১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাজ চলমান, ফের প্রকল্প ৪১ হাজার কোটি টাকার

জেলা-আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন
-

রাজনৈতিক বিবেচনায় অনুমোদন পাওয়া জেলা ও আঞ্চলিক মহাসড়কগুলোর উন্নয়নে বিভিন্ন প্রকল্প এখন চলমান রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রকল্পগুলো ২০১৭-১৮ সালে অনুমোদন পায়, যা চলতি ২০১৯-২০ অর্থবছরে শেষ হওয়ার কথা। বর্তমান প্রকল্পের সাথেই নতুন করে প্রায় চার গুণ অর্থ ব্যয়ে হাতে নেয়া হয়েছে একই ধরনের প্রকল্প। পরিকল্পনা কমিশন সূত্র বলছে, নতুন প্রকল্পগুলো বাস্তবায়নে খরচ ধরা হয়েছে প্রায় ৪১ হাজার কোটি টাকা। অনুমোদন পেলে এগুলো আগামী ২০২৩ সালের জুনে সমাপ্ত করার কথা বলা হয়েছে। এতে শুধু রাষ্ট্রের অপচয় বাড়বে বলে দাবি সংশ্লিষ্ট সূত্রের।
অর্থনৈতিক সমীক্ষার তথ্যানুযায়ী, সড়ক ও জনপথ অধিদফতরের আওতায় আছে বিভিন্ন শ্রেণীর মোট প্রায় ২১ হাজার ৫৯৬ কিলোমিটার মহাসড়ক। এর মধ্যে জাতীয় মহাসড়ক হলো তিন হাজার ৯০৬ কিলোমিটার, আঞ্চলিক চার হাজার ৪৮৩ কিলোমিটার এবং জেলা বা ফিডার মহাসড়ক হলো ১৩ হাজার ২০৭ কিলোমিটার। আর সওজের তথ্য হলো, অধিদফতরের আওতায় প্রায় ২২ হাজার ৯৬.৩০৩ কিলোমিটার সড়ক, ৩ হাজার ৫৪৮টি ব্রিজ, ৮৫৬টি বেইলি ব্রিজ, ১৪ হাজার ৮১৪টি কালভার্ট রয়েছে।
পরিকল্পনা কমিশনের তথ্যানুযায়ী, আগামী ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয়ের অধীন সড়ক এবং জনপথ অধিদফতরের (সওজ) ১০৮টি প্রকল্প। এগুলো যেমন বরাদ্দবিহীন তেমনি অননুমোদিত নতুন প্রকল্প। এ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, জেলা ও আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্পগুলো। ২০১৮-এর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রতিটি একনেকে রেকর্ড পরিমাণ প্রকল্প অনুমোদনের হিড়িক পড়ে যায়। সে সময় অনুমোদন পায় ১০টি সওজের জোন-ভিত্তিক আঞ্চলিক ও জেলা মহাসড়কগুলো প্রশস্তকরণ ও মানোন্নয়নের প্রকল্প। জোনগুলো হলো, গোপালগঞ্জ, রাজশাহী, খুলনা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও ঢাকা জোন। গুরুত্বপূর্ণ এ আঞ্চলিক মহাসড়কের যথাযথ মান ঠিক রাখতে এবং প্রশস্ততায় উন্নীতকরণে প্রথম পর্যায়ে অনুমোদিত ব্যয় ছিল মোট ৫ হাজার ৩৫০ কোটি টাকা। আর জেলা মহাসড়কে একই খাতে অনুমোদিত প্রকল্প বাস্তবায়ন খরচ ধরা হয়েছে ৬ হাজার ৩০৯ কোটি টাকা।
আগামী তিনটি অর্থবছরে গুরুত্বপূর্ণ এ আঞ্চলিক ও জেলা মহাসড়কগুলোর কাজ করতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪১ হাজার কোটি টাকা। বার্ষিক পরিকল্পনায় এসবের বাইরে একই ধরনের নতুন প্রকল্পও এডিপিতে রয়েছে। যেমন গাজীপুর-আজমতপুর-ইটাখোলা আঞ্চলিক মহাসড়ক প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭ শ’ কোটি টাকা। এ সড়কটি ১০ বছরে নির্মাণ ও সংস্কার করা হয়। যাতে দফায় দফায় ব্যয় বৃদ্ধি পায়। প্রকল্পে অনিয়মের জন্য প্রকল্প পরিচালকের বিরুদ্ধে বিভাগীয় শাস্তি দেয়া হয়। প্রধানমন্ত্রীও প্রকল্পটি নিয়ে বেশি অসন্তোষ প্রকাশ করেছিলেন একনেক সভায়। এ ছাড়া আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে দ্বিতীয় পর্যায়ের ব্যয় ১৯ হাজার ১৮০ কোটি টাকা। ময়মনসিংহ জোনে এক হাজার ৭৪৬ কোটি ৪০ লাখ টাকা, কুমিল্লা জোনে দু’হাজার ২ শ’ কোটি টাকা, খুলনায় দু’হাজার ১০ কোটি টাকা, গোপালগঞ্জে এক হাজার ৮৬২ কোটি টাকা, চট্টগ্রামে দু’হাজার ৩১২ কোটি টাকা, ঢাকায় দু’হাজার ১৩৫ কোটি টাকা, বরিশালে এক হাজার ৯৮৯ কোটি টাকা, রংপুরে দু’হাজার ১২০ কোটি টাকা, রাজশাহীতে এক হাজার ১২২ কোটি ২৭ লাখ টাকা এবং সিলেটে ৯৮২ কোটি ৫৬ লাখ টাকা।
আর জেলা মহাসড়কগুলো উন্নয়নের দশ জোনের ১০ প্রকল্পের খরচ হবে ২০ হাজার ২৬৭ কোটি টাকা। কুমিল্লা জোনে দু’হাজার ২ শ’ কোটি টাকা, খুলনায় এক হাজার ৯৭৫ কোটি টাকা, গোপালগঞ্জে দু’হাজার ১৪৫ কোটি টাকা, চট্টগ্রামে দু’হাজার ১৯০ কোটি টাকা, ঢাকায় এক হাজার ৯৯১ কোটি টাকা, বরিশালে এক হাজার ৮৭০ কোটি টাকা, ময়মনসিংহে এক হাজার ৯৮০ কোটি টাকা, রংপুরে দু’হাজার ১৬৪ কোটি টাকা, সিলেটে এক হাজার ৪০৯ কোটি ৯৮ লাখ টাকা এবং রাজশাহীতে ২৯টি সড়কের জন্য দু’হাজার ৩৪১ কোটি ৭২ লাখ টাকা।
পরিকল্পনা কমিশনের সূত্র বলছে, আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে চলমান প্রকল্পগুলো আগামী মাস জুনেই শেষ হবে এমন লক্ষ্য নিয়ে কাজ শুরু হয়েছিল। কিন্তু প্রকল্পগুলোর কাজ হয়েছে মাত্র ৬৭ শতাংশ। ফলে এ জুনে নির্ধারিত প্রকল্পগুলো শেষ হবে কি না তা নিয়ে রয়েছে সংশয়। এখন প্রকল্প সমাপ্ত না হওয়ার জন্য করোনার অজুহাত উঠে আসবে বলে মনে করা হচ্ছে। সূত্র আরো বলছে, একই ধরনের প্রকল্প বারবার অনুমোদন দেয়া অযৌক্তিক। এতে শুধু রাষ্ট্রের অর্থেরই অপচয় হবে। প্রকল্পের কাজের মান ঠিক থাকলে ১০ বছরের মধ্যে এসব সড়কে কোনো বড় ধরনের ব্যয়ের দরকার হয় না।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল