানুষ, মানুষের জন্য’ সে কথা মনে রেখেই চট্টগ্রামে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপনের জন্য তিনি বিজিএমইএ’র নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, সরকারি বেসরকারি ও বিজিএমইএর এ মহতী উদ্যোগের সফলতায় চট্টগ্রামে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে। তিনি এ উদ্যোগের সর্বাঙ্গীন সাফল্য কামনা করে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক বিশেষ অতিথির বক্তব্যে বলেন, বিজিএমইএর সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল চালু করার জন্য তিনি চট্টগ্রামের পোশাক শিল্প সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বলেন, পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতিতে নিয়ামক শক্তি হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বর্তমান কোভিড-১৯ সৃষ্ট মহামারীর কারণে সামাজিক দায়বদ্ধতা বোধ থেকে শ্রমিক কর্মচারী ও স্থানীয় দরিদ্র জনগণের জন্য বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদানের লক্ষ্যে বিজিএমইএ কোভিড-১৯ ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে। এ ছাড়াও কোভিড-১৯ শনাক্তকরণে (টেস্ট) বিজিএমইএ একটি আরটি-পিসিআর মেশিন বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেসকে (বিআইটিআইডি) অনুদান হিসেবে প্রদান করবে।

 


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৮৭৫৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৬৮৫২)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫৮১)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫১৬৪)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৪৯৩৬)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৮৪০)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৭৩৮)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪৪৬৯)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৪০৭৩)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৪০৬৫)