২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তৃতীয় দিনেও ঘুরে দাঁড়াতে পারেনি শেয়ারবাজার

-

টানা ছুটির পর লেনদেনের চতুর্থ দিনও ঘুরে দাঁড়াতে পারেনি দেশের দুই শেয়ারবাজার। ফলে পতন গড়িয়েছে টানা তৃতীয় দিনে। গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কয়টি সূচকের পতন হয়েছে। সেই সাথে কমেছে লেনদেনের পরিমাণ। আগের কার্যদিবসের মতো এ দিনও দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। তবে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে বেশি।
বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেনের প্রথম দিকে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। প্রথম আধা ঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বাড়ে। এর পরেই নিম্নমুখী হতে থাকে সূচক। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে ১ হাজার ৩২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ ১ পয়েন্ট কমে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।
এ দিকে ডিএসইতে লেনদেন অংশ নেয়া মাত্র ১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৪৩টির। আর ২৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে দিনভর লেনদেন হয়েছে ১৫২ কোটি ৬৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ১৫৫ কোটি ২৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২ কোটি ৬১ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের শেয়ার। কোম্পানিটির ৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৯৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বেক্সিমকো।
এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ স্কয়ার ফার্মাসিউটিক্যালস, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, এক্সিম ব্যাংক, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ওরিয়ন ফার্মা, ইসলামী ব্যাংক এবং মুন্নু সিরামিক।
দরবৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ এক্সিম ব্যাংক ফার্স্ট মি: ফা:, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এনসিসি ব্যাংক লি:, অ্যাপেক্স ফুটওয়ার, পিপলস ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, লিন্ডেবিডি, মতিন স্পিনিং, সামিট পাওয়ার ও রেনেটা লি:। অন্য দিকে দর কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলোÑ দুলামিয়া কটন, মার্কেন্টাইল ব্যাংক লি:, বিডি ওয়েল্ডিং, এক্সিম ব্যাংক লি:, এসিআই লি:, সেন্ট্রাল ফার্মা, আইসিবি সোনালী ব্যাংক ফার্স্ট মি: ফা:, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, প্রাইম ইন্স্যুরেন্স ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩৪ পয়েন্ট। লেনদেন হয়েছে ৩ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১২৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩টির।
বিএসইসির ছাড় : করোনাভাইরাসের কারণে কমিশনে যেকোনো স্টেটমেন্ট, রিপোর্ট, রিটার্ন, ডকুমেন্ট বা ইনফরমেশন জমা দেয়ার ক্ষেত্রে ছাড় দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। করোনার কারণে প্রায় দুই মাসের সাধারণ ছুটিকে প্রয়োজনীয় রিপোর্ট দাখিলের জন্য বিবেচনায় না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। ফলে ২৬ এপ্রিল থেকে ৩০ মে পর্যন্ত সময়ে কমিশনে স্টেটমেন্ট, রিপোর্ট, রিটার্ন, ডকুমেন্ট বা ইনফরমেশন জমা না দেয়া হলে তার জন্য আইনগত কোনো ব্যবস্থা নেয়া হবে না। বিএসইসি থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।
এ দিকে সাধারণ ছুটির সময়ে কোনো সভা আয়োজন বা কোনো নির্দেশনা পরিপালনের নির্দেশনাও শিথিল করা হয়েছে। অর্থাৎ ওই সময় সভা বা নির্দেশনা পরিপালনের বাধ্যবাধকতা থাকলেও তা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তবে মূল্য সংবেদনশীল তথ্য এর বাইরে ।


আরো সংবাদ



premium cement