২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হাজারো মানুষ আত্মঘাতী যে রহস্যময় জঙ্গলে

-

জাপানের আগ্নেয়পর্বত ফুজির উত্তর-পশ্চিমে আওকিগাহারা অঞ্চলে সাড়ে ১৩ বর্গ মাইল এলাকাজুড়ে আছে বিশেষ এক অরণ্য, যার পোশাকি নাম আওকিগাহারা জুকাই। গাছের প্রাচুর্যের জন্য যাকে বলা হয় গাছের সমুদ্র। কিন্তু সেই ঘন সবুজের নিঃসঙ্গতাকেই মানুষ বেছে নেয় শেষ শয্যা হিসেবে। দলে দলে মানুষ সেই অরণ্যে আত্মঘাতী হতে যায়। পরিসংখ্যান বলছে, প্রতি বছর অন্তত ১০০ মানুষ এ জঙ্গলে মৃত্যুবরণ করেন। আসেন অবশ্য আরো অনেক বেশি। কেউ কেউ ফিরেও যান আত্মহত্যার চেষ্টায় ব্যর্থ হয়ে। আগে জাপান সরকার জানাত প্রতি বছর কতগুলো দে এই জঙ্গল থেকে উদ্ধার করা হচ্ছে। এখন এই পরিসংখ্যান দেয়া বন্ধ করা হয়েছে, যাতে জনমানসে আত্মহত্যার প্রবণতা কমে। এত কিছুর পরেও এই অরণ্যে মানুষের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়নি।
উন্নত দেশ বলে মনে করা হলেও জাপানে আত্মহত্যার হার পৃথিবীতে সব থেকে বেশি। ২০০৮ সালে পৃথিবীজুড়ে আর্থিক মন্দার সময় জাপানে আত্মঘাতী হয়েছিলেন ২৬৪৫ জন। পরের বছর এই হার বেড়ে যায় ১৫ শতাংশ। প্রেমে বিচ্ছেদ এবং অন্যান্য পারিবারিক কারণের পাশাপাশি সব থেকে বেশি যে কারণে জাপানবাসী নিজেকে শেষ করে দেন, সেটা হলো আর্থিক। প্রতি বছর জাপানে মার্চ মাসের চতুর্থ সপ্তাহে অর্থাৎ আর্থিক বছরের শেষে আত্মহত্যার হার সব থেকে বেড়ে যায়। ওই সময়ে এ বনেও আত্মহত্যার সংখ্যা বেড়ে যায়। ইন্টারনেট।

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল