১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মিনেসোটার কৃষ্ণাঙ্গ খুন, বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র

বিক্ষোভকারীদের দেয়া আগুনে জ্বলছে যুক্তরাষ্ট্র -

যুক্তরাষ্ট্রের মিনেসোটায় জর্জ ফোয়েড পুলিশ কর্তৃক হাঁটুচাপা দিয়ে মারার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে পুরো যুক্তরাষ্ট্র। করোনার কারণে লকডাউন সত্ত্বেও শুক্রবার পুলিশি বাধা উপেক্ষা করে রাস্তায় বেরিয়ে পড়েন হাজারো মানুষ। ঘেরাও করা হয় হোয়াইট হাউজ, সিএনএন কার্যালয়। জ্বালিয়ে দেয়া হয় পুলিশের গাড়ি, হামলা করা হয় পুলিশ স্টেশন, আগুন দেয়া হয় বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে। বিক্ষোভের ক্ষীপ্রতা থামাতে শুক্রবারেই আটক করা হয় পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিনকে। পাশাপাশি খুনের দায়ে অভিযুক্ত করা হয় তাকে।
নিউ ইয়র্ক টাইমসসহ শীর্ষস্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বেরিয়ে এসেছে, ডেরেক ও ফয়েড একই নাইটক্লাবে নিরাপত্তার দায়িত্ব একসাথে পালন করেছেন। প্রশ্ন উঠছে তা হলে কি প্রতিহিংসার কারণেই ওই কৃষাঙ্গকে হত্যা করা হয়েছে। নিঃশ্বাস নিতে না পারার কথা বারবার জানানোর পর এবং নিজেকে ছাড়ানোর জন্য আগ্রাসী না হওয়ার পরও ৮ মিনিট ৪৬ সেকেন্ড ধরে একজন মানুষকে কেন হাঁটুচাপা দিয়ে রেখেছিলেন ডেরেক, সেটি আলোচিত হচ্ছে বেশি। তৃতীয় মাত্রার খুনের দায় কেন দেয়া হলো তাকে, সে প্রশ্নও তুলছেন মানবাধিকার কর্মীরা। তৃতীয় মাত্রার খুন মানে খুনি ইচ্ছা করে এ খুন করেনি। এ আইনে মিনেসোটায় সাজা সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড। বিক্ষোভকারীদের মধ্য থেকে দাবি উঠেছে তাকে প্রথম মাত্রার খুনের দায়ে অভিযুক্ত করতে হবে।
যুক্তরাষ্ট্রের মানবাধিকার কর্মীরা বলছেন, একজন মানুষকে ৯ মিনিটের মতো হাঁটুচাপা দিয়ে মারা হলো। ফয়েড নিশ্চল হয়ে যাওয়ার পরও ২ মিনিট ৫৩ সেকেন্ড তাকে হাঁটুতে চাপা দিয়ে রাখা হয়। এটি একটি প্রতিহিংসাজনিত হত্যা। এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। ফয়েডের পরিবারের সদস্যরা ডেরেকের গ্রেফতার ও তার বিরুদ্ধে খুনের অভিযোগ আনায় সন্তোষ প্রকাশ করলেও কেন এ খুনের ঘটনায় আসামির বিরুদ্ধে প্রথম মাত্রার খুনের অভিযোগ আনা হলো না, সে প্রশ্ন তুলেছেন। প্রথম মাত্রার খুনে সাজা যাবজ্জীবন পর্যন্ত হতে পারে।
এ খুনের প্রতিবাদে ডেরেককে তালাক দেয়ার কথা জানিয়েছেন তার স্ত্রী কেলি চৌভিন। এ দিকে এ হত্যাকাণ্ডের পর ‘ব্ল্যাক লাইভ ম্যাটার’ আন্দোলন যুক্তরাষ্ট্রজুড়ে তীব্রতার হচ্ছে। আন্দোলন তীব্রতর করতে অনেকে ছুটছেন মিনোসোটার দিকে। দু-এক দিনের মধ্যে নিউ ইয়র্কেও মুসলিম কমিউনিটির পক্ষ থেকে বিক্ষোভ সমাবেশ আহ্বান করা হবে বলে জানিয়েছেন কমিউনিটির নেতারা।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫

সকল